বাংলা নিউজ > ঘরে বাইরে > জল্পনার অবসান! ফের বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশ কুমার
নীতিশ কুমার
নীতিশ কুমার

জল্পনার অবসান! ফের বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশ কুমার

  • আগের বারের মতোই সুশীল মোদী উপ মুখ্যমন্ত্রী হবেন কিনা, তা এখনও জানা নেই

মাত্র ৪৩ আসন নিয়ে বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশ কুমার। পাটনায় এনডিএ শরিকদের বৈঠকে নীতিশের নামে সিলমোহর দেওয়া হয়। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই নিয়ে নীতিশ কুমার সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন। সোমবার তিনি শপথ নেবেন, জানিয়েছেন নীতিশ কুমার। 

তবে এই প্রথমবার সংযুক্ত জনতা দল বিজেপি ও আরজেডির চেয়ে কম আসন পেয়েছে। আরজেডি পেয়েছে ৭৫, বিজেপি ৭৪। তিনদফায় হওয়া নির্বাচনের ফলাফল প্রকাশিত হয় ১০ নভেম্বর। ২৪৩ বিধায়ক বিশিষ্ট বিধানসভায় ১২৫ আসন পেয়েছে এনডিএ। দুই ছোটো শরিক হ্যাম ও ভিআইপি পেয়েছে চারটি আসন করে। 

ভোটের আগেই অমিত শাহ ও জেপি নড্ডা বলে দিয়েছিলেন যে আসন সংখ্যা যাই হোক না কেন, ভোটে জিতলে মুখ্যমন্ত্রী নীতিশ। মুখ্যমন্ত্রী যে নীতিশ হবেন, সেটা সাফ করে দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদীও। তাও বিজেপি কম আসনে লড়েও অনেক বেশি আসন জেতার পর প্রশ্ন উঠেছিল, তাহলে কি বদলাবে মুখ্যমন্ত্রীর নাম। কিন্তু শেষ পর্যন্ত জোটধর্ম পালন করল বিজেপি। হালেই অকালি ও কিছুদিন শিবসেনাকে হারিয়েছে বিজেপি। তাই এনডিএ-র স্বার্থেই ছোটো শরিক নীতিশকে মুখ্যমন্ত্রী হতে দিল গেরুয়া দল। আগের বারের মতোই সুশীল মোদী উপ মুখ্যমন্ত্রী হবেন কিনা, তা এখনও জানা নেই। তবে এবার যে মন্ত্রিসভায় নিশ্চিত ভাবেই বিজেপির সদস্য বেশি থাকবে, তা বলাই বাহুল্য। 

বন্ধ করুন