বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের সবচেয়ে দূষিত ৩০টি শহরের মধ্যে ২২টিই ভারতে! ভয়ানক রিপোর্ট

বিশ্বের সবচেয়ে দূষিত ৩০টি শহরের মধ্যে ২২টিই ভারতে! ভয়ানক রিপোর্ট

ছবি : রয়টার্স  (Reuters)

বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহরের নাম জানেন? দিল্লি। হ্যাঁ, সেই তকমাই মিলেছে IQAir-এর তালিকায়। বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় দশম স্থানে নাম রয়েছে দিল্লির।

মোদী সরকারের স্বচ্ছ ভারতের প্রচারই সার। বাস্তবে যে দূষণ মাত্রাছাড়া তার প্রমাণ মিলল আরও একবার। বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত ৩০টি শহরের তালিকায় স্থান ভারতের ২২টি শহরের। মঙ্গলবার সুইস সংস্থার IQAir-এর রিপোর্টে এমনই ভয়ানক তথ্য প্রকাশিত হয়েছে।

বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহরের নাম জানেন? দিল্লি। হ্যাঁ, সেই তকমাই মিলেছে IQAir-এর তালিকায়। বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় দশম স্থানে নাম রয়েছে দিল্লির।

যদিও দিল্লিতে বায়ুদূষণ রোধের জন্য একটানা প্রচেষ্টা চালিয়েছে কেজরিওয়াল সরকার। তার কিছুটা হলেও প্রভাব পড়েছে, বলছে সমীক্ষা। ২০১৯ থেকে ২০২০-র মধ্যে এক বছরে ১৫% উন্নতি হয়েছে দিল্লির বায়ুদূষণের।

দিল্লি ছাড়াও তালিকায় নাম ভারতের ২১টি শহরের। তাদের মধ্যে রয়েছে সবচেয়ে বেশি নাম উত্তরপ্রদেশের বিভিন্ন শহরের। সেখানকার গাজিয়াবাদ, বুলন্দশহর, বিসরাখ জালালপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, কানপুর, লক্ষ্ণৌ, মিরাট, আগ্রা ও মুজাফ্ফরনগর রয়েছে এই তালিকায়।

এছাড়াও তালিকায় নাম রয়েছে আরও অন্যান্য রাজ্যের নামী শহরের। যেমন ভীওয়ারি, ফরিদাবাদ, ঝিন্দ, হিসার, ফতেহাবাদ, ভান্ডওয়ারি. গুরুগ্রাম, যমুনানগর, রোহটাক, ধারুহীরা ও বিহারের মুজাফ্ফরনগর।

বিশ্বের সবচেয়ে দূষিত বায়ু-যুক্ত শহরের তকমা পেয়েছে চিনের শিনজিয়াং। প্রথম স্থানটা বাদ দিলে দশম স্থান পর্যন্ত বাকি সবকটি শহরই ভারতের।

বিশ্বের দ্বিতীয় দূষিততম শহর গাজিয়াবাদ। তারপরেই তৃতীয় স্থানে নাম বুলন্দশহরের।

বিশ্বের ১০৬টি দেশের বিভিন্ন শহরের তথ্য সংগ্রহ করে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। সংগৃহীত তথ্যগুলি বেশিরভাগ ক্ষেত্রেই সেই দেশের সরকারি সংস্থার প্রদত্ত তথ্য।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’ লোহার বিম তুলতে গিয়ে উল্টে গেল হাইড্রোলিক ক্রেন! দুর্ঘটনা কোনা এক্সপ্রেসওয়েতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.