HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > SC on Gyanvapi Case: জ্ঞানবাপী মসজিদে ASI সমীক্ষায় হাইকোর্টের পর এবার 'সুপ্রিম' সায়, কোর্টের নির্দেশে কী কী বলা হয়েছে?

SC on Gyanvapi Case: জ্ঞানবাপী মসজিদে ASI সমীক্ষায় হাইকোর্টের পর এবার 'সুপ্রিম' সায়, কোর্টের নির্দেশে কী কী বলা হয়েছে?

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও জেপি পারদিওয়ালা, বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চে এই মামলার শুনানি হয়। মামলার শুনানিতে এএসআই একটি লিখিত পেশ করে। যেখানে এএসআই জানিয়েছে সমীক্ষার কাজে কোনও মতেই খনন কাজ হবে না।

জ্ঞানবাপী মসজিদে এএসআই সমীক্ষার ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট। (PTI Photo) (PTI08_04_2023_000007B)

সদ্য এলাহাবাদ হাইকোর্ট তার নির্দেশে বারাণসীর জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার কাজের জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)কে অনুমতি দিয়েছে। এলাহাবাদ হাইকোর্টের সেই রায় বহাল রেখেই এবার সুপ্রিম কোর্টের তরফেও এই সমীক্ষায় এল সায়।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও জেপি পারদিওয়ালা, বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চে এই মামলার শুনানি হয়। মামলার শুনানিতে এএসআই একটি লিখিত পেশ করে। যেখানে এএসআই জানিয়েছে সমীক্ষার কাজে কোনও মতেই খনন কাজ হবে না। এছাড়াও কোর্ট নির্দেশে জানিয়েছে, কোনও মতেই ওই স্থানটির কোনও ক্ষতি সাধন করা যাবে না সমীক্ষার সময়। এছাড়াও আক্রমনাত্মক নয় বা অনুপ্রবেশবোধক নয়, এমন একটি পন্থায় চালাতে হবে এই সমীক্ষা। ফলে সমীক্ষার সময় যাতে কোনও মতেই ইমারতে কোনও ক্ষতি না হয়, সেদিকে নজর রাখার কথা বলা হয়েছে এএসআইকে। এর আগে, অঞ্জুম ইন্তোজামিয়া মসজিদ কমিটি, বারাণসী কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে। কোর্ট সেখানে এএসআইকে জ্ঞানবাপী মসজিদ চত্বরে সমীক্ষার নির্দেশ দেয় তবে সিল করা এলাকা বাদে এই সমীক্ষা করার কথা বলা হয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে মসজিদ কমিটি দ্বারস্থ হয় এলাহাবাদ হাইকোর্টের। এলাহাবাদ হাইকোর্ট মসজিদ কমিটির আর্জিকে খারিজ করে দেয়। মসজিদ কর্তৃপক্ষের দাবি ছিল, এই সমীক্ষা চললে, ওই ধর্মস্থানের ইমারতের ক্ষতি হতে পারে। সেই বক্তব্যের প্রেক্ষিতে এলাহাবাদ হাইকোর্ট বলেছিল,'ন্যায়বিচার করতে সমীক্ষা প্রয়োজন। সমীক্ষা কিছু শর্ত দিয়ে করা প্রয়োজন, সমীক্ষা করুন, তবে ড্রেজিং ছাড়াই।' হাইকোর্টকে মসজিদ কর্তৃপক্ষ দাবি করে যে, এই এএসআই সমীক্ষা হলে সম্ভবত মসজিদের ইমারত ভেঙে পড়বে। তবে এএসআই জানিয়েছে, ব়্যাডার ম্যাপিং কোনও মতেই ইমারতের ক্ষতি করবে।

(NPS App: ন্যাশনাল পেনশন সিস্টেম ট্রাস্টের নয়া অ্যাপে সমস্যা হচ্ছে? কী করণীয়, জানাল কর্তৃপক্ষ )

এর আগে, গত ২৪ জুলাই সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, ২৬ জুলাই বিকেল ৫ টা পর্যন্ত মসজিদে সমীক্ষা করতে পারবে না এএসআই। ততক্ষণে বারাণসী কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে এলাহাবাদা হাইকোর্টের দ্বারস্থ হওয়ার নির্দেশ মসজিদ কমিটিকে দেয় সুপ্রিম কোর্ট। তারও আগে ২১ জুলাই বারাণসী কোর্ট জানায়, মসজিদটি, মন্দির ভেঙে নির্মাণ হয়েছে , কি না, তা যাচাই করতেই এই সমীক্ষা প্রয়োজন। বহু আইনি পথ পেরিয়ে শেষমেশ এল সুপ্রিম কোর্টের বার্তা।

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রেমে বিশ্বাসঘাতকতা একাকিত্বের দিকে ঠেলে দিতে পারে, দেখুন আজকের প্রেম রাশিফল কমলা টুপির দৌড়ে কোহলির পরেই রুতুরাজ, বেগুনি টুপির রেসে পাঁচের মধ্যে মুস্তাফিজুর কবে ভারতে বাকি S-400 মিসাইল সিস্টেমগুলি পাঠাবে রাশিয়া? সামনে এল নয়া তথ্য LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে বিয়েতে পাননি সুখ! ‘পালিয়ে বিয়ে করায় মায়ের মন ভেঙেছিলাম’, স্বীকার করে নিলেন জিনাত 'ওরা নিজেদের ভাবে…', ভারত নিয়ে নাক গলানোর জেরে পশ্চিমী মিডিয়াকে তোপ জয়শঙ্করের ২০১৬ প্যানেল বাতিলে স্কুলগুলিতে কতটা শূন্যতা তৈরি হবে? সামনে বিস্ফোরক পরিসংখ্যান ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল 'যোগ্যদের' কী হবে? চাকরিহারাদের সঙ্গে বৈঠক মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির ‘আগে সবাই এই হাসিটা পছন্দ করত, এখন পাগল বলে’! মিম বানানো নিয়ে বক্তব্য রচনার

Latest IPL News

LSG-র হাল না ছাড়ার মানসিকতার মধ্যে IPL 2024-এ প্রথমার্ধের সাফল্যের রহস্য লুকিয়ে দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.