বাংলা নিউজ > ঘরে বাইরে > মন পড়ে পুরনোয়, নয়া কর কাঠামোর আওতায় আনতে দেওয়া হতে পারে বাড়তি সুযোগ

মন পড়ে পুরনোয়, নয়া কর কাঠামোর আওতায় আনতে দেওয়া হতে পারে বাড়তি সুযোগ

২০২০-২১ অর্থবর্ষ থেকে নয়া কর কাঠামো কার্যকর হয়েছে। সেই নয়া কর কাঠামোয় ২.৫ লাখ টাকার নীচে বার্ষিক আয় হলে কর দিতে হয় না। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

নয়া কর কাঠামোয় কার্যত কোনও করছাড় (প্রভিডেন্ট ফান্ড, গৃহঋণ, জীবনবিমা, স্বাস্থ্যবিমার মতো বিষয়) পাওয়া যায় না। 

দু'বছর আগেই চালু হয়ে গিয়েছে নয়া কর কাঠামো। কিন্তু তাতে তেমন সাড়া মিলছে না। বরং পুরনো কাঠামোর আওতায় থাকতে চাইছেন অধিকাংশ করদাতা। সেই পরিস্থিতিতে পুরনো কর কাঠামোর পরিবর্তে নয়া কর কাঠামোর আওতায় আসার জন্য করদাতাদের বাড়তি সুযোগ-সুবিধা দিতে পারে কেন্দ্র। দুই আধিকারিককে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে ‘লাইভ মিন্ট’।

নাম গোপন রাখার শর্তে ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ মিন্ট’-এ বিষয়টির সঙ্গে সম্পর্কিত ওই দুই আধিকারিক জানিয়েছেন, আপাতত বিষয়টি খতিয়ে দেখছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। পুরনো এবং কঠিন কর কাঠামোর পরিবর্তে মানুষ যাতে নয়া কাঠামোর মাধ্যমে আয়কর দেন, সেজন্য বাড়তি সুযোগ-সুবিধা বা ‘ইনসেনটিভ’ দেওয়া হতে পারে।

এমনিতে ২০২০-২১ অর্থবর্ষ থেকে নয়া কর কাঠামো কার্যকর হয়েছে। সেই নয়া কর কাঠামোয় ২.৫ লাখ টাকার নীচে বার্ষিক আয় হলে কর দিতে হয় না। ২.৫ লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকার কম পর্যন্ত দিতে হয় পাঁচ শতাংশ কর। তবে আয়কর রিটার্ন ফাইল করলে সেই করের অর্থ ফিরিয়ে দেওয়া হয়। সেইসঙ্গে পাঁচ লাখ টাকা থেকে ৭.৫ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ, ৭.৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ১০ লাখ টাকা থেকে ১২.৫ লাখ টাকা পর্যন্ত ২০ শতাংশ, ১৫ লাখ টাকা পর্যন্ত ২৫ শতাংশ এবং ১৫ লাখের বেশি হলে ৩০ শতাংশ হারে কর দিতে হয়। নয়া কর কাঠামোয় কার্যত কোনও করছাড় (প্রভিডেন্ট ফান্ড, গৃহঋণ, জীবনবিমা, স্বাস্থ্যবিমার মতো বিষয়) পাওয়া যায় না। মেলে না হাউজ রেন্ট অ্যালোয়েন্স বাবদ ছাড়ও। যা পুরনো কর কাঠামোয় পাওয়া যায়। তার ফলে যে টাকার কর দিতে হয়, সেটা অনেকটাই কমে যায়। সেই পরিস্থিতিতে নয়া কাঠামোয় করের হার কমানো হলেও (ক্ষেত্রবিশেষে কমেছে) পুরনো কর কাঠামোর আওতায় থাকতেই স্বচ্ছন্দ বোধ করছেন করদাতারা।

কর বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিমার প্রাসঙ্গিকতা বৃদ্ধি, পৃথক সামাজিক সুরক্ষা প্রক্রিয়ার অভাবের মতো বিষয়গুলির জন্য মানুষের মনে নয়া কর কাঠামো তেমন দাগ কাটতে পারেননি। ডেয়লেট ইন্ডিয়ার বিশেষজ্ঞ তপতী ঘোষ বলেন, ‘আমি যতটা বুঝেছি, তাতে নয়া কর কাঠামো তেমন সাড়া পায়নি। সেটার অনেকগুলি কারণ হতে পারে।' তাঁর মতে, কম আয়ের ক্ষেত্রে করের হার কমানো হয়েছে। কিন্তু করছাড়, হাউজ রেন্ট অ্যালোয়েন্স ছাড় না পাওয়ার জন্য (করদাতারা) করের হার কম হওয়ায় কোনও সুবিধা পাচ্ছেন না মানুষ। আবার যাঁদের বার্ষিক আয় আবার ১৫ লাখ টাকার বেশি, তাঁদের তো ৩০ শতাংশ হারেই কর দিতে হচ্ছে।

ঘরে বাইরে খবর

Latest News

ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি এখানে আর তৃণমূল-বিজেপির লড়াইয়ের ভোট নয়, দক্ষিণ ২৪ পরগনায় নয়া হিসেব দিলেন অভিষেক প্লেনের দরজা থেকে পড়ে গেলেন ব্যক্তি, টেক অফের আগেই বড় দুর্ঘটনা! ভিডিয়ো ভাইরাল কলকাতায় হচ্ছে ৬০৫ বেডের হাসপাতাল ও মেডিক্যাল কলেজ! ১০০০ কোটির উপরে বরাত লারসেনকে ধোঁয়া থেকে গরু, ভোটপ্রচারে দিদির বাণী ঘিরে মিমের বন্যা! রচনা শেষহাসি হাসবেন? সৌর ঝড়ে কি বিপন্ন হতে পারে পৃথিবী? ভয়ঙ্কর তথ্য দিল আদিত্য এল-১ এবং চন্দ্রযান ২ নাম-পদবী একই, বনগাঁ কেন্দ্রে ভোটে লড়ছেন ৩ বিশ্বজিৎ দাস, কোন কোন দলের প্রার্থী? নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.