বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন পেমেন্ট নেটওয়ার্কের অনুমোদনের পরিকল্পনা স্থগিত রাখল RBI
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

নতুন পেমেন্ট নেটওয়ার্কের অনুমোদনের পরিকল্পনা স্থগিত রাখল RBI

  • এমন পেমেন্ট প্ল্যাটফর্মে ভারতীয় ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা অনিশ্চিত হয়ে পড়বে। এমনটাই দাবি করেছিল একাধিক ব্যাঙ্ককর্মীদের ইউনিয়ন। এর বিরুদ্ধে গত বছর থেকেই অসন্তোষ প্রকাশ করেছিলেন তাঁরা।

আপাতত নতুন সংস্থাদের ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম তৈরির অনুমোদন দেবে না রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অনলাইন লেনদেনে ন্যাশনাল পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়ার (NPCI) আধিপত্যের অবসান ঘটানোর পরিকল্পনাও স্থগিত রাখল আরবিআই।

কেন এই সিদ্ধান্ত?

এ বিষয়ে ওয়াকিবহাল দুই সূত্রের খবর, ডেটা নিরাপত্তা নিয়ে চিন্তিত কেন্দ্রীয় ব্যাঙ্ক। সেই কারণেই আপাতত পেমেন্ট প্ল্যাটফর্ম সম্পূর্ণ নজরদারির আওতাতেই রাখতে চাইছে আরবিআই। তাই নয়া লাইসেন্স প্রদান করবে না কেন্দ্রীয় ব্যাঙ্ক।

কারা নিজস্ব পেমেন্ট প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছিল?

গত বছরেই এ বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের আবেদনের আহ্বান করেছিল। তারপরেই পেমেন্ট প্ল্যাটফর্ম তৈরি করতে চেয়ে আবেদন করেছিল একাধিক নামজাদা সংস্থা। তার মধ্যে রয়েছে আমাজন, গুগল, ফেসবুক, টাটা গ্রুপ। নিউ আমব্রেলা এনটিটির (NUE) লাইসেন্সের জন্য আবেদন করে সংস্থাগুলি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ও আইসিআইসিআই ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়াও বেধেছিল কিছু সংস্থা।

গ্রাফিক্স : মিন্ট 
গ্রাফিক্স : মিন্ট  (Mint)

এদিকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইউনিয়ন ব্যাঙ্কের মতো সত্তাদের এই আবেদন করার অনুমোদন ছিল না। কারণ এই ব্যাঙ্কগুলি ইতিমধ্যেই NPCI-এর শেয়ার হোল্ডার। ফলে তাদের ক্ষেত্রে এটি প্রযোজ্য ছিল না।

ছিল তীব্র সমালোচনা

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলি পারছে না। এদিকে বেসরকারি, বিদেশি সংস্থা আবেদন করছে। এমন পেমেন্ট প্ল্যাটফর্মে ভারতীয় ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা অনিশ্চিত হয়ে পড়বে। এমনটাই দাবি করেছিল একাধিক ব্যাঙ্ককর্মীদের ইউনিয়ন। এর বিরুদ্ধে গত বছর থেকেই অসন্তোষ প্রকাশ করেছিলেন তাঁরা।

ভারতীয় স্টেট ব্যাঙ্কের স্টাফ ফেডারেশন এবং ইউএনআই গ্লোবাল ইউনিয়ন আরবিআইকে নয়া লাইসেন্স প্রদান থেকে বিরত থাকার আর্জি করে। এর বদলে NPCI-কেই আরও নিরাপদ, দ্রুত ও সক্ষম করার পরামর্শ দেয় সংগঠনগুলি।

মাস্টারকার্ড ব্যান

সম্প্রতি মাস্টারকার্ডে নয়া কার্ড ইস্যু করায় নিষেধাজ্ঞা চাপিয়েছে আরবিআই। সেই পরিপ্রেক্ষিতে আরবিআই ডেটা সুরক্ষা নিয়ে আরও বেশি সতর্ক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেই সতর্কতা থেকেই NUE স্থগিতকরণের সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন