বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO Launch Date: আর কয়েকদিন, তারপরই বাজারে IPO ছাড়তে চলেছে LIC, প্রকাশ্যে দিনক্ষণ
এলআইসি আইপিও-র মাধ্যমে সরকার এই সংস্থাতে তাদের ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। (REUTERS)
এলআইসি আইপিও-র মাধ্যমে সরকার এই সংস্থাতে তাদের ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। (REUTERS)

LIC IPO Launch Date: আর কয়েকদিন, তারপরই বাজারে IPO ছাড়তে চলেছে LIC, প্রকাশ্যে দিনক্ষণ

  • LIC IPO Launch Date: এর আগে ফেব্রুয়ারিতে সরকার এলআইসির পাঁচ শতাংশ শেয়ার বা ৩১৬ কোটি শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছিল। সেই মতো সেবির কাছে এই সংক্রান্ত নথিও জমা দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে শেয়ার বাজারে অস্থিতিশীলতা দেখা দিলে আইপিও লঞ্চ পিছিয়ে দেওয়া হয়।

দেশের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) এর প্রাথমিক পাবলিক অফার (আইপিও) ৪ মে লঞ্চ করা হবে। ৯ মে তা বন্ধ হবে। সূত্রের বরাত দিয়ে সোমবার সন্ধ্যায় সংবাদ সংস্থা পিটিআই এই তথ্য জানিয়েছে। সংবাদ সংস্থার পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, আইপিও-র মাধ্যমে সরকার এলআইসি-তে তাদের ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। এর মাধ্যমে সরকারের কোষাগারে আসতে পারে ২১ হাজার কোটি টাকা।

আইপিওর উপর ভিত্তি করে, বাজারে এলআইসির মূলধন ৬ লক্ষ কোটি টাকা ধার্য করা হতে পারে। এর আগে ফেব্রুয়ারিতে সরকার এলআইসির পাঁচ শতাংশ শেয়ার বা ৩১৬ কোটি শেয়ার বিক্রি করার পরিকল্পনা করেছিল। সেই মতো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)-এর কাছে এই সংক্রান্ত নথিও জমা দেওয়া হয়েছিল। তবে পরবর্তীতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে শেয়ার বাজারে অস্থিতিশীলতা দেখা দিলে আইপিও লঞ্চ পিছিয়ে দেওয়া হয়। এরপর নতুন করে নথি জমা দেওয়া হয় সেবির কাছে। শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি-র কাছে নতুন কাগজপত্র দাখিল না করেই আইপিও লঞ্চ করার জন্য সরকারের কাছে ১২ মে পর্যন্ত সময় রয়েছে এলআইসির কাছে। যদি এই সময়সীমার মধ্যে আইপিও লঞ্চ করা না হয়, তবে আবার নতুন করে নথিগুলি জমা দিতে হবে। তবে সূত্রের খবর, আগামী মাসের প্রথম সপ্তাহেই লঞ্চ করা হতে পারে এলআইসি-র আইপিও।

এদিকে এখনও পর্যন্ত ২০২১ সালে পেটিএম-এর আইপিও থেকে উঠে আসা অর্থ ছিল সর্বোচ্চ। আইপিও থেকে ১৮,৩০০ কোটি টাকা তুলেছিল পেটিএম। তবে সেই রেকর্ড ছাপিয়ে শেয়ার বাজার থেকে আইপিওর মাধ্যমে ২১ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে বলে আশাবাদী এলআইসি কর্তৃপক্ষ। এমনটা হলে এলআইসি-এর আইপিও হবে ভারতীয় স্টক মার্কেটের ইতিহাসে সবচেয়ে বড়। এদিকে শেয়ার বাজারে তালিকাভুক্ত হলে এলআইসি-র বাজার মূলধন ছয় লাখ কোটি টাকা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

বন্ধ করুন