বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া নিয়ম: আধার দেখালেই সঙ্গে সঙ্গে নতুন LPG সংযোগ! পরে পাবেন ভর্তুকিও
ছবি : ইন্ডেন (Indane)
ছবি : ইন্ডেন (Indane)

নয়া নিয়ম: আধার দেখালেই সঙ্গে সঙ্গে নতুন LPG সংযোগ! পরে পাবেন ভর্তুকিও

  • ইন্ডেন জানিয়েছে, এবার থেকে শুধুমাত্র আধার কার্ড দেখালেই অবিলম্বে এলপিজি গ্যাস সংযোগ দেওয়া হবে। এ ছাড়া কোনো বিস্তারিত তথ্য বা আলাদা কোনো নথি দেখানোর প্রয়োজনই নেই।

New Gas Connection: নতুন এলপিজি গ্যাস নেওয়ার পরিকল্পনা করছেন? সেক্ষেত্রে রয়েছে সুখবর। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের(IOCL) গ্যাস সিলিন্ডার সংস্থা ইন্ডেন চালু করল নয়া সুবিধা। ইন্ডেন জানিয়েছে, এবার থেকে শুধুমাত্র আধার কার্ড দেখালেই অবিলম্বে এলপিজি গ্যাস সংযোগ দেওয়া হবে। এ ছাড়া কোনো বিস্তারিত তথ্য বা আলাদা কোনো নথি দেখানোর প্রয়োজনই নেই।

এ বিষয়ে টুইট করেছে ইন্ডেন :

ইন্ডেন জানিয়েছে, 'যে কোনও ব্যক্তি আধার দেখিয়ে একটি নতুন এলপিজি সংযোগ নিতে পারেন। তাঁকে প্রাথমিকভাবে একটি নন-ভর্তুকি সংযোগ দেওয়া হবে। গ্রাহক পরে ঠিকানার প্রমাণ জমা দিতে পারেন। এই প্রমাণ জমা দেওয়ার সঙ্গে সঙ্গেই সিলিন্ডারে ভর্তুকির সুবিধাও দেওয়া হবে। অর্থাৎ আধার ও ঠিকানার প্রমাণের সঙ্গে যে সংযোগ নেওয়া হবে, তা সরকারি ভর্তুকির আওতায় আসবে। যদি কোনও গ্রাহক শীঘ্রই সংযোগ পেতে চান এবং তাঁর কাছে সেই মুহূর্তে ঠিকানা প্রমাণ না থাকে, তবে তিনি শুধুমাত্র আধার নম্বরের মাধ্যমেই সংযোগ নিয়ে রাখতে পারেন।'

কর্মসূত্রে বা অন্য কারণে নতুন শহরে গিয়ে এলপিজি কানেকশন নেন অনেকেই। তাঁদের এই নয়া নিয়ম দারুণ কাজে লাগবে। এতদিন বেশিরভাগ গ্যাস সরবরাহকারী সংস্থাই অনেক ধরনের নথি চায়। মূলত ঠিকানার প্রমাণ দেওয়া খুবই জরুরি। তবে অন্য শহরে কর্মরত কর্মীদের সেরকম কোনও ঠিকানা প্রমাণ নেই। এমতাবস্থায় এলপিজি সংযোগ পেতে তাঁদের অনেক সমস্যায় পড়তে হয়। কিন্তু ইন্ডেন এই সমস্যার সুরাহাই আনল।

কীভাবে এলপিজি সংযোগ পাবেন?

>>> সংযোগ পেতে প্রথমে নিকটস্থ গ্যাস ডিলারের কাছে যান।

>>> এলপিজি সংযোগের ফর্মটি পূরণ করুন।

>>> ফর্মে আধারের নম্বর দিন। ফর্মের সঙ্গে আধারের একটি অনুলিপি সংযুক্ত করুন।

>>> ফর্মে আপনার বাড়ির ঠিকানা সেল্ফ-ডিক্লেয়ার করুন।

>>> মনে রাখবেন, এই সংযোগের মাধ্যমে আপনি সরকারি ভর্তুকি সুবিধা পাবেন না। সিলিন্ডারের পুরো মূল্য দিতে হবে।

>>> আপনার এড্রেস প্রুফ সংগ্রহ করে জমা দিলে, তবেই ভর্তুকি পাবেন। সেই কাজ পরবর্তী সময়ে করলেও হবে।

বন্ধ করুন