বাংলা নিউজ > ঘরে বাইরে > GDP Growth: ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বাড়ল ৭.২ শতাংশ, আর্থিক ঘাটতি থাকল সরকারি টার্গেটের মধ্যে

GDP Growth: ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বাড়ল ৭.২ শতাংশ, আর্থিক ঘাটতি থাকল সরকারি টার্গেটের মধ্যে

বৃদ্ধি পেল দেশের জিডিপি। ছবি সৌজন্য–এএনআই।

কেন্দ্র জানিয়েছে, দেশে জিডিপি ২০২২-২৩ সালে বৃদ্ধি পেতে চলেছে ৭.২ শতাংশ। এছাড়াএ জিডিপি সংক্রান্ত বহু তথ্য উঠে অসেছে সরকারি পরিসংখ্যানে । জানুয়ারি মাস থেকে মার্চের ত্রৈমাসিকে জিডিপি  বেড়েছে ৬.১ শতাংশ।

আভাস আগেই ছিল। সেই মতো ২০২২-২৩ আর্থিক বছরে ভারতের মোট অভ্যন্তরীণ পণ্য বা গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট তথা জিডিপি বৃদ্ধি পেল। এই বৃদ্ধির হার যে ৭ শতাংশকে ছাড়াবে, তা আগেই আভাস এসেছিল ন্যাশনাল স্ট্য়াটিসটিক্যাল অফিস সূত্রে। এদিন, কেন্দ্র জানিয়েছে, দেশে জিডিপি ২০২২-২৩ সালে বৃদ্ধি পেতে চলেছে ৭.২ শতাংশ। এছাড়াএ জিডিপি সংক্রান্ত বহু তথ্য উঠে অসেছে সরকারি পরিসংখ্যানে । জানুয়ারি মাস থেকে মার্চের ত্রৈমাসিকে জিডিপি বেড়েছে ৬.১ শতাংশ।

বুধবার কেন্দ্রীয় স্ট্যাটিসটিক্স অ্যান্ড প্রোগ্রাম ইম্প্লিমেন্টেশন মন্ত্রকের তরফে দেশের জিডিপি সংক্রান্ত এই তথ্য পেশ করা হয়েছে। সেখানে তুলে ধরা হয়েছে দেশের এই অর্থবর্ষে আর্থিক ঘাটতি ৬.৪ শতাংশ। যা সরকারের তরফে আর্থিক আনুমানিক টার্গেটের মধ্যেই রয়েছে।

উল্লেখ্য, দেশের জিডিপি আশাকেও ছাড়িয়ে যাবে এমন আভাস আগেই ছিল। এছাড়াও আর্থিক ঘাটতিও সরকারি টার্গেটের মধ্যে রয়েছে বলে দেখা যাচ্ছে প্রকাশিত পরিসংখ্যানে। দেশের শীর্ষ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের আভাস ছিল যে ২০২৩ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে বৃদ্ধি ৫.১ শতাংশ হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গবেষণা বলেছিল, তা ৫.৫ শতাংশ হবে। রয়টার্সের পোল দাবি করেছিল, ভারতের আর্থিক বৃদ্ধি ৫ শতাংশ হবে জানুয়ারি-মার্চের ত্রৈমাসিকে। উল্লেখ্য, এই পরিসংখ্যান উঠে এসেছিল সরকারে পদক্ষেপ ও শহুরে চাহিদার পরিমাণে বৃদ্ধির নিরিখে। আইসিআরএর হিসাব অনুযায়ী, পরিষেবার ক্ষেত্রে বৃদ্ধি ২০২৩ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে বেড়ে ৬.৪ শতাংশ হতে পারে। এছাড়াও গ্রস ভ্যালু অ্যাডেড-এর দিক থেকে কিছু আনুমানিক বিচারে মনে করা হয়েছিল উৎপাদন ক্ষেত্রে বৃদ্ধি ১.৩ শতাংশ হবে ২০২৩ অর্থবর্ষে। যা ২০২২ অর্থবর্ষে ছিল ১১.১ শতাংশ। 

এদিকে, এদিন যে তথ্য প্রকাশিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে, গত ডিসেম্বরের ত্রৈমাসিকে বৃদ্ধির হার ৪.৪ শতাংশ। ফলে স্পষ্ট হয়েছে যে, গত ত্রৈমাসিকের তুলনায় সদ্য শেষ হওয়া ত্রৈমাসিক জানুয়ারি-মার্চে জিডিপি বেড়েছে ১.৭ শতাংশ। উল্লেখ্য, এই ত্রৈমাসিকে বৃদ্ধি ছাপিয়ে গিয়েছে পূর্বাভাসকে। জানুয়ারি ও মার্চের ক্ষেত্রে বৃদ্ধির পূর্বাভাস বিশেষজ্ঞদের নতে ছিল ৪.৯ শতাংশ হওয়ার সম্ভাবনা, যা ৫ শতাংশও মনে করেছিলেন অনেকে। বর্তমানে যা ৬.১ শতাংশ হয়েছে। এই পরিসংখ্যান থেকে উঠে আসছে দেশের আর্থিক জলছবির কিছু তথ্য।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

ক্রীড়াবিদদের চোট-রিকোভারি সবকিছুর খেয়াল রাখবে ডাঃ দিনশ পার্দিওয়ালার টিম মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ২৪ বছরের চাকরি জীবন, সেখান থেকে অপমান করে বরখাস্ত করা হল সূর্যের ছোটবেলার কোচকে ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল বাজেটে তুলে নেওয়া হল 'অ্যাঞ্জেল ট্যাক্স', সরকারের এই পদক্ষেপে প্রশংসায় বিরোধীরাও বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.