বাংলা নিউজ > ঘরে বাইরে > পূর্ব লাদাখের একাংশ থেকে সরছে ভারত ও চিনের বাহিনী, LAC-তে বড় মোড়
পুর্ব লাদাখের একাংশ থেকে সরে যাচ্ছে চিন ও ভারতের বাহিনী। (AP File Photo) (HT_PRINT)

পূর্ব লাদাখের একাংশ থেকে সরছে ভারত ও চিনের বাহিনী, LAC-তে বড় মোড়

  • সেই ২০২০ সালের মে মাস থেকে দুপক্ষের মধ্যে কার্যত ঠান্ডা লড়াই চলছিল। তবে ১৬তম আলোচনার পরেও এখনও একাধিক জায়গায় সমস্যাগুলি ঝুলেই রয়েছে।

রাহুল সিং

ভারত ও চিন উভয়পক্ষই পূর্ব লাদাখের গোগরা উষ্ণ প্রস্রবন এলাকা থেকে তাদের বাহিনী সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিল। প্রায় ২৮ মাস ধরে ভারত ও চিনের সেনা এখানে মোতায়েন করা ছিল। তবে ১৬ রাউন্ড আলোচনার শেষে দুপক্ষই উত্তেজনা অনেকটা কমিয়ে আনে। ওয়াকিবহাল মহলের মতে, তারপরই এই উদ্য়োগ কার্যকরী হল এবার।

সংক্ষিপ্ত যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ভারত ও চিনের মধ্যে ১৬ তম কমান্ডার স্তরীয় বৈঠকে ফলশ্রুতিতে ভারতীয় ও চিনের সেনা ২০২২ সালের ৮ সেপ্টেম্বর গোগরা হট স্প্রিং এলাকা থেকে পরিকল্পিতভাবে সরে যেতে শুরু করেছে।

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি ও স্থিতাবস্থার রাখার অঙ্গ হিসাবে এই গোটা বিষয়টিকে গণ্য করা হচ্ছে।

এদিকে সূত্রের খবর, ২০২১ সালের অগস্ট মাসে উভয়পক্ষের সেনা গোগরা সেক্টর থেকে কিছুটা সরে এসেছিল। তারপর ফের নতুন করে এই প্রক্রিয়া শুরু হল। তবে এই যৌথ বিবৃতি অনুসারে কোংকা লা এলাকা থেকে সেনা সরবে কি না সেব্যাপারে কিছু জানানো হয়নি। তবে এক আধিকারিকের মতে, নয়া এই প্রক্রিয়ার মাধ্যমে নতুন করে আশা জাগতে শুরু করেছে।

সেই ২০২০ সালের মে মাস থেকে দুপক্ষের মধ্যে কার্যত ঠান্ডা লড়াই চলছিল। তবে ১৬তম আলোচনার পরেও এখনও একাধিক জায়গায় সমস্যাগুলি ঝুলেই রয়েছে। গত ১৭ই জুলাই ১৬ রাউন্ড আলোচনার পরে ভারত ও চিন উভয়পক্ষই জানিয়েছিল তারা পরস্পরের মধ্যে যোগাযোগ রেখে চলবে। সামরিক ও কূটনৈতিকস্তরে আলোচনা চালিয়ে যাবে বলেও জানানো হয়েছিল।

 

বন্ধ করুন