বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI draft circular on Credit Cards: এবার ইচ্ছে করলেই বদলানো যবে ক্রেডিট কার্ড নেটওয়ার্ক, খসড়া সার্কুলার জারি RBI-এর

RBI draft circular on Credit Cards: এবার ইচ্ছে করলেই বদলানো যবে ক্রেডিট কার্ড নেটওয়ার্ক, খসড়া সার্কুলার জারি RBI-এর

ক্রেডিট কার্ডের নিয়মে আসতে পারে বিশাল পরিবর্তন (AP)

Credit Card Rule Change: বুধবার আরবিআই-এর প্রকাশিত একটি খসড়া সার্কুলার অনুসারে, গ্রাহকদের কার্ড বেছে নেওয়ার জন্য পর্যাপ্ত বিকল্প প্রদান করতে হবে ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে। সেই ক্ষেত্রে কার্ড নেটওয়ার্ক এবং কার্ড প্রদানকারীদের মধ্যে বর্তমানে যে চুক্তি রয়েছে, তা সঠিক নয়।

এবার থেকে ক্রেডিট কার্ড ইস্যুর ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সাধারণত যে ব্যঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান ক্রেডিট কার্ড বা প্রিপেড কার্ড ইস্যু করে, তাদের সঙ্গে ভিসা, মাস্টারকার্ড বা রুপে-র চুক্তি থাকে। এই আবহে কার্ড ইস্যুর সময় সেই ব্র্যান্ডের কার্ডই গ্রাহকদের দেওয়া হয়। তবে এবার থেকে সেই একাধিপত্যে ছেদ পড়তে পারে। এমনই পরিকল্পনা করছে আরবিআই। এই নিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্ক সম্প্রতি একটি খসড়া বিজ্ঞপ্তিও জারি করেছে। বুধবার আরবিআই-এর তরফে জানানো হয়েছে, কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান একচেটিয়া ভাবে মাস্টারকার্ড, ভিসা বা রুপের সঙ্গে চুক্তি করে যাতে কার্ড ইস্যু না করতে পারে তা নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। (আরও পড়ুন: বাবার স্বাস্থ্য বিমার লাভ কি পাবেন বিবাহিত কন্যা? বড় রায় সরকারি প্যানেলের)

বুধবার আরবিআই-এর প্রকাশিত একটি খসড়া সার্কুলার অনুসারে, গ্রাহকদের কার্ড বেছে নেওয়ার জন্য পর্যাপ্ত বিকল্প প্রদান করতে হবে ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে। সেই ক্ষেত্রে কার্ড নেটওয়ার্ক এবং কার্ড প্রদানকারীদের মধ্যে বর্তমানে যে চুক্তি রয়েছে, তা সঠিক বলে মনে করছে না কেন্দ্রীয় ব্যাঙ্ক। এই আবহে খসড়া সার্কুলার জারি করে কার্ড প্রদানকারী এবং কার্ড নেটওয়ার্কের মধ্যে একচেটিয়া চুক্তি নিষিদ্ধ সহ বেশ কয়েকটি পরিবর্তনের রূপরেখা দিয়েছে আরবিআই। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কার্ড ইস্যু করা ব্যাঙ্ক বা সংস্থাগুলিকে একাধিক কার্ড নেটওয়ার্কের বিকল্প দিতে হবে গ্রাহকদের। পরবর্তীতেও যদি গ্রাহক কার্ড নেটওয়ার্ক বদল করতে চান, সেই বিকল্প ব্যবস্থাও রাখতে হবে।

আরবিআই-এর মতে, এই প্রস্তাবিত নিয়মগুলির লক্ষ্য গ্রাহকের সামনে আরও বেশি বিকল্প তুলে ধরা এবং কার্ড নেটওয়ার্কগুলির মধ্যে প্রতিযোগিতা বৃদ্ধি করা। আরবিআই এই খসড়া সার্কুলারটি তাদের ওয়েবসাইটে আপলোড করেছে। এই বিষয়ের সঙ্গে যুক্ত সকলকেই ৪ অগস্টের মধ্যে তাদের মতামত জানানোর জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, আরবিআই-এর প্রস্তাব যদি বাস্তবায়িত হয়, তাহলে ভারতের ক্রেডিট কার্ড ব্যবসার মোড় ঘুরে যেতে পারে। এর ফলে কোনও গ্রাহক ইচ্ছা করলে নিজের বর্তমান নেটওয়ার্ক বদলে অন্য নেটওয়ার্কের কার্ড গ্রহণ করতে পারে। কোনও মাস্টারকার্ড ধারক ইচ্ছে করলেই ভিসা বা রুপে-র কার্ড ব্যবহার করতে পারে। এদিকে কার্ড নেটওয়ার্কগুলিও নিজেদের পরিষেবার পরিসর বাড়াবে। যেমন, বর্তমানে রুপে তাদের ক্রেডিট কার্ডের সঙ্গে ইউপিআই পেমেন্টের সুবিধা দিচ্ছে। ভিসা বা মাস্টারকার্ডে তা নেই। এই আবহে প্রতিযোগিতায় টিকে থাকতে হয়ত ভিসা বা মাস্টারকার্ড তাদের নীতি বদলের কথা ভাবতে পারবে। এদিকে এতে সুবিধা হবে গ্রাহকদেরও।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? NZ vs PNG: ট্রেন্ট বোল্টের শেষ T20 WC ম্যাচের পরে আবেগে ভাসলেন কেন উইলিয়ামসন মার্কিন NSA-র সঙ্গে বৈঠকে ডোভাল, কথা প্রতিরক্ষা-মহাকাশ ক্ষেত্রে যৌথ উদ্যোগ নিয়ে উঠছে ‘পরকীয়া’র অভিযোগ! অনির্বাণ বিয়ে ভাঙা ঘোষণা করতেই কী বলছেন ‘কথা’ সুস্মিতা আয়কর কমানো হতে পারে এই বাজেটেই! কাদের কাদের লাভ হবে? মধ্যবিত্তের বাড়বে সেভিংস হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ রাত ৩টে ২০-তে শিয়ালদার ১৩ নং প্ল্যাটফর্মে পৌঁছল ‘অভিশপ্ত’ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

T20 WC 2024

ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.