বাংলা নিউজ > ঘরে বাইরে > Senco Gold IPO: প্রথমদিনেই ৬৯% সাবস্ক্রাইব হল সেনকো গোল্ডের IPO-র, কতদিন আবেদন করা যাবে? দাম কত?

Senco Gold IPO: প্রথমদিনেই ৬৯% সাবস্ক্রাইব হল সেনকো গোল্ডের IPO-র, কতদিন আবেদন করা যাবে? দাম কত?

সেনকো গোল্ডের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Senco Gold IPO: প্রথমদিনেই ৬৯ শতাংশ সাবস্ক্রাইব হল সেনকো গোল্ড লিমিটেডের ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের (আইপিও)। সবথেকে ভালো মিলেছে রিটেল ইনভেস্টদের থেকে। সেক্ষেত্রে ১.২ গুণ বেশি সাবস্ক্রাইব হয়েছে। অর্থাৎ যে পরিমাণ শেয়ার ছাড়া হয়েছে, তার বেশি সাবস্ক্রাইব করা হয়েছে।

প্রথমদিনেই ভালো সাড়া পেল সেনকো গোল্ড লিমিটেডের ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও)। শেয়ার বাজারের তথ্য অনুযায়ী, প্রথমদিন বাজারে মোট ৯৪.১৮ লাখ শেয়ার ছাড়া হয়েছিল। সেখানে ৬৫.২৮ লাখ শেয়ারের জন্য আবেদন পড়েছে। অর্থাৎ ৬৯ শতাংশ শেয়ারের সাবস্ক্রাইব করা হয়েছে। রিটেল ইনভেস্টরদের (ব্যক্তিগত বিনিয়োগকারী) ক্ষেত্রে আরও ভালো প্রতিক্রিয়া পেয়েছে সেনকোর আইপিও। রিটেল ক্যাটেগরিতে ১.১২ গুণ বেশি আবেদন জমা পড়েছে। সেখানে অপ্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (বড় বিনিয়োগকারীদের মতো আর্থিক সংস্থান নেই) ৬২ শতাংশ শেয়ার ‘বুক’ করেছেন। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে অবশ্য প্রথমদিন কোনও আবেদন জমা পড়েনি।

আরও পড়ুন: PPF Investment Tips: বছরে PPF অ্যাকাউন্টে এই পরিমাণ টাকা দিন, তাহলেই ১৭ বছর পর ১ কোটি পাবেন দম্পতিরা!

কতদিন আইপিও খোলা থাকবে?

আগামী বৃহস্পতিবার (৬ জুলাই) পর্যন্ত সেনকো গোল্ড প্রাইভেট লিমিটেডের ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) খোলা থাকবে। যে প্রক্রিয়ার মাধ্যমে বাজার থেকে ৪০৫ কোটি টাকা তোলার চেষ্টা করছে সেনকো গোল্ড। যে সংস্থা আইপিওয়ের আগেই ২১ জন ‘অ্যাঙ্কর ইনভেস্টর’-দের (আইপিওয়ের সময় কোনও সংস্থায় বড় অঙ্কের বিনিয়োগ করেন এবং সাফল্যের সঙ্গে বিনিয়োগের নজির আছে) থেকে ১২১.৫ কোটি টাকা তুলে নিয়েছে (শেয়ারপিছু আপার প্রাইস ব্যান্ড ৩১৭ টাকা, ৩৮,৩২,৮০৭ শেয়ার)।

আরও পড়ুন: Mutual fund: PPF, FD-র থেকে অনেক বেশি রিটার্ন দিল এই ফ্লেক্সিক্যাপ মিউচুয়াল ফান্ডগুলি

সেনকো গোল্ডের আইপিওয়ের দাম কত পড়ছে?

প্রতিটি ইক্যুইটি শেয়ারের দাম ৩০১ টাকা থেকে ৩১৭ টাকার স্তরে ধার্য করেছে সেনকো গোল্ড। যে সংস্থা নতুন করে বাজারে ছেড়েছে ২৭০ কোটি টাকা মূল্যের শেয়ার। সেইসঙ্গে সেনকো গোল্ডের আইপিওতে আছে ১৩৫ কোটি টাকার মূল্যের 'অফার ফর সেল' ইক্যুইটি শেয়ার (এসএআইএফ পার্টনারস ইন্ডিয়া আইভি লিমিটেড)। বর্তমানে সেনকো গোল্ডের ১৯.২৩ শতাংশ শেয়ার এসএআইএফ পার্টনারস ইন্ডিয়া আইভি লিমিটেডের হাতে আছে। যা এবারের আইপিও প্রক্রিয়ার মাধ্যমে কমিয়ে আট থেকে নয় শতাংশে নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন সেনকো গোল্ডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও শুভঙ্কর সেন।

ভারতে সেনকো গোল্ডের ব্র্যান্ড

ভারতের অন্যতম জনপ্রিয় গয়না প্রস্তুতকারক ব্র্যান্ড হল সেনকো গোল্ড। দেশের ১৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সেনকো গোল্ডের ১৪০টি শোরুম আছে। তবে পূর্ব ভারতে সেই ব্র্যান্ডের পরিচিতি বেশি। শুধু পশ্চিমবঙ্গেই সেনকো গোল্ডের ৬৫ শতাংশ শোরুম আছে। সেইসঙ্গে বিভিন্ন অনলাইনে প্ল্যাটফর্মের মাধ্যমেও গয়না বিক্রি করে। দুবাই, সিঙ্গাপুর, মালয়েশিয়ার মতো রফতানি করে থাকে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল শঙ্কর মহাদেবনের গলায় নজরুল গীতি! প্রকাশ্যে আসতেই ঝড়ের গতিতে ভাইরাল ভিডিয়ো ‘‌মমতা বন্দ্যোপাধ‌্যায়ের বিরুদ্ধে কোনও জোরদার মুখ নেই’‌, সমালোচনা করল আরএসএস ৬ মাসে ১৫ কেজি ওজন কমিয়েছেন মোনা সিং, চাইলে এইভাবে আপনিও পারবেন ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? সৎ মায়ের সঙ্গে সইতে হত বাবার অত্যাচারও, ঘর থেকে উদ্ধার হল ১৩ বছরের কিশোরের দেহ এবারের টি২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ছাড়া আর কোন দলকে অলআউট করেছে আফগানরা? আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ বছর পূরণ করলেন রোহিত শর্মা, একঝলকে তাঁর পরিসংখ্যান... আংটি বদল থেকে রোমের ভ্যাকেশন: নবদম্পতি সিদ্ধার্থ-জ্যাসমিনের সেরা ১০ ছবি দেখুন ট্রেনের ধাক্কায় ২ টুকরো BJP কর্মীর দেহ, চক্রান্তের অভিযোগ TMCর বিরুদ্ধে

T20 WC 2024

আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.