বাংলা নিউজ > ঘরে বাইরে > One Nation One Vote: এক দেশ-এক ভোট, নিয়ম কার্যকরী করতে রাজ্যের অনুমোদন লাগবে?

One Nation One Vote: এক দেশ-এক ভোট, নিয়ম কার্যকরী করতে রাজ্যের অনুমোদন লাগবে?

এক দেশ এক ভোট। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

পরিসংখ্যান বলছে অতীতে অন্তত চারটি ভোটের ক্ষেত্রে লোকসভা ও বিধানসভা একই সময় হয়েছিল। ১৯৬৭ সাল পর্যন্ত এটাই ছিল রেওয়াজ। এরপর পরিস্থিতির বদল ঘটে।

লোকসভা আর বিধানসভা ভোট একসঙ্গে! বাস্তবে কি এটা সম্ভব? এবার এনিয়ে কমিটি তৈরি করা হয়েছে। তার নোটিফিকেশনও হল। সেই কমিটিতে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেস এমপি অধীর রঞ্জন চৌধুরী, প্রাক্তন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ ,পঞ্চদশ ফিনান্স কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এনকে সিং, লোকসভার প্রাক্তন সেক্রেটারি জেনারেল ডঃ সুভাষ সি কাশ্যপ, সিনিয়র অ্যাডভোকেট শ্রী হরিশ সালভে, প্রাক্তন চিফ ভিজিলান্স কমিশনার সঞ্জয় কোঠারি। মাথায় রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

কিন্তু প্রশ্ন উঠছে এই কমিটিতে অধীর চৌধুরীর নাম রয়েছে। সেক্ষেত্রে কংগ্রেস এমপি অধীর চৌধুরীর এই কমিটিতে থাকা নিয়ে ইন্ডিয়া জোটের কতটা সায় থাকবে তা নিয়েও প্রশ্ন রয়েছে। সেই সঙ্গেই এই প্রস্তাবটা কার্যকরী করার জন্য সংবিধানের সংশোধনের প্রয়োজন হলে সেক্ষেত্রে রাজ্য সরকারের অনুমোদন দরকার বলেও খবর। তবে সবটাই খতিয়ে দেখবে নয়া কমিটি।

তবে এই কমিটি দ্রুত কাজ শুরু করে দেবে। তারা রিপোর্টও দেবে অত্যন্ত দ্রুততার সঙ্গে। এদিকে গেজেট নোটিফিকেশনে বলা হয়েছে শুধু বিধানসভা বা লোকসভা ভোটের ক্ষেত্রে নয়, পঞ্চায়েত ও পুরসভা নির্বাচনের ক্ষেত্রেও বিভিন্ন দিক খতিয়ে দেখবে এই কমিটি।

এদিকে এই প্রস্তাব নিয়ে নানা বিরূপ মতামতও উঠে আসছে। মূলত যদি ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হয়, যদি অনাস্থা প্রস্তাব আসে বা বিধানসভার বোর্ড কোনওভাবে ভেঙে দেওয়া হয় তখন তার ভোট কখন হবে তা নিয়ে নানা প্রসঙ্গ উঠে আসছে। এমনকী একটি মাত্র ভোটার তালিকা ও ভোটার পরিচয়পত্র থাকলেই যে কোনও ভোটার যে কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

এদিকে পরিসংখ্যান বলছে অতীতে অন্তত চারটি ভোটের ক্ষেত্রে লোকসভা ও বিধানসভা একই সময় হয়েছিল। ১৯৬৭ সাল পর্যন্ত এটাই ছিল রেওয়াজ। এরপর পরিস্থিতির বদল ঘটে। ১৯৬৮-৬৯ সাল নাগাদ একাধিক রাজ্য বিধানসভা আগেই ভেঙে দেওয়া হয়। এরপর তাদের ভোটের প্রয়োজনীয়তা দেখা দেয়। আর তখনই ফের ভোট আলাদা হয়ে যায়।

 

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.