বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেনে এখন থেকে আর থাকবে না গার্ড, বদলে ম্যানেজার নিয়োগ করার ঘোষণা রেলের
ট্রেনে এখন থেকে আর থাকবে না গার্ড, বদলে ম্যানেজার নিয়োগ করার ঘোষণা রেলের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ট্রেনে এখন থেকে আর থাকবে না গার্ড, বদলে ম্যানেজার নিয়োগ করার ঘোষণা রেলের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ট্রেনে এখন থেকে আর থাকবে না গার্ড, বদলে ম্যানেজার নিয়োগ করার ঘোষণা রেলের

  • অনেক বিশেষজ্ঞের মতে এটা রেলের কর্পোরেটাইজেশনের দিকে এক ধাপ।

ভারতীয় রেলে বড়সড় রদবদল। ট্রেনের গার্ডের পোস্টটির নতুন নাম করা হল ট্রেনের ম্যানেজার। শুক্রবারই এই ঘোষণা করা হয়। জানা গিয়েছে, এই পদের নাম বদলের বিষয়টি বেশ কয়েকদিন ধরেই রেলের চিন্তাভাবনায় ছিল বলে জানিয়েছেন এক রেল কর্তা। তবে ঠিক কী কারণে এই নাম বদল, তা সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি সরকারি ভাবে।

তবে রেলের এক কর্তা বলেন, ‘রেল গার্ডের পদের নামটি অনেক পুরোনো ছিল। বহুদিন ধরেই এই পদের নাম বদলের দাবি উঠেছিল। সেই দাবি অনুযায়ী তাই এবার নাম বদল করে গার্ডের পদটিকে ম্যানেজার নাম দেওয়া হল।’ রেল আধিকারিকের বক্তব্য, গার্ড বলতে সাধারণত নিরাপত্তা রক্ষী বোঝানো হয়। তাই ট্রেনের গার্ডকেও অনেকে কোনও সংস্থার নিরাপত্তা রক্ষী বলে নাকি ভুল করতেন। তবে অনেক বিশেষজ্ঞের মতে এটা রেলের কর্পোরেটাইজেশনের দিকে এক ধাপ। গার্ডের বদলে ম্যানেজার পদটি রেলের মনোভাবের আধুনিকীকরণ।

নয়া নির্দেশিকার অনুযায়ী, এখন থেকে সহকারী গার্ড হবেন সহকারী প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার, মালগাড়ির গার্ড হবেন 'গুডস ট্রেন ম্যানেজার, যাত্রীদের সিনিয়র গার্ডরা হবেন 'সিনিয়র প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার' এবং মেল বা এক্সপ্রেস ট্রেনের গার্ডরা হবে মেইল/এক্সপ্রেস ট্রেন ম্যানেজার।

বন্ধ করুন