বাড়ি > ঘরে বাইরে > সেনা সরে গেছে সীমান্তের অধিকাংশ জায়গা থেকে- চিনের এই দাবি অস্বীকার করল ভারত
লাদাখের ছবি (PTI)
লাদাখের ছবি (PTI)

সেনা সরে গেছে সীমান্তের অধিকাংশ জায়গা থেকে- চিনের এই দাবি অস্বীকার করল ভারত

  • চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্রকে প্রশ্ন করা হয় এটি কি সত্যি যে গালওয়ান, হট স্প্রিংস ও কোঙ্কা পাসে দুই পক্ষ সেনা সরিয়ে দিয়েছে ও শুধু প্যাংগং নিয়েই এখন দ্বন্দ্ব আছে।

চিন বলছে সীমান্তের প্রায় সব জায়গা থেকেই সেনা সরিয়ে নিয়েছে দুই দেশ। অর্থাৎ প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় যে সমস্যাটি ছিল তা কার্যত মিটে গেছে, দাবি বেজিংয়ের। কিন্তু এই কথা মানতে নারাজ ভারত। 

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্রকে প্রশ্ন করা হয় এটি কি সত্যি যে গালওয়ান, হট স্প্রিংস ও কোঙ্কা পাসে দুই পক্ষ সেনা সরিয়ে দিয়েছে ও শুধু প্যাংগং নিয়েই এখন দ্বন্দ্ব আছে। এত বিস্তারিত কিছু না বললেও মুখপাত্র বলেন যে কূটনৈতিক ও সামরিক স্তরে বিস্তারিত আলোচনার ফলে উত্তেজনা কমছে, সেনা প্রায় সরে গিয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে। খুব দ্রুত  কম্যান্ডার পর্যায়ের বৈঠক হবে বলে জানিয়েছেন তিনি। 

চিনের এই দাবি নিয়ে সরকারি ভাবে এখনও কিছু বলেনি ভারত। কিন্তু সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে সরকারি সূত্র তাদের বলেছে চিনের এই দাবি ঠিক নয়। প্রসঙ্গত শেষ পাওয়া খবর অনুযায়ী, শুধু প্যাংগং সো নয়, ডেপসাং নিয়েও ভারত চিন্তিত। হট স্প্রিংস থেকেও এখনো ঠিক করে চিন সেনা সরায়নি বলে জানা গিয়েছে। 

১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় ও অজানা সংখ্যক চিনা সেনা মারা যান।তারপর থেকেই দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং হালে বলেছেন যে চিনের সঙ্গে কথা চলছে, কিন্তু তাতে সমস্যা মিটবে কিনা, বলা যাচ্ছে না। 

বন্ধ করুন