বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার দূরপাল্লার ট্রেনে মহিলাদের জন্য পৃথক আসন, কেমন থাকছে ব্যবস্থা?‌ জানুন
দূরপাল্লার ট্রেনে মহিলাদের জন্য পৃথক আসন (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
দূরপাল্লার ট্রেনে মহিলাদের জন্য পৃথক আসন (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

এবার দূরপাল্লার ট্রেনে মহিলাদের জন্য পৃথক আসন, কেমন থাকছে ব্যবস্থা?‌ জানুন

  • শুধু পরিকল্পনা নয় এটা বাস্তবায়িত করতে উদ্যোগও নেওয়া হয়েছে।

বাস–মেট্রোতে মহিলাদের জন্য আলাদা আসন রয়েছে। লোকাল ট্রেনে মহিলাদের আলাদা কামরা থাকে। এবার দূরপাল্লার ট্রেনে মহিলাদের জন্য পৃথক আসন রাখার পরিকল্পনা করল রেল। শুধু পরিকল্পনা নয় এটা বাস্তবায়িত করতে উদ্যোগও নেওয়া হয়েছে। নয়াদিল্লি মেট্রোতে মহিলাদের জন্য প্রতি বগিতে পৃথক আসনের ব্যবস্থা রাখা আছে। কিন্তু দূরপাল্লার ট্রেনে এই প্রথম।

এই বিষয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘‌দূরপাল্লার ট্রেনে এবার থেকে মহিলা যাত্রীদের জন্য পৃথক আসনের ব্যবস্থা করা হবে। তাঁদের যাত্রা যাতে আরামদায়ক হয় তাই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। ভারতীয় রেল ইতিমধ্যেই বিশেষ বার্থ বরাদ্দ করতে শুরু করেছে। অনেক মহিলাই সফর করার সময় স্বাচ্ছন্দ্যবোধ করেন না। সেখানে পৃথক ব্যবস্থা থাকলে সুবিধা হবে।’‌

কোন কোন ট্রেনে এই ব্যবস্থা থাকছে?‌ কেন্দ্রীয় রেলমন্ত্রী এই বিষয়ে জানিয়েছেন, দূরপাল্লার মেল এবং এক্সপ্রেস ট্রেনে এমন ব্যবস্থা থাকবে। সেখানে স্লিপার ক্লাসে ৬টি বিশেষ বার্থ বরাদ্দ করা হচ্ছে। গরীব রথ, রাজধানী, দুরন্ত–সহ আরও বেশ কয়েকটি ট্রেনে এই ব্যবস্থা রাখা হচ্ছে। মহিলাদের জন্য এসি কোচে ৬টি বার্থের রিজার্ভেশন কোটা হিসেবে রাখা হয়েছে।

এখানেই শেষ নয়, প্রতিটি স্লিপার কোচে ৬টি লোয়ার বার্থ, এসি থ্রি টিয়ার কোচে ৪টি লোয়ার বার্থ, এসি টু টিয়ার কোচে ৪টি লোয়ার বার্থ রাখা হচ্ছে। প্রবীণ মহিলা নাগরিক এবং গর্ভবতী মহিলাদের জন্য আরও কিছু ব্যবস্থা রাখা হচ্ছে। তবে কবে থেকে তা শুরু হবে সেটা উল্লেখ করা হয়নি। যদিও রেল সূত্রে খবর, নতুন বছর থেকেই এই ব্যবস্থা চালু হয়ে যাবে।

বন্ধ করুন