বাংলা নিউজ > ঘরে বাইরে > Earthquake in Nepal, tremor in Delhi: ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, বেশি দূরে নয় যোশীমঠ, জোরালো কম্পন দিল্লি-উত্তরপ্রদেশে

Earthquake in Nepal, tremor in Delhi: ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, বেশি দূরে নয় যোশীমঠ, জোরালো কম্পন দিল্লি-উত্তরপ্রদেশে

জোরালো কম্পন অনুভূত দিল্লিতে, আতঙ্কিত মানুষ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Earthquake in Nepal, tremor in Delhi: নেপালের যে এলাকা থেকে উত্তরাখণ্ডের যোশীমঠ বেশি দূরে অবস্থিত নয়। সেই ভূমিকম্পের জেরে দিল্লি, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের একাংশ কেঁপে উঠল। বিশেষত পূর্ব দিল্লি, নয়ডা, গাজিয়াবাদের মতো জায়গায় জোরালো কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন মানুষ।

ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। যে এলাকা থেকে উত্তরাখণ্ডের যোশীমঠ বেশি দূরে অবস্থিত নয়। সেই ভূমিকম্পের জেরে দিল্লি, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের একাংশ কেঁপে উঠল। বিশেষত পূর্ব দিল্লি, নয়ডা, গাজিয়াবাদের মতো জায়গায় জোরালো কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন মানুষ।

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আজ (মঙ্গলবার) দুপুর ২ টো ২৮ মিনিট ৩১ সেকেন্ডে নেপালে ভূমিকম্প হয়েছে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। ঠিক কোন এলাকায় হয়েছে, তা এখনও নির্দিষ্টভাবে জানানো হয়নি। তবে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। 

ভূমিকম্পের উৎসস্থল থেকে ভারতের বিভিন্ন প্রান্তের দূরত্ব কত? জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, উত্তরাখণ্ডের যোশীমঠের পূর্ব ও দক্ষিণ-পূর্বে ২৪০ কিলোমিটার, উত্তরাখণ্ডের হৃষিকেশের পূর্ব ও দক্ষিণ-পূর্বে ৩৩৭ কিমি, উত্তরাখণ্ডের হরিদ্বারের পূর্বে ৩৪৪ কিমি, উত্তরপ্রদেশের অযোধ্যার উত্তরে ২৯৫ কিমি এবং উত্তরপ্রদেশের লখনউয়ের উত্তর ও উত্তর-পূর্বে ২৯৪ কিমি দূরে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

আরও পড়ুন: দার্জিলিং কি যোশীমঠের মতো বিপর্যয়ের দিকে এগোচ্ছে? বিরাট চিন্তা বাংলার শৈলশহরে

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে মানচিত্রে যে কম্পনের এলাকা চিহ্নিত করা হয়েছে, তাতে দেখা গিয়েছে, উত্তরাখণ্ড লাগোয়া নেপালে ভূমিকম্পের উৎসস্থল ছিল। তার জেরে উত্তরাখণ্ডের হলদোওয়ানি; উত্তরপ্রদেশে রায়বরেলি, গোরখপুর, লখনউ; হরিয়ানার পানিপথ; দিল্লিতে কম্পন অনুভূত হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে যেখানে ভূমিকম্পের উৎসস্থল, সেখান থেকে যোশীমঠের দূরত্ব বেশি নয়। তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

আরও পড়ুন: Joshimath Crisis: 'যোশীমঠ মেরামতির আর সুযোগ নেই, ফুটো হয়ে গিয়েছে...', কাদের দুষলেন পরিবেশবিদ?

তারইমধ্যে ওই ঘটনার পর টুইটারে অনেকেই ভিডিয়ো পোস্ট করতে থাকেন। বিশেষত দিল্লির অনেকেই দাবি করতে থাকেন যে জোরালো কম্পন অনুভূত হয়েছে। কোনও ভিডিয়োয় দেখা গিয়েছে, রান্নাঘরের বাসন রাখার দুলছে। কোনও ভিডিয়োয় আবার অফিসের ডেস্কে রাখা বোতল নড়তে দেখা গিয়েছে। কোথাও আবার ল্যাম্প, আলোর জায়গা দুলতে দেখা গিয়েছে একাধিক ভিডিয়োয়।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন