বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO Launch Date: আর কয়েকদিন, তারপরই বাজারে IPO ছাড়তে চলেছে LIC, প্রকাশ্যে দিনক্ষণ

LIC IPO Launch Date: আর কয়েকদিন, তারপরই বাজারে IPO ছাড়তে চলেছে LIC, প্রকাশ্যে দিনক্ষণ

এলআইসি আইপিও-র মাধ্যমে সরকার এই সংস্থাতে তাদের ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। (REUTERS)

LIC IPO Launch Date: এর আগে ফেব্রুয়ারিতে সরকার এলআইসির পাঁচ শতাংশ শেয়ার বা ৩১৬ কোটি শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছিল। সেই মতো সেবির কাছে এই সংক্রান্ত নথিও জমা দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে শেয়ার বাজারে অস্থিতিশীলতা দেখা দিলে আইপিও লঞ্চ পিছিয়ে দেওয়া হয়।

দেশের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) এর প্রাথমিক পাবলিক অফার (আইপিও) ৪ মে লঞ্চ করা হবে। ৯ মে তা বন্ধ হবে। সূত্রের বরাত দিয়ে সোমবার সন্ধ্যায় সংবাদ সংস্থা পিটিআই এই তথ্য জানিয়েছে। সংবাদ সংস্থার পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, আইপিও-র মাধ্যমে সরকার এলআইসি-তে তাদের ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। এর মাধ্যমে সরকারের কোষাগারে আসতে পারে ২১ হাজার কোটি টাকা।

আইপিওর উপর ভিত্তি করে, বাজারে এলআইসির মূলধন ৬ লক্ষ কোটি টাকা ধার্য করা হতে পারে। এর আগে ফেব্রুয়ারিতে সরকার এলআইসির পাঁচ শতাংশ শেয়ার বা ৩১৬ কোটি শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছিল। সেই মতো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)-এর কাছে এই সংক্রান্ত নথিও জমা দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে শেয়ার বাজারে অস্থিতিশীলতা দেখা দিলে আইপিও লঞ্চ পিছিয়ে দেওয়া হয়। এরপর নতুন করে নথি জমা দেওয়া হয় সেবির কাছে। শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি-র কাছে নতুন কাগজপত্র দাখিল না করেই আইপিও লঞ্চ করার জন্য সরকারের কাছে ১২ মে পর্যন্ত সময় রয়েছে এলআইসির কাছে। যদি এই সময়সীমার মধ্যে আইপিও লঞ্চ করা না হয়, তবে আবার নতুন করে নথিগুলি জমা দিতে হবে। তবে সূত্রের খবর, আগামী মাসের প্রথম সপ্তাহেই লঞ্চ করা হতে পারে এলআইসি-র আইপিও।

এদিকে এখনও পর্যন্ত ২০২১ সালে পেটিএম-এর আইপিও থেকে উঠে আসা অর্থ ছিল সর্বোচ্চ। আইপিও থেকে ১৮,৩০০ কোটি টাকা তুলেছিল পেটিএম। তবে সেই রেকর্ড ছাপিয়ে শেয়ার বাজার থেকে আইপিওর মাধ্যমে ২১ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে বলে আশাবাদী এলআইসি কর্তৃপক্ষ। এমনটা হলে এলআইসি-এর আইপিও হবে ভারতীয় স্টক মার্কেটের ইতিহাসে সবচেয়ে বড়। এদিকে শেয়ার বাজারে তালিকাভুক্ত হলে এলআইসি-র বাজার মূলধন ছয় লাখ কোটি টাকা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

ঘরে বাইরে খবর

Latest News

ষষ্ঠ বেতন কমিশন চালু করেও মন পাননি, তাও সপ্তম চালু করা নিয়ে ইতিবাচক মুখ্যমন্ত্রী ডিউটি ফেলে কন্টেন্ট ক্রিয়েটরের সঙ্গে মাঝরাস্তায় গুলাবি সারারায় নাচ পুলিশের! শুধু দোকানে নয়, বাড়িতেও রান্না করা হয় পোড়া তেলে, জানেন কী বিপদ ডেকে আনছেন ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না? ট্রাই করুন ‘মিলেট’, ফল পাবেন হাতেনাতে ‘‌১ লক্ষেরও বেশি ভোটে হারবেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়’‌, শ্রীরামপুর জুড়ে পোস্টার সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির ছিন্নমস্তা জয়ন্তী কেন পালিত হয়? জেনে নিন মায়ের এই বিশেষ রূপের পুজোর তাৎপর্য আরামবাগ লোকসভা কেন্দ্র ২০২৪-একদা রাজ করতেন অনিল বসু, বাম ভোটই কি এবার ফ্যাক্টর? সপ্তাহান্তে দাম কমল সোনার! কলকাতায় কত টাকায় বিকোচ্ছে? তবে ‘শক’ দিল রুপো 'জীবনের সেরা সময়...' ১২ ফেলের সাফল্যে ডগমগ বিক্রান্ত, ছেলেকে নিয়ে বললেন কী?

Latest IPL News

সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.