বাড়ি > ঘরে বাইরে > গালওয়ান উপত্যকায় সংঘর্ষে মৃত্যু এক অফিসার সহ তিন ভারতীয় সেনা, নিহত চিনা সেনারাও
পূর্ব লাদাখ (MINT_PRINT)
পূর্ব লাদাখ (MINT_PRINT)

গালওয়ান উপত্যকায় সংঘর্ষে মৃত্যু এক অফিসার সহ তিন ভারতীয় সেনা, নিহত চিনা সেনারাও

শহিদ একজন অফিসার পদমর্যাদার সেনা। 

বড় মোড় নিল পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন অচলাবস্থায়। চিনা সৈনিকের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন তিন ভারতীয় সেনা। এর মধ্যে একজন ইউনিটের কম্যান্ডিং অফিসার। প্রাণ হারিয়েছে চিনের সেনাও। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে এই খবর মিলেছে। 

প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছেন গালওয়ান উপত্যকা থেকে দুই পক্ষ সেনা সরানোর সময়ই আচমকা এই ঘটনা ঘটে সোমবার রাতে। প্রাণ হারান আর্মির এক কম্যান্ডিং অফিসার ও দুই জওয়ান। গালওয়ান উপত্যকা হচ্ছে পূর্ব লাদাখের চারটি স্থানের মধ্যে একটি, যেখানে গত ছয় সপ্তাহ ধরে একেবারে সম্মুখ-সমরে ভারত ও চিন সেনা। দফায় দফায় আলোচনা করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছিল। তার অন্তর্গত সেনা সরানোর প্রক্রিয়ার সময়ই আচমকা হল এই দুর্ভাগ্যজনক ঘটনা। 

দুই পক্ষের মধ্যে হাতাহাতিতে প্রাণ হারালেন তিন সেনা। ঘটনাস্থলে ছুটে গিয়েছেন দুই দেশের বরিষ্ঠ সেনা কর্তারা পরিস্থিতি শান্ত করার জন্য। তবে ওই পক্ষেও হতাহত হয়েছে বলে জানিয়েছে নয়াদিল্লি। তবে চিনের কজন মারা গিয়েছেন তা এখনও জানা যায়নি। ১৯৭৫ সালের পর এই প্রথম ভারত-চিন সংঘর্ষে কোনও ভারতীয় সেনা মারা গেল। 

এই ঘটনার পরিপ্রেক্ষিতে বৈঠক করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী জয়শংকর। উপস্থিত ছিলেন তিন বাহিনীর প্রধান। 

গত সপ্তাহেই সেনাপ্রধান এম এম নারভানে বলেছিলেন পরিস্থতি নিয়ন্ত্রণে আছে, ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাচ্ছে। এই ঘটনা যে সেনা ও সরকারের ওপর চাপ বাড়াতে, তা বলাই যায়। 

 

বন্ধ করুন