প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

২০২০ অর্থবর্ষের শেষে GDP বাড়বে ৫%, মেনে নিল কেন্দ্র

গত এপ্রিল-জুন ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৫% এবং জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৪.৫%। চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে অর্থনৈতিক বৃদ্ধির হার ৫.২৫% দাঁড়াতে পারে।

২০২০ অর্থবর্ষের শেষে ভারতীয় অর্থনীতিতে ৫% বৃদ্ধি হবে। গত ডিসেম্বর মাসে রিজার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস মেনেই দেশের আর্থিক পরিস্থিতিতে উন্নয়ন দেখা দিতে চলেছে বলে মঙ্গলবার জানিয়েছে কেন্দ্রীয় পরিসংখ্যান দফতর।

চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে অর্থনৈতিক উন্নয়নে গতি এসেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় পরিসংখ্যান দফতর। যদিও বার্ষিক বৃদ্ধির হার ৬.৮% পূর্বাভাসের তুলনায় ২০১৯ অর্থবর্ষে এযাবত্ নথিভুক্ত বৃদ্ধির হার শ্লথ।

সাম্প্রতিক পূর্বাভাস অনুযায়ী, চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে অর্থনৈতিক বৃদ্ধির হার ৫.২৫% দাঁড়াতে পারে। গত এপ্রিল-জুন ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৫% এবং জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৪.৫%।

আগামী কয়ে দিনের মধ্যে সংসদে পরিবেশিত হবে ২০২১ সালের কেন্দ্রীয় বাজেট। তার আগে অর্থনৈতিক বৃদ্ধির এই পূর্বাভাস যথেষ্ট গুরুত্বপূর্ণ। প্রাপ্ত পরিসংখ্যান থেকে স্পষ্ট বোঝা গিয়েছে যে, নরেন্দ্র মোদী সরকারের এ পর্যন্ত করা পদক্ষেপের জেরে ব্যয় ও বেসরকৈারি বিনিয়োগ ক্ষেত্রে অগ্রগতি শুরু হয়েছে।

গত কয়েক বছরে যাবত্ ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার উল্লেখজনক ভাবে হ্রাস পেয়েছে। ২০১৬ অর্থবর্ষে অর্থনৈতিক বৃদ্ধির হার ছিল ৮%, যা ২০১৯ অর্থবর্ষে কমে দাঁড়ায় ৬.৮%।

গত কয়েক মাসে অর্থনৈতিক মন্দা রুখতে বেশ কিছু পদক্ষেপ করে কেন্দ্রীয় সরকার, যার মধ্যে রয়েছে কর্পোরেট কর কমানোর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কের তরফে অর্থনৈতিক অনুপ্রেরণা দান।

আশা করা হচ্ছে, আগামী বাজেটে অর্থনৈতিক মন্দা রোধ করার আরও কিছু দাওয়াই আবিষ্কার করবে প্রশাসন।

বন্ধ করুন