বাংলা নিউজ > ঘরে বাইরে > আম থেকে টমেটো, গোটা দেশে দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে, কারণটা কী?
দিল্লির বাজারেও টমেটোর দাম ক্রমেই চড়ছে। (ANI Photo) (Shrikant Singh)

আম থেকে টমেটো, গোটা দেশে দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে, কারণটা কী?

  • কে প্রাক্তন আবহাওয়াবিদ কেজে রমেশ জানিয়েছেন, আবহাওয়ার পরিবর্তনের জেরে দেশের বর্ষার দিন সংখ্যা কমে যাচ্ছে। কিন্তু বৃষ্টির পরিমাণ একই থাকছে। কৃষিবিদদের একাংশের মতে, আবহাওয়ার খামখেয়ালিপনার প্রভাব পড়ছে ফসল উৎপাদনে। যার মাসুল গুনছেন কৃষক থেকে সাধারণ ক্রেতারা।

জিয়া হক

খামখেয়ালি আবহাওয়ার মাসুল গুণছেন কৃষকরা। চলতি বছরে এর জেরে নানা সবজির ফলনে খারাপ প্রভাব পড়তে শুরু করেছে। আর টমেটোর উৎপাদনও কমেছে কিছুটা। এর জেরে লাফ দিয়ে বাড়ছে টমেটোর দাম। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছে যে গতবছরের তুলনায় এবার টমেটোর দাম প্রায় ১৬৮ শতাংশ বেড়ে গিয়েছে।

মূলত অন্ধ্রপ্রদেশ, কর্ণাটকে এবার টমেটোর ফলন ভালো হয়নি। এদিকে অসময়ে বৃষ্টির জেরেও লেবুর ফলনও মার খেয়েছে। অন্যদিকে মার্চ-এপ্রিল মাসে তাপপ্রবাহ লেবুচাষে খারাপ প্রভাব ফেলে।

এপ্রিল মাসে দেখা গিয়েছে লেবুর দাম ২০০ টাকা প্রতি কেজি দাম হয়ে গিয়েছে। লেবুর যে সময় ফুল আসে সেই ডিসেম্বর- জানুয়ারি মাসেই ভারী বৃষ্টিতে প্রচুর লেবু ফুল ঝড়ে যায়। ওয়াকিবহাল মহলের মতে, গত ৮ বছরে এভাবে গৃহস্থের সংসার খরচের বিল এভাবে চড়চড় করে বাড়েনি।

আমের ফলনও এবার প্রায় ২০ শতাংশ কম হয়েছে। যার জেরে বাজারে আমের যোগান গতবারের তুলনায় কম। দামও ক্রমে চড়তে শুরু করেছে। হাজি কলিমুল্লাহ খান যিনি আম চাষের জন্য ম্যাংগো ম্যান অফ ইন্ডিয়া নামে পরিচিত তিনি বলেন, এবার উত্তরপ্রদেশে আমের ফলন প্রায় ২০ শতাংশ কম।

এদিকে প্রাক্তন আবহাওয়াবিদ কেজে রমেশ জানিয়েছেন, আবহাওয়ার পরিবর্তনের জেরে দেশের বর্ষার দিন সংখ্যা কমে যাচ্ছে। কিন্তু বৃষ্টির পরিমাণ একই থাকছে। কৃষিবিদদের একাংশের মতে, আবহাওয়ার খামখেয়ালিপনার প্রভাব পড়ছে ফসল উৎপাদনে।

 

বন্ধ করুন