বাংলা নিউজ > ঘরে বাইরে > লকডাউনের পর প্রথম সপ্তাহ ট্রায়াল ভাবুন, ভাইজাগ কাণ্ডের পর নয়া কারখানা নির্দেশিকা কেন্দ্রের

লকডাউনের পর প্রথম সপ্তাহ ট্রায়াল ভাবুন, ভাইজাগ কাণ্ডের পর নয়া কারখানা নির্দেশিকা কেন্দ্রের

লকডাউনের পর প্রথম সপ্তাহ ট্রায়াল ভাবুন, কারখানাগুলিকে নির্দেশ কেন্দ্রের (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)

কারখানা চালুর পরই তাড়াহুড়ো করে উৎপাদনের সর্বোচ্চ সীমায় পৌঁছাতে বারণ করেছে কেন্দ্র।

বিশাখাপত্তনমে গ্যাস লিকের ঘটনার পর কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। সেজন্য দীর্ঘদিন বন্ধ থাকার পর কারখানা খোলার ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করা হল।

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের (এনডিএমএ) তরফে জানানো হয়েছে, লকডাউনের জন্য দেশের বিভিন্ন প্রান্তের কারখানা বন্ধ রয়েছে। সেই সময় নির্ধারিত স্ট্যান্টার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) মেনে না চলার সম্ভাবনা রয়েছে। ফলে পাইপলাইন, ভালভের মতো উৎপাদন সামগ্রীতে অবশিষ্ট রাসায়নিক পদার্থ পড়ে থাকতে পারে। যা বিপদের মাত্রা বাড়াতে পারে। বিপজ্জনক রাসায়নিক এবং দাহ্য পদার্থ বিশিষ্ট কারখানার ক্ষেত্রেও সেই বিষয়টি প্রয়োজ্য। একইভাবে দাহ্য তরল, বায়বীয় পদার্থ সমৃদ্ধ সামগ্রী, কনভেয়র বেল্ট, স্বয়ংক্রিয় গাড়ির কারখানার ক্ষেত্রেও ঝুঁকি রয়েছে। লকআউট না ট্যাগআউট পদ্ধতি ঠিকভাবে মানা না হলে বৈদ্যুতিন, যান্ত্রিক বা রাসায়নিক সরবরাহকারী অপারেটর বা সুপারভাইজারের পক্ষে তা ক্ষতিকারক হতে পারে।

সেজন্য কারখানা চালুর পরই তাড়াহুড়ো করে উৎপাদনের সর্বোচ্চ সীমায় পৌঁছাতে বারণ করেছে কেন্দ্র। নির্দেশিকায় বলা হয়েছে, 'কোনও উৎপাদন ইউনিট পুনরায় চালু করার সময় প্রথম সপ্তাহকে ট্রায়াল (পরীক্ষা-নিরীক্ষা) বা পরীক্ষামূলক হিসেবে বিবেচনা করুন।' একইসঙ্গে নিয়মিত যাবতীয় সতকর্তামূলক ব্যবস্থা অবলম্বন ও পরিদর্শন করার নির্দেশ দেওয়া হয়েছে। কারখানার কর্মীদের সচেতন থাকতে বলা হয়েছে। কোনও অদ্ভুত আওয়াজ হলে বা গন্ধ পেলে, তার দেখা গেলে, কম্পন, লিক বা অন্য কোনও অস্বাভাবিক বিষয় নজরে রাখার বিষয়ে কর্মীদের সচেতন করার পরামর্শ দেওয়া হয়েছে। যাতে বোঝা যায়, তৎক্ষণাৎ সারাই বা সেটি পুরোপুরি বন্ধ করে দেওয়ার প্রয়োজন আছে কিনা। কর্মীদের সুরক্ষাও নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

পুনরায় কারখানা চালুর জন্য কী কী পদক্ষেপ করতে হবে, তাও নির্দেশিকায় বিস্তারিতভাবে জানানো হয়েছে। কাজ শুরুর আগে একটি বিস্তারিত সেফটি অডিট করার এবং পাইপলাইন, সামগ্রী পরিষ্কারের নির্দেশ দেওয়া হয়েছে। যে কারখানাগুলিতে ২৪ ঘণ্টাই কাজ চলে, সেখানে দুটি শিফটের মাঝে এক ঘণ্টা ব্য়বধান রাখতে বলা হয়েছে। তবে যে কারখানাগুলিকে টানা কাজ চালিয়ে যেতে হয়, তাদের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হবে না। পাশাপাশি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা মেনে ৩৩ শতাংশ পরিচালনা এবং প্রশাসনিক কর্মী নিয়ে কাজ করতে হবে। তবে কোন কর্মীদের কাজ করানো হবে, তা নির্ধারণের সময় যাঁরা সুরক্ষাবিধির সঙ্গে যুক্ত, তাঁদের অগ্রাধিকার দিতে হবে। কর্মীদের আইসোলেশনে পাঠানোর প্রয়োজন যদি হয়, সেজন্য উপযুক্ত জায়গার বন্দোবস্ত করারও নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে, সুরক্ষিতভাবে কাজ চালানোর ক্ষেত্রে কোনও সমস্যার সম্মুখীন হলে শিল্প সংস্থাগুলিকে স্থানীয় প্রশাসনের সাহায্য নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে সার্বিকভাবে শিল্পক্ষেত্রের সুরক্ষা বজায়ের জন্য সংশ্লিষ্ট কারখানা যাতে এন্ড-টু-এন্ড কাজ চালাতে পারে, তা নিশ্চিত করার ভার জেলাশাসককে দেওয়া হয়েছে। একইসঙ্গে রাজ্য সরকারগুলিকে অন-সাইট ও অফ-সাইট বিপর্যয় মোকবিলার পরিকল্পনা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

ঘরে বাইরে খবর

Latest News

‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী ‘এটা আমার শিক্ষা…', সোহিনীর সঙ্গে শোভনের বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন স্বস্তিকা ‘আমার মায়ের মঙ্গলসূত্র দেশের জন্য…', মোদীর মন্তব্যে ফুঁসলেন প্রিয়াঙ্কা 'আমার মতো নিতম্ব কখনও দেখেনি', অন্যদের চেয়ে তাঁর পশ্চাদদেশ উত্তেজক, মত নোরার হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ সাত বার ভিটে ছাড়া করেছে গঙ্গা, তবুও দিনবদলের স্বপ্ন দেখেন তৌফিকরা

Latest IPL News

হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.