বাংলা নিউজ > ঘরে বাইরে > বাতিল চিনা প্রযুক্তি, থার্মাল সিসিটিভি ক্যামেরার জন্য নতুন দরপত্র আহ্বান রেলের
মানুষের শরীর থেকে বের হওয়া তাপমাত্রা হিসেব করে তাঁর জ্বর হয়েছে কি না, তা জানাতে পারবে সিসিটিভি ক্যামেরা। ছবি: পিটিআই। (PTI)
মানুষের শরীর থেকে বের হওয়া তাপমাত্রা হিসেব করে তাঁর জ্বর হয়েছে কি না, তা জানাতে পারবে সিসিটিভি ক্যামেরা। ছবি: পিটিআই। (PTI)

বাতিল চিনা প্রযুক্তি, থার্মাল সিসিটিভি ক্যামেরার জন্য নতুন দরপত্র আহ্বান রেলের

  • থার্মাল সিসিটিভি ক্যামেরার জন্য নতুন দরপত্রে পণ্য উৎপাদক দেশের নামোল্লেখ আবশ্যিক করা হয়েছে।

আগের দরপত্র চিনা সংস্থা পাওয়ায় আপত্তির জেরে কোভিড নজরদারির স্বার্থে বিশেষ থার্মাল সিসিটিভি ক্যামেরার জন্য নতুন দরপত্র আহ্বান করল ভারতীয় রেলের টেলিকম বিভাগ ‘রেলটেল’। দরপত্রে পণ্য উৎপাদক দেশের নাম আবশ্যিক করা হয়েছে।

গত ১ জুলাই হিন্দুস্তান টাইমস প্রকাশিত সংবাদে জানা যায়, থার্মাল সিসিটিভি ক্যামেরা সরবরাহের বরাত এক চিনা সংস্থা পাওয়ার জেরে ভারতীয়দের আপত্তিতে দরপত্র বাতিল করেছে রেল মন্ত্রক। জানা গিয়েছিল, বরাতপ্রাপ্ত দরপত্রে যে ‘ডিপইনমাইন্ড’ নামে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির উল্লেখ করা হয়েছে, তা আদতে চিন সরকারের আংশিক মালিকানাধীন হিকভিশন সংস্থার পণ্য। 

হিকভিশনের দাবি, তাদের প্রযুক্তি ব্যবহার করে তৈরি নেটওয়ার্ক ভিডিয়ো রেকর্ডার-এর নিজস্ব ‘মন’ রয়েছে এবং ভিডিয়ো স্ট্রিম থেকে মানুষ ও বাহনকে সে বিশ্লেষম ও শ্রেণিভুক্ত করতে সক্ষম। 

সোমবার প্রকাশিত নতুন দরপত্র আহ্বানের বিজ্ঞপ্তিতে এই কারণে ওই প্রযুক্তিগত বৈশিষ্টর উল্লেখ বাদ দিয়েছে রেলটেল। একই সঙ্গে বলা হয়েছে, সরবরাহ করা পণ্যের উৎপাদক দেশ সম্পর্কে বিশদে জানাতে হবে সমস্ত সংস্থাকে।

তবে বিজ্ঞপ্তিতে আগের দরপত্রের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট নতুন দরপত্রেও যুক্ত করা হয়েছে। ওই বৈশিষ্টের নাম ‘ব্ল্যাকবডি টেম্পারেচার’, যার সাহায্যে মানুষের শরীর থেকে বের হওয়া তাপমাত্রা হিসেব করে তাঁর জ্বর হয়েছে কি না, তা জানাতে পারবে সিসিটিভি ক্যামেরা।

এ ছাড়া, একসঙ্গে একাধিক ব্যক্তির শারীরিক তাপমান হিসেব করতেও এই ক্যামেরায় বিশেষ সফ্টওয়্যার থাকতে হবে। সেই সঙ্গে মাস্ক পরীক্ষা, মাস্কের অনুপস্থিতিতে অ্যালার্ম বাজানো, মাস্ক পরা থাকলেও ব্যক্তির পরিচয় নির্ণয় এবং অচেনা ব্যক্তিকে খুঁজে বের করার ক্ষমতা থাকবে এই ক্যামেরার। 

প্রসঙ্গত, এর আগে চিনের সঙ্গে সাম্প্রতিক সীমান্ত সংঘাতের জেরে মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন