বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘দুর্নীতির পরিবারতন্ত্র’ দেশকে উঁইপোকার মতো খাচ্ছে, বিহার ভোটের আগে বললেন মোদী
মঙ্গলবার বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
মঙ্গলবার বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

‘দুর্নীতির পরিবারতন্ত্র’ দেশকে উঁইপোকার মতো খাচ্ছে, বিহার ভোটের আগে বললেন মোদী

  • প্রধানমন্ত্রী বলেন, ‘গত কয়েক দশকে আমরা দেখেছি, এক প্রজন্মের দুর্নীতিগ্রস্তরা পর্যাপ্ত শাস্তি না পাওয়ায় পরের প্রজন্মের সদস্যরা আরও উৎসাহিত হয়ে দুর্নীতিতে জড়িয়েছে।’

দুর্নীতি ইস্যুতে নাম না করে লালুপ্রসাদের পরিবারকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার ন্যাশনাল কনফারেন্স অন ভিজিল্যান্স অ্যান্ড অ্যান্টি করাপশনে বক্তব্য রাখতে গিয়ে মোদী ‘বংশপরম্পরায় দুর্নীতি’-কে দেশের উন্নয়নে সব থেকে বড় বাধা বলে উল্লেখ করেন।

এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘বংশপরম্পরায় হওয়া দুর্নীতি এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মে সংক্রমিত হয়। দশকের পর দশক ধরে এই রোগ আমাদের দেশে ছড়িয়েছে। যা সারানো এখন একটা বড় চ্যালেঞ্জ।’ প্রধানমন্ত্রী বলেন, প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা এই দুর্নীতিই দেশকে উঁইপোকার মতো ভিতর থেকে কুরে কুরে খাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘গত কয়েক দশকে আমরা দেখেছি, এক প্রজন্মের দুর্নীতিগ্রস্তরা পর্যাপ্ত শাস্তি না পাওয়ায় পরের প্রজন্মের সদস্যরা আরও উৎসাহিত হয়ে দুর্নীতিতে জড়িয়েছে।’ তিনি বলেন, ‘এর ফলে দুর্নীতি কিছু রাজ্যে রাজনৈতিক সংস্কৃতির অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। প্রজন্মের পর প্রজন্ম ধরে সেখানে দুর্নীতি চলছে। যা দেশকে উঁইপোকার মতো কুরে কুরে খাচ্ছে। সবাই জানে একটা মানুষ রাতারাতি কোটি কোটি টাকা কীভাবে করেছে। কিন্তু কেউ কিছু বলে না। ব্যাপারটা গা সওয়া হয়ে গিয়েছে।’ 

বুধবার বিহার বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণের আগে মোদীর এই মন্তব্যের তাৎপর্য খুঁজছে রাজনৈতিক মহল। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাজদ নেতা লালুপ্রসাদ যাদবের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। সেজন্য একাধিকবার জেলেও থাকতে হয়েছে তাঁকে। সেজন্য তাঁর ভোটে লড়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। 

 

বন্ধ করুন