বাংলা নিউজ > ঘরে বাইরে > 'তালিবানদের উচ্ছেদের চেষ্টা করলেই আফগান বাহিনীর উপর হামলার হুমকি পাক বায়ুসেনার'
স্পিন বলডাক এলাকা নিয়ে চলছে তরজা। (ছবি সৌজন্য রয়টার্স)
স্পিন বলডাক এলাকা নিয়ে চলছে তরজা। (ছবি সৌজন্য রয়টার্স)

'তালিবানদের উচ্ছেদের চেষ্টা করলেই আফগান বাহিনীর উপর হামলার হুমকি পাক বায়ুসেনার'

আমরুল্লাহের সেই অভিযোগ থেকেই স্পষ্ট যে দুই পড়শি দেশের অবিশ্বাসের শিকড় একেবারেই মাটির গভীরে চলে গিয়েছে।

তালিবানদের সরানোর চেষ্টা করলেই আফগানিস্তান সেনা এবং বায়ুসেনার উপর হামলা চালানো হবে। পাকিস্তান বায়ুসেনার তরফে এমনই হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ করলেন আফগানিস্তানের ভাইস-প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। সঙ্গে অভিযোগ করলেন, একাধিক জায়গায় তালিবানকে আকাশপথে মদত জোগাচ্ছে ইমরান খানদের দেশ।

বৃহস্পতিবার একটি টুইটবার্তায় আমরুল্লাহ বলেন, ‘পাকিস্তান বায়ুসেনার তরফে আফগান সেনা এবং বায়ুসেনাকে সরকারিভাবে হুমকি দিয়ে জানানো হয়েছে যে স্পিন বলডাক এলাকা থেকে তালিবানদের উচ্ছেদের কোনওরকম চেষ্টা করা হলে পালটা জবাব দেওয়া হবে। কয়েকটি নির্দিষ্ট এলাকায় তালিবানকে আকাশপথে সমর্থন জোগাচ্ছে পাকিস্তানের বায়ুসেনা।’

আফগানিস্তানের ভাইস-প্রেসিডেন্টের সেই মন্তব্য নিয়ে ইসলামাবাদের তরফে এখন সরকারিভাবে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে পাকিস্তানের কট্টর সমালোচক আমরুল্লাহের সেই অভিযোগ থেকেই স্পষ্ট যে দুই পড়শি দেশের অবিশ্বাসের শিকড় একেবারেই মাটির গভীরে চলে গিয়েছে। যিনি আফগানিস্তানের গোয়েন্দা প্রধান ছিলেন। তালিবানরা একাধিকবার তাঁকে হত্যার চেষ্টা করেছে।

সেই অভিযোগের কয়েক ঘণ্টা আগে বুধবার স্পিন বলডাক এলাকায় পাকিস্তান সীমান্ত বরাবর একটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করে নিয়েছে তালিবানরা। যা পাকিস্তান-অধ্যুষিত বালোচিস্তানের চামানের সঙ্গে আফিগানিস্তানের যোগাযোগ স্থাপন করেছে। যে পোস্ট আফগান সরকারের অর্থ উপার্জন, আন্তঃসীমান্ত যাতায়াত এবং বাণিজ্যের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃহস্পতিবার আফগান বাহিনীর তরফে জানানো হয়, স্পিন বলডাক এলাকা পুনদর্খল করা হয়েছে। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছে তালিবানরা।

বন্ধ করুন