বড় বিপদ থেক বাঁচলেন এয়ার ইন্ডিয়া বিমানের আরোহীরা। তবে ক্ষতিগ্রস্ত হয়েচে বিমানটির লেজের অংশ।
বড় বিপদ থেক বাঁচলেন এয়ার ইন্ডিয়া বিমানের আরোহীরা। তবে ক্ষতিগ্রস্ত হয়েচে বিমানটির লেজের অংশ।

রানওয়েতে হঠাত্ সামনে জিপ, এমার্জেন্সি টেকঅফে ক্ষতিগ্রস্ত AI বিমান

  • পুনে বিমানবন্দরে সমূহ সংঘর্ষ এড়ানো গেলেও রানওয়েতে ঘষটে গিয়েছে বিমানের লেজের প্রান্ত, যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে ফিউসেলেজ।

টেকঅফ করার জন্য ঘণ্টায় ২২২ কিমি গতিতে ছুটে চলা বিমানের সামনে হঠাত্ পড়ে গেল একটি জিপ ও এক ব্যক্তি। বিপদ এড়াতে নির্ধারিত সময়ের আগে এমার্জেন্সি টেকঅফ করতে বাধ্য হলেন বিমানচালক।

শনিবার সকালে পুনে বিমানবন্দরে সমূহ সংঘর্ষ এড়ানো গেলেও রানওয়েতে ঘষটে গিয়েছে বিমানের লেজের প্রান্ত, যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে ফিউসেলেজ। ভাগ্যক্রমে আর কোনও বিপদে না পড়ে নিরাপদেই দিল্লিতে অবতরণ করেছে এয়ার ইন্ডিয়ার এ-৩২১ এয়ারবাস। নিরাপদে রয়েছেন যাত্রী ও বিমানকর্মীরা। ঘটনার তদন্তে নেমেছে ডিরেক্টোরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)।

উল্লেখ্য, পুনে বিমানবন্দর ভারতীয় বায়ুসেনার এয়ারফিল্ড হিসেবেও ব্যবহৃত হয়। এখানে বায়ুসেনার নিয়মিত নানান কার্যক্রম অনুষ্ঠিত হয়। তদন্তের স্বার্থে এ দিনের ঘটনার ভিডিয়ো রেকর্ডিং সংরক্ষণ করার জন্য বায়ুসেনাকে অনুরোধ জানিয়েছে ডিজিসিএ।

ছবিতে দেখা গিয়েছে, রানওয়েতে ঘষটানির ফলে বিমানের ফিউসেলেজ ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। সেই কারণে সেটি বিমান থেকে বাদ দেওয়া হয়েছে। বিমান দিল্লি বিমানবন্দরে অবতরণের পরে এয়ার ইন্ডিয়াকে ককপিট ভয়েস রেকর্ডার সরিয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডিজিসিএ-এর এক আধিকারিক।

এ সম্পর্কে এয়ার ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন, ‘দিল্লি থেকে শ্রীনগর যাওয়ার জন্য পূর্ব নির্ধারিত এআই ৮২৫ উড়ানে কিছু সংঘর্ষের চিহ্ন লক্ষ্য করার পরে পূর্ণাঙ্গ অনুসন্ধানের জন্য পরিষেবা থেকে সরিয়ে ফেলা হয়েছে। বিমানটি পুনে থেকে দিল্লিতে এআই ৮৫২ উড়ান হিসেবে এসে পৌঁছেছিল। বিমানের ককপিট ভয়েস রেকর্ডার এবং সলিড স্টেট ফ্লাইট ডেটা রেকর্ডার বিচ্ছিন্ন করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। যথাসময়ে পরীক্ষার রিপোর্ট প্রকাশ করা হবে।’

বন্ধ করুন