বাংলা নিউজ > ঘরে বাইরে > মুম্বই থেকে পুনে ৯০ মিনিটে! দেশের সবচেয়ে বড় ব্রিজের কাজ একেবারে শেষের দিকে

মুম্বই থেকে পুনে ৯০ মিনিটে! দেশের সবচেয়ে বড় ব্রিজের কাজ একেবারে শেষের দিকে

ফাইল ছবি: পিটিআই (PTI)

MTHL-এর এই নতুন সেকশনের কারণে মুম্বই থেকে পুনে যাত্রার সময় প্রায় ৯০ মিনিটে নেমে যাবে। তবে, আমজনতাকে ঝামেলাহীন যাতায়াত ব্যবস্থার জন্য আরও কিছুটা সময় ধরে অপেক্ষা করতে হবে। কারণ এখনও সি-লিংকের ডেকের কাজ কিছুটা বাকি। পর্যবেক্ষণের কাজ বাকি। সেটা শেষ হয়ে গেলেই যানবাহনের জন্য এই সি লিঙ্ক খুলে দেওয়া হবে।

অবশেষে মিটল ১৬.৫ কিলোমিটার দীর্ঘ ডেকের কাজ। বুধবার মুম্বই ট্রান্স হারবার সি লিংকের (MTHL) কাজ প্রায় শেষ হয়ে যাবে বলে জানা গিয়েছে। এর মাধ্যমে পুনে ও মুম্বই সংযুক্ত হয়ে যাবে। এর ফলে ভারতের আর্থিক রাজধানীর ট্রাফিকের সমস্যার অনেকটাই সুরাহা হবে বলে মনে করা হচ্ছে।

MTHL-এর এই নতুন সেকশনের কারণে মুম্বই থেকে পুনে যাত্রার সময় প্রায় ৯০ মিনিটে নেমে যাবে। তবে, আমজনতাকে ঝামেলাহীন যাতায়াত ব্যবস্থার জন্য আরও কিছুটা সময় ধরে অপেক্ষা করতে হবে। কারণ এখনও সি-লিংকের ডেকের কাজ কিছুটা বাকি। পর্যবেক্ষণের কাজ বাকি। সেটা শেষ হয়ে গেলেই যানবাহনের জন্য এই সি লিঙ্ক খুলে দেওয়া হবে।

মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক উদ্বোধনের পর, এটি ভারতের দীর্ঘতম সমুদ্র সেতুর তকমা পাবে। এতে প্রায় ৭০,০০০ যানবাহন চলাচল করবে বলে মনে করা হচ্ছে। MTHL-এ একটি এলিভেটেড করিডোরের মাধ্যমে মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের সঙ্গে মুম্বইকে সংযুক্ত করা হবে। ট্রান্স-হারবার লিঙ্কের মাধ্যমে মুম্বই, পুনে, নাভি মুম্বাই, লোনাভলা ইত্যাদি ট্রাফিকবহুল এলাকার মধ্যে ভ্রমণের সময় উল্লেখযোগ্য হারে হ্রাস পাবে।

MTHL-এর কাজ শেষ হওয়ার পরে, এমএমআরডিএ সি লিঙ্কে জলরোধী, অ্যাসফল্টিং এবং ক্র্যাশ ব্যারিয়ার নির্মাণের কাজ শুরু করবে। শুধু তাই নয়। এখনও সিসিটিভি ক্যামেরা, ল্যাম্পপোস্ট এবং টোলিং সিস্টেম স্থাপনের কাজও বাকি। শীঘ্রই সেই কাজ শুরু হবে।

এক্ষেত্রে লক্ষণীয়, MTHL-ই ভারতের প্রথম সমুদ্র সেতু, যাতে ওপেন রোড টোলিং (ORT) ব্যবস্থা থাকবে। এই নয়া সিস্টেমে যাত্রীদের টোল দেওয়ার জন্য গাড়ির গতি কম না করেই, ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলতে চলতেই টোলের পাস দেওয়া যাবে।

এই প্রকল্পের দায়িত্বে রয়েছে মুম্বই মেট্রোপলিটন রিজিওন ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ)। এটি মহারাষ্ট্র সরকারের অধীনস্থ সংস্থা। জাপান ইন্টারন্যাশানাল কো-অপারেশন এজেন্সি এর তহবিল জোগাচ্ছে।

এছাড়াও, কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ক্যামেরা ইনস্টল করার পরিকল্পনাও রয়েছে। এটি রাস্তায় যানজট কমাতে সাহায্য করবে বলে জানা গিয়েছে। এই AI ক্যামেরার সাহায্যে, ট্রাফিক নিয়ন্ত্রকরা যানবাহনের সংখ্যা, গতি ট্র্যাক করতে পারবে। সেই অনুযায়ী সিগনালিং ব্যবস্থা পরিচালিত হবে। যানজট এড়ানো যাবে।

MTHL-এর জন্য প্রায় ১৮,০০০ কোটি টাকা খরচ হচ্ছে। এই সি-লিঙ্কের মাধ্যমে মধ্য মুম্বইয়ের সেউরি থেকে নাভি মুম্বাইয়ের চিয়ারে ১৫-২০ মিনিটের মধ্যে যাতায়াত করা যাবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

Namibia বনাম Uganda ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন?

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.