বাংলা নিউজ > ঘরে বাইরে > Plane intercepted near Biden's Home: বাইডেনের বাসভবনের ওপর রহস্যজনক ভাবে উড়ল বিমান, সঙ্গে সঙ্গে যা হল...

Plane intercepted near Biden's Home: বাইডেনের বাসভবনের ওপর রহস্যজনক ভাবে উড়ল বিমান, সঙ্গে সঙ্গে যা হল...

জো বাইডেন (AP)

ঘটনার পর মার্কিন সিক্রেট সার্ভিস এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন তদন্তে নেমেছে। কীভাবে মার্কিন প্রেসিডেন্টের বাসভবনের ওপরে একটি বেসামরিক বিমান চলে এল, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এই ঘটনার নেপথ্যে এয়ার ট্রাফিকের কোনও গাফিলতি রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাসভবনের ওপরে রহস্যজনক ভাবে চলে এল একটি বিমান। ঘটনাটি ঘটে গতকাল দুপুরে। গতকাল ওয়াশিংটন ডিসি-র হওয়াইট হাউজে নয়, বরং বাইডেন ছিলেন ডেলাওয়্যারের উত্তর উইলমিংটনে নিজের বাসভবনে। দুপুর তখন ২টো বাজে। সেই সময় আচমকাই দেখা যায় নিষিদ্ধ আকাশসীমায় প্রবেশ করে একটি বেসামরিক বিমান। সঙ্গে সঙ্গে সিক্রেট সার্ভিসের নজরে আসে বিষয়টি। মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকে এই সিক্রেট সার্ভিস। বাইডেনের বাসভবনের ওপরে একটি বিমান চলে আসার ঘটনাটি সঙ্গে সঙ্গে মার্কিন বায়ুসেনাকে জানানো হয় সিক্রেট সার্ভিসের তরফে। আর একাধিক যুদ্ধবিমান এরপর পৌঁছে যায় বাইডেনের বাসভবনের আকাশসীমায়।

উল্লেখ্য, নিরাপত্তাজনিত কারণেই হোয়াইট হাউজ, পেন্টাগন বা মার্কিন কংগ্রেসের মতো গুরুত্বপূর্ণ স্থানের ওপরের আকাশসীমায় বেসামরিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। বিশেষ করে প্রায় দুই দশক আগের ৯/১১-এর হামলার পর এই বিষয়টি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে আরও কড়াকড়ি বেড়েছে। এই আবহে মার্কিন প্রেসিডেন্ট যেখানে যান, সেই সময় সেখানের আকাশসীমাও বেসামরিক বিমান চলাচলের জন্য বন্ধ থাকে। এই পরিস্থিতিতে নিষিদ্ধ আকাশসীমার দিকে কোনও বিমান গেলে সেটিকে ঘোরাতে বলে স্থানীয় এয়ার ট্রাফিক কন্ট্রোল। তে গতকাল উইলমিংটনে স্থানীয় সময় দুপুর ২টোর পর আচমকাই বাইডেনের বাসভবনের ওপরে উড়তে শুরু করে একটি বেসামরিক বিমান।

এদিকে বেসামরিক বিমানটিকে পরবর্তীতে স্থানীয় বিমানবন্দরে নিরাপদে অবতরণের জন্য নির্দেশ দেওয়া হয়। সেই মতো নিষিদ্ধ আকাশসীমা ছেড়ে সেটি নিরাপদেই মাটি ছুঁয়ে ফেলে। বিমানে থাকা সবাই অক্ষত আছেন বলেই জানা গিয়েছে। এই গোটা সময়, উইলমিংটনে নিজের বাসভবনেই ছিলেন জো বাইডন। তবে সিক্রেক সার্ভিসের মুখ্য জনসংযোগ আধিকারিক অ্যান্থনি গুগলিয়েমি জানান, তড়িৎ পদক্ষেপের ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণেই ছিল। এবং এই ঘটনার জেরে বাইডেনের সূচিতে কোনও পরিবর্তনই আসেনি বলে জানান তিনি।

এদিকে এই ঘটনার পর মার্কিন সিক্রেট সার্ভিস এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন তদন্তে নেমেছে। কীভাবে মার্কিন প্রেসিডেন্টের বাসভবনের ওপরে একটি বেসামরিক বিমান চলে এল, তা নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এই ঘটনার নেপথ্যে এয়ার ট্রাফিকের কোনও গাফিলতি রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মিথুন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বৃষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মেষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল জগন্নাথ সরকারের উপরই আস্থা রাখল বিজেপি, রানাঘাটের প্রার্থী হয়েই পুজো দিলেন অনন্ত আম্বানির প্রি-ওয়েডিংয়ে যোগ দিতে পিএসএলের ম্যাচ খেলবেন না কায়রন পোলার্ড এলিট পর্যায়ের ফুটবলে নীল কার্ডের ব্যবহার না করার কথা নিশ্চিত করলেন ফিফা সভাপতি খুশিতে আত্মহারা! ‘চোখ তুলে দেখো না কে এসেছে…’, বিয়ের পর নাচলেন নতুন বউ শ্রীময়ী জোট সম্ভাবনা নিয়ে ‘গুজব’ রটাচ্ছে বিজেপি! অভিযোগ তুলে জল্পনায় জল ঢালল বিজেডি ঝলক দিখলা জা ১১ জিতেছেন, কত টাকা পেলেন ‘বিগ বস’-খ্যাত মনীষা রানি? মাটির মানুষ অরিজিৎকে প্রথম দেখেই ভয় পেয়েছিলেন ইমন? বললেন, 'মনে হচ্ছিল যেন...'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.