বাংলা নিউজ > ঘরে বাইরে > GST rate hike clarification- পশ্চিমবঙ্গও খাদ্যদ্রব্যে নয়া GST নীতির সুপারিশ করেছিল, জানালেন নির্মলা
ছবি সূত্র : রয়টার্স (Reuters)

GST rate hike clarification- পশ্চিমবঙ্গও খাদ্যদ্রব্যে নয়া GST নীতির সুপারিশ করেছিল, জানালেন নির্মলা

FM Nirmala Sitharaman on GST: সমস্ত প্রশ্নের জবাব দিলেন অর্থমন্ত্রী স্বয়ং। মঙ্গলবার একটি লম্বা টুইটার থ্রেড বানালেন তিনি। তাতে এক এক করে সমস্ত 'ভ্রান্ত ধারণা'-র অবসান ঘটালেন অর্থমন্ত্রী। 

জিএসটি কাউন্সিলের ৪৭ তম বৈঠক। আর তার পরেই গেল গেল রব তুলেছেন বিরোধীরা। একাধিক খাদ্যদ্রব্যের উপর বসছে জিএসটি। আর এসবের মধ্যে পড়ে, রাতের ঘুম হারিয়েছেন আমজনতা।

 

কোন জিনিসের দাম কতটা বাড়ল? জিএসটির গুঁতোয় পকেট আরও কতটা হালকা হল? বাজার গেলেই এখন কানে আসছে এসব প্রশ্ন।

 

তবে চিন্তা নেই। সমস্ত প্রশ্নের জবাব দিলেন অর্থমন্ত্রী স্বয়ং। মঙ্গলবার একটি লম্বা টুইটার থ্রেড বানালেন তিনি। তাতে এক এক করে সমস্ত 'ভ্রান্ত ধারণা'-র অবসান ঘটালেন অর্থমন্ত্রী।

 

এক নজরে দেখে নেওয়া যাক, এ বিষয়ে নির্মলা সীতারামনের টুইট:

1

সম্প্রতি, জিএসটি কাউন্সিল তার ৪৭তম বৈঠকে বসে। তাতে ডাল, দানা শস্য, ময়দা ইত্যাদির মতো নির্দিষ্ট খাদ্যদ্রব্যের উপর জিএসটির পুনর্বিবেচনার সুপারিশ করা হয়েছে। এদিকে, এই সম্পর্কে প্রচুর ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়েছে।

2

এই প্রথম খাদ্য সামগ্রীর উপর কর আরোপ করা হচ্ছে? না। প্রাক-জিএসটি আমলেও রাজ্যগুলি খাদ্যশস্য থেকে উল্লেখযোগ্য পরিমাণে রাজস্ব সংগ্রহ করত। পঞ্জাব একাই ক্রয় করের মাধ্যমে খাদ্যশস্যের উপর ২,০০০ কোটি টাকা সংগ্রহ করেছিল। উত্তরপ্রদেশ ৭০০ কোটি টাকা সংগ্রহ করেছিল।

3

যখন জিএসটি চালু করা হয়েছিল, তখন ব্র্যান্ডেড দানা শস্য, ডাল, আটার উপর ৫% হারে জিএসটি লাগু হয়েছিল। পরবর্তীতে এটি সংশোধন করা হয়। তাতে কেবলমাত্র এমন আইটেমগুলিকেই অন্তর্ভুক্ত করা হয় যেগুলি রেজিস্টার্ড ব্র্যান্ড বা ব্র্যান্ডের অধীনে বিক্রি হচ্ছে বা, যার উপর সরবরাহকারীর দ্বারা প্রয়োগযোগ্য অধিকার রয়েছে।

4

কিন্তু দেখা গেল, অল্প সময়েই এই নীতির ব্যাপক অপব্যবহার শুরু হয়েছে। নামী নির্মাতা এবং ব্র্যান্ড মালিকরাই তা করতে শুরু করেন। ধীরে ধীরে এই আইটেমগুলি থেকে GST বাবদ আয় উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

5

এতে সরবরাহকারী এবং শিল্প সংগঠনগুলি অসন্তোষ প্রকাশ করে। কারণ তাঁরা নিজেরা ব্র্যান্ডেড পণ্যের উপর কর প্রদান করেছিলেন। তাঁরা এই ধরনের অপব্যবহার বন্ধ করার জন্য সমস্ত প্যাকেজজাত পণ্যগুলিতে সমানভাবে জিএসটি আরোপ করার জন্য সরকারকে চিঠি দেন। কর ফাঁকির এই ব্যাপক প্রবণতা রাজ্যগুলিরও অজানা নয়।

6

রাজস্থান, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, বিহার, উত্তরপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র, হরিয়ানা এবং গুজরাটের আধিকারিকদের সমন্বয়ে গঠিত ফিটমেন্ট কমিটি এ বিষয়ে আলোচনা করে। বেশ কয়েকটি বৈঠকে সমস্যাটি পরীক্ষা করা হয়। এরপর অপব্যবহার রোধে করের পদ্ধতি পরিবর্তনের জন্য সুপারিশ করেন তাঁরা।

7

এমন পরিস্থিতিতে জিএসটি কাউন্সিল তার ৪৭ তম বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে। ১৮ জুলাই ২০২২ থেকে যা কার্যকর। শুধুমাত্র ২-৩ টি আইটেম ব্যতীত GST-র কভারেজের কোন পরিবর্তন করা হয়নি। খালি এই পণ্যগুলির উপর GST আরোপের পদ্ধতিতে পরিবর্তন করা হয়েছে।

8

নয়া সিদ্ধান্ত অনুযায়ী, লিগ্যাল মেট্রোলজি অ্যাক্টের নিয়ম মেনে, কোনও পণ্য 'প্রি-প্যাকেজড এবং লেবেলযুক্ত' অবস্থায় সাপ্লাই করা হলে, তার উপর জিএসটি প্রযোজ্য হবে।

9

উদাহরণস্বরূপ, ডাল, দানা শস্য যেমন চাল, গম এবং আটা ইত্যাদির মতো আইটেমগুলি, আগে ব্র্যান্ডেড এবং ইউনিট পাত্রে প্যাক করা থাকলে, তাতে ৫% GST লাগু হত। ১৮.০৭.২০২২ থেকে, এই জাতীয় আইটেমগুলি 'প্রি-প্যাকেজ এবং লেবেলযুক্ত' হলেই তাতে GST প্রযোজ্য হবে।

10

এটাও মনে রাখতে হবে যে, নিচের তালিকায় উল্লিখিত আইটেমগুলি, 'লুজ' অবস্থায় বিক্রি করা হলে এবং আগে থেকে প্যাক করা বা লেবেলযুক্ত না হলে, তখন কোনও জিএসটি বসবে না।

11

এটি জিএসটি কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্ত ছিল। ২৮ জুন ২০২২-এ চণ্ডীগড়ে অনুষ্ঠিত ৪৭ তম বৈঠকে মন্ত্রী পরিষদের কাছে যখন এই সমস্যাটি উত্থাপন করা হয়েছিল, তখন সমস্ত রাজ্যেই সেখানে উপস্থিত ছিল।

12

অ-বিজেপি রাজ্য (পাঞ্জাব, ছত্তিশগড়, রাজস্থান, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরল) সহ সমস্ত রাজ্য এই সিদ্ধান্তের সঙ্গে একমত। জিএসটি কাউন্সিলের এই সিদ্ধান্ত সবার সর্বসম্মতিক্রমে।

13

উপরন্তু, এই পরিবর্তনগুলির সুপারিশকারীদের মধ্যে পশ্চিমবঙ্গ, রাজস্থান, কেরল, উত্তরপ্রদেশ, গোয়া এবং বিহারের সদস্যদের নিয়ে গঠিত মন্ত্রী পরিষদ এবং কর্ণাটকের মুখ্যমন্ত্রী ছিলেন। কর ফাঁকির বিষয়টি মাথায় রেখে অত্যন্ত সতর্কতার সঙ্গে এই প্রস্তাব বিবেচনা করা হয়।

14

সর্বোপরি, কর ফাঁকি রোধ করার জন্য এই সিদ্ধান্তটি অত্যন্ত প্রয়োজনীয় ছিল। এটি আধিকারিক, মন্ত্রীদের গ্রুপ সহ বিভিন্ন স্তরে বিবেচনা করা হয়েছিল। সব শেষে সমস্ত সদস্যদের সম্পূর্ণ সম্মতিতে জিএসটি কাউন্সিল দ্বারা সুপারিশ করা হয়।

বন্ধ করুন