বাংলা নিউজ > ঘরে বাইরে > Shiv Sena to Support Droupadi Murmu: চাপের মুখে মাথা নত উদ্ধবের, রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদীকে সমর্থন শিবসেনার
মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।  (Anshuman Poyrekar/HT PHOTO)

Shiv Sena to Support Droupadi Murmu: চাপের মুখে মাথা নত উদ্ধবের, রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদীকে সমর্থন শিবসেনার

  • এর আগে ২০০৭ সালে এনডিএ-তে থাকাকালীন ইউপিএ প্রার্থী প্রতিভা পাটিলকে সমর্থন করেছিল শিবসেনা। তখন মারাঠি নেত্রীর নামে প্রতিভা পাটিলকে সমর্থন করেছিল শিবসেনা। এর পরে, ২০১২ সালে প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন করেছিল শিবসেনা।

রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার ঘোষণা করেছে শিবসেনা। এই তথ্য দিয়ে দলের সিনিয়র নেতা সঞ্জয় রাউত অবশ্য বলেছেন যে এর অর্থ বিজেপিকে সমর্থন করা নয়। তিনি বলেন, ‘আমরা আদিবাসী নেতার নামে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করছি। এছাড়া জনমতের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

মিডিয়ার সাথে কথা বলার সময় সঞ্জয় রাউত বলেছিলেন যে শিবসেনা দ্রৌপদী মুর্মুকে সমর্থন করছে কারণ জনগণের অনুভূতি তাঁর সঙ্গে রয়েছে। পাশাপাশি বিরোধী দলীয় জোটের প্রার্থী যশবন্ত সিনহার বিষয়ে তিনি বলেন, আমাদের সদিচ্ছা তাঁর সঙ্গে আছে। এর আগে যখন বিরোধী দলের প্রার্থী নিয়ে বৈঠক হয়েছিল, তখন শিবসেনাও তাতে অংশ নিয়েছিল। কিন্তু এখন শিবসেনার অবস্থান বিরোধী ঐক্যে আঘাত হানার মতো। সঞ্জয় রাউত বলেছেন যে উদ্ধব ঠাকরে গতকাল অনুষ্ঠিত সাংসদদের বৈঠকে বলেছিলেন যে দেশে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিভিন্ন মতামত রয়েছে, তবে দ্রৌপদী মুর্মু দেশের প্রথম আদিবাসী প্রার্থী। এই আবহে শিবসেনা তাঁকে সমর্থন জানাবে বলে জানা গিয়েছে।

সঞ্জয় রাউত বলেন যে জনসাধারণের অনুভূতি কী তা দেখা গুরুত্বপূর্ণ। এই প্রথমবার নয় যে শিবসেনা জোটের বাইরে কোনও প্রার্থীকে সমর্থন করেছে। এর আগে ২০০৭ সালে এনডিএ-তে থাকাকালীন ইউপিএ প্রার্থী প্রতিভা পাটিলকে সমর্থন করেছিল শিবসেনা। তখন মারাঠি নেত্রীর নামে প্রতিভা পাটিলকে সমর্থন করেছিল শিবসেনা। এর পরে, ২০১২ সালে প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন করেছিল শিবসেনা। এখন মহারাষ্ট্রে উদ্ধব কংগ্রেসের সঙ্গে জোটে থাকা সত্ত্বেও এনডিএ প্রার্থীকে সমর্থনের ঘোষণা করল। এদিকে শিবসেনার ১৬ জন সাংসদ গতকালই উদ্ধব ঠাকরের কাছে আবেদন জানিয়েছিলেন যাতে আদিবাসী প্রার্থী হিসেবে দ্রৌপদীকে সমর্থন জানায় দল। এই আবহে দলে ভাঙন রুখতেই উদ্ধবের তরফে দ্রৌপদীকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল বলে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

বন্ধ করুন