বাংলা নিউজ > ঘরে বাইরে > New WB Governor: ইস্তফা ধনখড়ের, আপাতত পশ্চিমবঙ্গের দায়িত্ব সামলাবেন মণিপুরের রাজ্যপাল গণেশন
শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মণিপুরের রাজ্যপাল এল গণেশন। (ছবি সৌজন্যে পিটিআই)

New WB Governor: ইস্তফা ধনখড়ের, আপাতত পশ্চিমবঙ্গের দায়িত্ব সামলাবেন মণিপুরের রাজ্যপাল গণেশন

  • New WB Governor: মণিপুরের রাজ্যপাল এল গণেশনকে পশ্চিমবঙ্গের বাড়তি দায়িত্ব দেওয়া হল। আপাতত গণেশন পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে কাজ সামলাবেন। উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য জগদীপ ধনখড় ইস্তফা দিয়েছেন।

উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ইস্তফা দিয়েছেন জগদীপ ধনখড়। সেই পরিস্থিতিতে মণিপুরের রাজ্যপাল এল গণেশনকে পশ্চিমবঙ্গের বাড়তি দায়িত্ব দেওয়া হল। আপাতত এল গণেশন পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে কাজ সামলাবেন।

উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শনিবার ধনখড়কে প্রার্থী হিসেবে ঘোষণা করেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। সেজন্য রবিবার পশ্চিমবঙ্গের রাজ্যপালের পদ থেকে ইস্তফা দেন ধনখড়। সোমবার উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেবেন। সেই পরিস্থিতিতে আশপাশের কোনও রাজ্যের রাজ্যপালকেই পশ্চিমবঙ্গের দায়িত্ব দেওয়া হবে বলে জল্পনা চলছিল।

আরও পড়ুন: Jagdeep Dhankhar Meets Amit Shah: উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হয়েই বৈঠকে ধনখড়, মিষ্টি খাইয়ে স্বাগত জানালেন শাহ

সেইমতো রবিবার রাতের দিকে রাষ্ট্রপতি ভবনের তরফে জানানো হয়েছে, আপাতত পশ্চিমবঙ্গের দায়িত্ব সামলাবেন মণিপুরের রাজ্যপাল। একাংশের ধারণা, সোমবার রাষ্ট্রপতি নির্বাচন এবং ৬ অগস্ট উপ-রাষ্ট্রপতি নির্বাচন পর্ব মিটে গেলে পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে হবেন, তাতে সিলমোহর পড়বে। তবে বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু ডানানো হয়নি।

আরও পড়ুন: TMC Attacks Jagdeep Dhankhar:‘রাজ্য সরকারের বিরোধিতার পুরস্কার পেলেন’, বিদায়বেলায় রাজ্যপাল জগদীপ ধনখড়কে কটাক্ষ তৃণমূলের

জগদীপ ধনখড় কে?

রাজস্থানের কিথানায় জন্মগ্রহণ করেন ধনখড়। ১৯৫১ সালের ১৮ মে তাঁর জন্ম। চিতোড়গড়ের সৈনিক স্কুলে পড়াশোনা শুরু করেছিলেন। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকস্তরের পড়াশোনা শেষ করার পর আইন নিয়ে পড়াশোনা করেন ধনখড়। আইনজীবী হিসেবে পেশাদারি জীবন শুরু করেন। তারইমধ্যে জনতা দলের হাত ধরে রাজনীতিতে উঠে আসতে থাকেন। জনতা দলের টিকিটে ১৯৮৯ থেকে ১৯৯১ সাল পর্যন্ত সাংসদ ছিলেন। রাজস্থানের ঝুনঝুনু থেকে জিতেছিলেন। পরবর্তীকালে রাজস্থানের কিষাণগঞ্জ থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৩ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত রাজস্থান বিধায়ক ছিলেন।

বন্ধ করুন