বাংলা নিউজ > ঘরে বাইরে > TRAI's new rules to identify callers: অচেনা নম্বর থেকে ফোন এলেই দেখাবে নাম! নয়া নিয়মের পথে সরকার, কবে থেকে?

TRAI's new rules to identify callers: অচেনা নম্বর থেকে ফোন এলেই দেখাবে নাম! নয়া নিয়মের পথে সরকার, কবে থেকে?

অচেনা নম্বর থেকে ফোন এলেই স্ক্রিনে নাম ভেসে উঠবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে মিন্ট)

অচেনা নম্বর থেকে ফোন এসেছে? কোনও অ্যাপ ডাউনলোড না করেই কে ফোন করেছে, সেটা এবার দেখতে পাবেন। শীঘ্রই এমন নয়া পরিষেবা চালু হতে পারে। তা নিয়ে একগুচ্ছ সুপারিশ পেশ করল 'টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া' (ট্রাই)।

অচেনা নম্বর থেকে ফোন এলেই স্ক্রিনে নাম ভেসে উঠবে- সেই নতুন নিয়ম চালুর পথে আরও একধাপ হাঁটল 'টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া' (ট্রাই)। শুক্রবার ট্রাইয়ের তরফে যে চূড়ান্ত সুপারিশ পেশ করা হয়েছে, তাতে টেলিকম নেটওয়ার্কে 'কলিং নেম প্রেজেন্টেশন' (সিএনএপি) সাপ্লিমেন্টারি সার্ভিস চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। সব টেলিকম সংস্থার ক্ষেত্রেই সেই নিয়ম চালু করার সুপারিশ করেছে ট্রাই। তবে বাধ্যতামূলকভাবে সিএনএপি সাপ্লিমেন্টারি সার্ভিস চালু করতে হবে না টেলিকম সংস্থাগুলিকে। যে গ্রাহকরা চাইবেন, শুধুমাত্র তাঁদেরই সেই পরিষেবা প্রদান করার সুপারিশ করেছে ভারতের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা।

কবে থেকে সেই সুযোগ মিলবে? 

আপাতত ট্রাই স্রেফ সুপারিশ করেছে। সবার আগে সেই প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন পড়তে হবে। ট্রাইয়ের তরফে জানানো হয়েছে, ওই সুপারিশগুলি গৃহীত হওয়ার পরে একটি নির্দিষ্ট দিনের পর থেকে ভারতের বিক্রি হওয়া সব মোবাইল ফোনে 'কলিং নেম প্রেজেন্টেশন' (সিএনএপি) সাপ্লিমেন্টারি সার্ভিস থাকবে। সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করবে কেন্দ্রীয় সরকার। 

ট্রাইয়ের তরফে বলা হয়েছে, ‘ভারতের টেলকমিউনিকেশন নেটওয়ার্কে কলিং নেম প্রেজেন্টেশন (সিএনএপি) সাপ্লিমেন্টারি সার্ভিস চালু করতে হবে।’ আর যে গ্রাহকরা চাইবেন, তাঁদের ফোনেই 'কলিং নেম প্রেজেন্টেশন' (সিএনএপি) সাপ্লিমেন্টারি সার্ভিস মিলবে। অর্থাৎ অচেনা কেউ ফোন করলে নাম ভেসে উঠবে।

কীভাবে সেই পরিষেবা ব্যবহার করা হবে? 

ট্রাইয়ের তরফে জানানো হয়েছে, 'কাস্টমার অ্যাপ্লিকেশন ফর্ম'-এ গ্রাহকরা যে তথ্য দেবেন, সেটার ভিত্তিতেই 'কলিং নেম প্রেজেন্টেশন' (সিএনএপি) সাপ্লিমেন্টারি সার্ভিস প্রদান করা হবে। আবার 'বাল্ক কানেকশন' এবং 'বিজনেস কানেকশন'-র ক্ষেত্রে কাস্টমার অ্যাপ্লিকেশন ফর্ম'-এ নির্দিষ্ট নামের জায়গা নিজেদের পছন্দের মতো নাম দেওয়া যাবে। সেই পছন্দের নাম হতে পারে ট্রেডমার্কের নাম। যা কেন্দ্রীয় বাণিজ্য বিষয়ক মন্ত্রকে নথিভুক্ত আছে। অথবা 'ট্রেড নেম' দিতে হবে। যা জিএসটি পরিষদের কাছে নথিভুক্ত আছে। অথবা সরকারের কাছে নথিভুক্ত কোনও নাম দিলেও হবে। যেটাই দেওয়া হোক না কেন, সেটার স্বপক্ষে নথি পেশ করতে হবে বলে জানিয়েছে ট্রাই।

আরও পড়ুন: Mobile Theft: চুরি যাওয়া ফোনের IMEI নম্বর বদলে ফেলছে চালাক চোরের দল, জেরা করতেই চোখ কপালে!

উল্লেখ্য, সেই পরিষেবা চালু করা নিয়ে অনেকদিন ধরেই আলোচনা চলছে। ট্রাইয়ের তরফে জানানো হয়েছে, 'কলিং নেম প্রেজেন্টেশন' (সিএনএপি) সাপ্লিমেন্টারি সার্ভিস চালু করা নিয়ে ২০২২ সালের মার্চে ট্রাইয়ের মতামত চেয়েছিল কেন্দ্রীয় সরকারের টেলিকমিউনিকেশন দফতর। সেইমতো ২০২২ সালের নভেম্বরে একটি আলোচনাপত্র প্রকাশ করেছিল ট্রাই। চাওয়া হয়েছিল সব মহল, জনসাধারণ এবং টেলিকম সংস্থাগুলির মতামত। অনেকের মতামত জমা পাওয়ার পরে ২০২৩ সালের মার্চে একপ্রস্থ আলোচনা হয়েছিল।

আরও পড়ুন: Google CEO: একসঙ্গে ২০টি মোবাইল ফোন ব্যবহার করেন সুন্দর পিচাই, কেন জানুন

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.