বাংলা নিউজ > ঘরে বাইরে > Train Ticket Booking: ট্রেনের টিকিট কাটা নিয়ে চালু নয়া নিয়ম, এই কাজটা না করলে IRCTC থেকে হবে না বুকিং
Train Ticket Booking: টিকিট কাটার আগে বাধ্যতামূলকভাবে গ্রাহকদের ফোন নম্বর এবং ইমেল আইডি যাচাই (ভেরিফিকেশন) করতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক দক্ষিণ রেল)
Train Ticket Booking: টিকিট কাটার আগে বাধ্যতামূলকভাবে গ্রাহকদের ফোন নম্বর এবং ইমেল আইডি যাচাই (ভেরিফিকেশন) করতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক দক্ষিণ রেল)

Train Ticket Booking: ট্রেনের টিকিট কাটা নিয়ে চালু নয়া নিয়ম, এই কাজটা না করলে IRCTC থেকে হবে না বুকিং

  • Train Ticket Booking: ট্রেনের টিকিট বুকিংয়ের ক্ষেত্রে নয়া নিয়ম চালু করেছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)। সেই নিয়ম পালন না করলে ট্রেনে টিকিট কাটা যাবে না। হবে না বুকিং।

আইআরসিটিসির ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট কাটেন? এবার থেকে তাহলে টিকিট কাটার আগে বাধ্যতামূলকভাবে ফোন নম্বর এবং ইমেল আইডি যাচাই (ভেরিফিকেশন) করতে হবে। ভেরিকেশন ছাড়া ট্রেনের টিকিট কাটা যাবে না বলে জানানো হয়েছে।

'হিন্দুস্তান টাইমস' গ্রুপের 'লাইভ হিন্দুস্তান'-র প্রতিবেদন অনুযায়ী, ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) জানিয়েছে যে করোনাভাইরাস মহামারীর কারণে যাঁরা কয়েক বছর ধরে ট্রেনে টিকিট কাটেননি, তাঁদের ক্ষেত্রে নয়া নিয়ম প্রয়োজ্য হবে। সেই যাত্রীদের টিকিট বুকিংয়ের আগে নিজেদের ইমেল আইডি এবং মোবাইল নম্বর ভেরিফাই করতে হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Indian Railways: ট্রেনে এবার থেকে থাকছে বিশেষ 'বেবি বার্থ'! ভারতীয় রেলের কোন কোন ট্রেনে এই সুবিধা রয়েছে জানুন

আইআরসিটিসির মাধ্যমে ট্রেন টিকিট কাটার জন্য কীভাবে মোবাইল নম্বর ও ইমেল আইডি যাচাই করবেন? (How to verify mobile numbers, e-mail IDs to reserve tickets via IRCTC)

১) IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইট www.irctc.co.in-তে যান। IRCTC অ্যাপও খুলতে পারেন।  

২) ভেরিফিকেশন উইন্ডোতে যেতে হবে।

৩) নিজের নথিভুক্ত মোবাইল নম্বর এবং ইমেল আইডি লিখতে হবে। 

৩) ডানদিকে ভেরিফিকেশনের অপশন পাবেন। বাঁদিকে এডিট বাটন আছে। মোবাইল নম্বর বা ইমেল আইডি সংশোধন করতে চাইলে তা সংশোধন করে নিন। যদি সংশোধন করতে না হয়, তাহলে ভেরিফিকেশন অপশন বেছে নিন।

৪) নিজের নথিভুক্ত মোবাইল নম্বর এবং ইমেল আইডিতে OTP পাবেন। তা যাচাই করে নিন।

আরও পড়ুন: Railways Rules: ট্রেনের স্লিপার ক্লাসে লোয়ার বার্থে আসন থাকলে কতক্ষণ ঘুমানো যায়? জানুন রেলের এমনই কিছু অজানা নিয়ম

কীভাবে IRCTC-র মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন? (How to book train tickets via IRCTC)

১) IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইট www.irctc.co.in-তে যান। IRCTC অ্যাপও খুলতে পারেন।

২) তারপর যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন, সেই স্টেশন বেছে নিন। গন্তব্যের স্টেশন বেছে নিতে হবে। যাত্রার তারিখ, শ্রেণি বেছে নিতে হবে মানুষকে।

৩) তারপর ওই রুটের বিভিন্ন ট্রেনের নাম দেখাবে। নিজের পছন্দ অনুযায়ী ট্রেন বেছে নিয়ে ‘Book Now’-তে ক্লিক করুন।

৪) তারপর যাত্রীর নাম, বয়স, লিঙ্গ, পছন্দের বার্থ, খাদ্য সংক্রান্ত তথ্য দিতে হবে।

৫) ‘Make Payment’-তে ক্লিক করুন। তারপর ট্রেনের ভাড়া মিটিয়ে দিতে হবে।

বন্ধ করুন