বাংলা নিউজ > ঘরে বাইরে > আত্মনির্ভর ভারত: বিমান ও জাহাজ কিনতে ৯৯০০ কোটির চুক্তি করল প্রতিরক্ষামন্ত্রক

আত্মনির্ভর ভারত: বিমান ও জাহাজ কিনতে ৯৯০০ কোটির চুক্তি করল প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষাক্ষেত্রে বিমান ও জাহাজ কেনার ব্যাপারে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক মঙ্গলবার হিন্দুস্তান অ্য়ারোনটিক্স লিমিটেড ও লারসেন অ্য়ান্ড টুবরোর সঙ্গে দুটি পৃথক চুক্তি করেছে। (ANI photo) (ANI/ PIB)

বর্তমানে সুইস অরিজিন পিলাটাস পিসি-৭ , কিরন এমকে-১-১এ ট্রেনার দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। তবে হালের তৈরি বিমান এলে এবার থেকে সেই বিমান দিয়েই প্রশিক্ষণ দেওয়ার কাজ করা হবে।

প্রতিরক্ষাক্ষেত্রে বিমান ও জাহাজ কেনার ব্যাপারে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক মঙ্গলবার হিন্দুস্তান অ্য়ারোনটিক্স লিমিটেড ও লারসেন অ্য়ান্ড টুবরোর সঙ্গে দুটি পৃথক চুক্তি করেছে। ৭০টি HTT-40 বেসিক ট্রেনার এয়ারক্রাফট, তিনটি ক্যাডেট ট্রেনিং জাহাজ কেনার ব্যাপারে এই চুক্তি করা হয়েছে। সব মিলিয়ে ৯৯০০ কোটি টাকার অর্ডার দেওয়া হচ্ছে। প্রতিরক্ষাক্ষেত্রে  আত্মনির্ভর ভারতের ধারনাকে ছড়িয়ে দিতে এই উদ্যোগ অত্যন্ত প্রাসঙ্গিক বলে মনে করা হচ্ছে।  প্রতিরক্ষামন্ত্রক তাদের বিবৃতি জারি করে একথা জানিয়েছে। 

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে এই মউ স্বাক্ষর করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে প্রতিরক্ষা বিষয়ক কেন্দ্রীয় ক্যাবিনেট কমিটি গত ১ মার্চ এই দুটি চুক্তির ব্যাপারে সবুজ সংকেত দিয়েছিলেন। বেসিক যে ট্রেনার এয়ারক্রাফট নেওয়া হচ্ছে তার জন্য় খরচ হবে ৬,৮৩৮ কোটি টাকা। ক্যাডেট ট্রেনিং জাহাজের দাম পড়ছে ৩১০০ কোটি টাকা।

এদিকে অতীতে প্রতিরক্ষা সরঞ্জামের জন্য় বিদেশ থেকে আমদানির উপর নির্ভর করত ভারত। তবে সেই ছবি বদলে গিয়েছে বর্তমানে। গত ৩০ মাস ধরে এই প্রতিরক্ষা সরঞ্জাম বিদেশ থেকে আমদানির ক্ষেত্রে লাগাম টানা হয়েছে। আগামী ৬ বছরের সময়সীমার মধ্যে HAL  হিন্দুস্তান টার্বো ট্রেনার ৪০ প্লেন এয়ারফোর্সের কাছে সরবরাহ করবে।

এদিকে হালের তৈরি এই বিমানে প্রশিক্ষণের কাজ অত্য়ন্ত সুষ্ঠুভাবে করা সম্ভব বলে মতামত দিয়েছিলেন আধিকারিকরা। বর্তমানে সুইস অরিজিন পিলাটাস পিসি-৭ , কিরন এমকে-১-১এ ট্রেনার দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। তবে হালের তৈরি বিমান এলে এবার থেকে সেই বিমান দিয়েই প্রশিক্ষণ দেওয়ার কাজ করা হবে। 

এদিকে দেশীয় পদ্ধতিতে তৈরি যে জাহাজগুলির ব্যাপাে চুক্তি করা হয়েছে তা মোটামুটি ২০২৬ সাল থেকে সরবরাহ করা হবে বলে মনে করা হচ্ছে। বেসিক ট্রেনিংয়ের পরে এই জাহাজে অন্যান্য ট্রেনিং করা হবে। এখানে মহিলা জওয়ান ও আধিকারিকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। তামিলনাড়ুর কাত্তুপাল্লির লারসেন অ্য়ান্ড টুবরোর কারখানায় এই জাহাজ তৈরি হবে। এদিকে সূত্রের খবর, এবার স্থানীয়ভাবে তৈরি মিলিটারি সরঞ্জাম কেনার জন্য বাজেটে বিশেষ বরাদ্দ করা হয়েছে। এককথায় দেশের প্রতিরক্ষাক্ষেত্রে আত্মনির্ভরতার আদর্শকে প্রতিষ্ঠার জন্য় এই বিশেষ উদ্যোগ। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ৫ মার্চের রাশিফল ‘সিভিক ভলান্টিয়ার ও গ্রিন পুলিশ কী?’, সিপি-র জবাব শুনে হতবাক নির্বাচন কমিশন সমর্থকদের টিফো লাগানোর জন্য কাঠগড়ায় মোহনবাগান,অভিযোগ উঠল ফেডারেশনের নিয়ম ভঙ্গের ট্রেন হবে না,জনগর্জনের আগে মাথায় বাজ! উত্তরবঙ্গ থেকে তৃণমূলের ভাড়ার রেল বাতিল সামনে গৌরী, মেয়ে সুহানার কোমর জড়িয়ে পার্টিতে নাচলেন শাহরুখ ন্যানির কাছে নয়, সর্বক্ষণ মেয়ে রাহাকে কোলে নিয়ে ঘুরলেন, কাছ ছাড়া করলেন না রণবীর রহস্যময়ীকে আদুরে চুমু, প্রেমে ইস্তেহার প্রসেনজিৎ-পুত্রের, বুম্বাদার হবু বউমা… ঝাড়খণ্ডে স্টেজ শো করতে এসে গণধর্ষণের শিকার ছত্তিশগড়ের যুবতী, গ্রেফতার ২ রামের কথা বলে ইস্তফা দিলেন ওই রাজ্য়ের কংগ্রেস নেতা, পথ দেখাচ্ছে বাংলা! মহাশিবরাত্রিতে কীভাবে নিবেদন করবেন শিবলিঙ্গে বেলপত্র, জেনে নিন তার সঠিক বিধি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.