বাংলা নিউজ > ঘরে বাইরে > INDIA Bloc Seat sharing: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, সমাজবাদী পার্টির সঙ্গে কতগুলি আসনে সমঝোতা?

INDIA Bloc Seat sharing: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, সমাজবাদী পার্টির সঙ্গে কতগুলি আসনে সমঝোতা?

কংগ্রেস ও সমাজবাদী পার্টির মধ্যে আসন সমঝোতা। ছবি হিন্দুস্তান টাইমস

কংগ্রেসের ইউপির নেতা অবিনাশ পান্ডে জানিয়েছেন, কংগ্রেস ১৭টি আসনে লড়বে। বাকি ৬৩টি আসনে লড়বে এসপি।

পঙ্কজ জয়সওয়াল ও উমেশ রঘুবংশী

অবশেষে কিছুটা হলেও স্বস্তি। লোকসভা ভোটের আগে অবশেষে কংগ্রেস ও সমাজবাদী পার্টির মধ্য়ে আসন সমঝোতা হল। উত্তরপ্রদেশে কংগ্রেস ১৭টি আসনে লড়াই করবে। আর মধ্য়প্রদেশে এসপি লড়াই করবে একটি আসনে। 

উত্তরপ্রদেশের বাকি আসনে লড়বে সমাজবাদী পার্টি। এই প্রথম ইন্ডিয়া ব্লকে আসন সমঝোতা নিয়ে একটা অগ্রগতি হল। লখনউতে একটি যৌথ সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করা হয়েছে। একমাত্র খাজুরাওতে একটা আসনে লড়বে এসপি। এদিকে হিন্দুস্তান টাইমসে এর আগেই এনিয়ে সংবাদ প্রকাশিত হয়েছিল। তবে একটাই মাত্র পরিবর্তন হয়েছে হাথরাসের জায়গায় একমাত্র সীতাপুর আসনটা কংগ্রেসকে দেওয়া হয়েছে।

এদিকে প্রায় ৪৮ ঘণ্টা ধরে এই আসন সমঝোতা নিয়ে পরস্পরের মধ্যে তীব্র আলোচনা হয়েছে। কংগ্রেসের ইউপির নেতা অবিনাশ পান্ডে জানিয়েছেন, কংগ্রেস ১৭টি আসনে লড়বে। বাকি ৬৩টি আসনে লড়বে এসপি। 

কংগ্রেসের জন্য যে ১৭টি আসন বরাদ্দ করা হয়েছে সেগুলি হল, রায়বেরিলি, আমেথি, বারানসী, কানপুর, ফতেপুর সিক্রি, বাঁশগাও, শাহারানপুর, প্রয়াগরাজ, মহারাজাগঞ্জ, আমরোহা, ঝাঁসি, বুলন্দশহর, গাজিয়াবাদ, মথুরা, সীতাপুর, বরাবাঁকি, দেওরিয়া কংগ্রেসকে দেওয়া হচ্ছে। 

এসপি রাজ্য সভাপতি নরেশ উত্তম পটেল জানিয়েছেন, এসপি মধ্য়প্রদেশে একটি আসনে প্রতীকে লড়বে। সেটা হল খাজুরাও। বাকি আসনগুলিতে এসপি কংগ্রেস প্রার্থীকে সমর্থন করবে। উত্তরপ্রদেশে কংগ্রেস লড়়বে ১৭টি আসন। আর এসপি চেষ্টা করে যাবে যাতে ওই আসনগুলিতে কংগ্রেস জিততে পারে। 

এদিকে এসপি এখনও পর্যন্ত প্রথম পার্টি যারা ইউপিতে প্রার্থী ঘোষণা করে দিয়েছে। ইউপিতে ৩১টি লোকসভা আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। আগামীদিনে আরও প্রার্থীর নাম তারা ঘোষণা করবে বলে জানিয়েছে। কিন্তু কংগ্রেস কবে তাদের প্রার্থীদের নাম ঘোষণা করবে?

অবিনাশ পান্ডে জানিয়েছেন, খুব শীঘ্রই প্রার্থীর নাম ঘোষণা করবে। প্রার্থীর নাম ঘোষণা করার ক্ষেত্রে একাধিক প্রতিক্রিয়া থাকে। সর্বভারতীয় কংগ্রেস কমিটির তরফে এই তালিকা পর্যালোচনা করা হবে। 

এদিকে কংগ্রেস জানিয়েছে, আমরা এক সঙ্গে লড়ব না। কিন্তু আমরা একসঙ্গে বিজেপিকে হারাব। 

ঘরে বাইরে খবর

Latest News

রাজারামের ৫ লিঙ্কম্যান আছে কলকাতায়, সন্দেহভাজনদের খোঁজ চালাচ্ছে পুলিশ ভিড় থেকে দূরে থাকতে চাইছেন অমিতাভ? অযোধ্যার পর আলিবাগে জমি কিনলেন বিগ বি ‘নিজের কেরিয়ারে একটা দুঃখ..’ মাধুরীর ভয়ে নাকি কাজ হাতছাড়া করেন, আক্ষেপ মনীষার IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা ‘‌বহু যোগ্য প্রার্থী চাকরি হারালেন’‌, কলকাতা হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া সোমার 'আকাশের রানি'-কে বিদায় জানাল এয়ার ইন্ডিয়া, শেষ যাত্রায় কিংবদন্তি বিমান অর্থভাগ্য তো বটেই, প্রেমেও বাউন্ডারি হাঁকানোর দিন আসছে! শুক্র গোচরে লাকি কারা? লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চর্চা সিপিএমের বৈঠকে, গ্রামবাংলায় প্রাসঙ্গিক হতে কৌশল কাসপারভের রেকর্ড ভাঙতেই গুকেশকে শুভেচ্ছাবার্তা কিংবদন্তির, করলেন ভারতের জয়জয়কার বাগডোগরায় দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, স্লোগান দেওয়া ব্যক্তিকে জড়িয়ে ধরলেন সাংসদ

Latest IPL News

IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.