বাংলা নিউজ > ঘরে বাইরে > খুলল সম্ভাবনার দরজা, পুণেতে করোনা টিকা কোভোভ্যাক্সের উৎপাদন শুরু করল সেরাম
কোভোভ্যাক্সের উৎপাদন শুরু করল সেরাম (ছবি সৌজন্যে টুইটার/সেরাম)
কোভোভ্যাক্সের উৎপাদন শুরু করল সেরাম (ছবি সৌজন্যে টুইটার/সেরাম)

খুলল সম্ভাবনার দরজা, পুণেতে করোনা টিকা কোভোভ্যাক্সের উৎপাদন শুরু করল সেরাম

  • মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা নোভোভ্যাক্সের তৈরি টিকা কোভোভ্যাক্সের প্রথম ব্যাচের উত্পাদন শুরু হল ভারতে।

মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা নোভোভ্যাক্সের তৈরি টিকা কোভোভ্যাক্সের প্রথম ব্যাচের উত্পাদন শুরু হল ভারতে। পুণেতে অবস্থিত সেরাম ইনস্টিটিউটের কারখানাতে এই টিকার উৎপাদন শুরু হয়েছে। শুক্রবার সংস্থার তরফে টুইট করে এই সাফল্যের কথা জানানো হয়। কোভোভ্যাক্সের উৎপাদন নিয়ে টুইট করেন সেরামের প্রধান আদর পুনাওয়ালাও। তিনি জানান, এই টিকা করোনার ভাইরাস থেকে ১৮ বছরের কম বয়সীদের রক্ষা করতে সক্ষম।

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, করোনা ভাইরাসের ইউকে ও আফ্রিকার সংস্করণের উপর এই টিকা ৮৯ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসেই কোভোভ্যাক্সের ট্রায়ালের কথা জানিয়েছিল সেরাম। এই বিষয়ে সেরাম কর্তার দাবি ছিল, ২০২১ সালের সেপ্টেম্বর মাসের মধ্যেই ভারতীয় বাজারে চলে আসবে কোভোভ্যাক্স টিকা। উল্লেখ্য, ২০২০ সালের অগাস্ট মাসেই সেরামের সঙ্গে গাঁটছড়া বেঁধে করোনার টিকা তৈরির কথা ঘোষণা নোভাভ্যাক্স।

প্রসঙ্গত, এর আগে কোভিশিল্ড তৈরি করেছিল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সেই অর্থে কোভোভ্যাক্স তাদের তৈরি দ্বিতীয় করোনার টিকা। এর আগে চলতি মাসেই সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছিল, রাশিয়ার তৈরি করোনার টিকা স্পুটনিক ভি-র পরীক্ষা এবং বিশ্লেষণের ছাড়পত্র আদায় করে নিয়েছে সেরাম। ডিসিজিআই তাদের এই অনুমোদন দিয়েছে।

 

বন্ধ করুন