বাংলা নিউজ > ঘরে বাইরে > ইউক্রেনে ব্যাকফুটে রাশিয়া! প্রতিরোধের মুখে খারকিভ ছাড়তে বাধ্য হল পুতিনের সেনা

ইউক্রেনে ব্যাকফুটে রাশিয়া! প্রতিরোধের মুখে খারকিভ ছাড়তে বাধ্য হল পুতিনের সেনা

খারকিভে ব্যাকফুটে রাশিয়া (ছবি - রয়টার্স) (REUTERS)

রাশিয়ার সৈনিকদের খুঁজে খুঁজে শহর থেকে বের করা হচ্ছে বলে দাবি করেন ইউক্রেনের কর্তা।

ইউক্রেন সেনার নিয়ন্ত্রণে চলে এল ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। এদিনই খারকিভে হামলা চালিয়েছিল রাশিয়ার সেনা। খারকিভে অবস্থিত গ্যাস পাইপলাইনও উড়িয়ে দেয় রাশিয়ার সেনা। এর জেরে খারকিভের আকাশে মাশরুম আকারের ধোঁয়ার মেঘ দেখা যায়। তবে দিনভর লড়াইয়ের পর রাশিয়ার সেনাকে ঠেকাতে সক্ষম হয়েছে ইউক্রেনের সেনা।

এদিন রাশিয়ার সেনা খারকিভে প্রবেশ করে প্রথমবারের মতো। সকালে আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেগ সিনেগুবভ রাশিয়ার সেনার হামলা প্রসঙ্গে বলেন, ‘রুশ শত্রুদের হালকা যান খারকিভ শহরে ঢুকে পড়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী শত্রুদের নির্মূল করছে।’ পরে বিকেল নাগাদ তিনি বলেন, ‘খারকিভ সম্পূর্ণভাবে আমাদের নিয়ন্ত্রণে।’ পাশাপাশি রাশিয়ার সৈনিকদের খুঁজে খুঁজে শহর থেকে বের করা হচ্ছে বলে দাবি করেন ইউক্রেনের কর্তা।

উল্লেখ্য, ইউক্রেনের উপর হামলার জেরে রাশিয়ার উপর কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিশ্ব অর্থনৈতিক লেনদেনের ব্যবস্থা সুইফট থেকে রাশিয়াকে বের করে দেওয়া হয়েছে। এরপরই বেলারুশে বসে ইউক্রেনের সাথে আচোলনার কথা বলে। যদিও এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুঝিয়ে দিয়েছিলেন যে তিনি জেলেনস্কিকে ক্ষমতাচ্যুত করতে চান। পুতিন ইউক্রেনের সেনার কাছে গণঅভ্যুত্থানের আহ্বানও জানান।

এদিকে মুখে আলোচনার কথা বললেও আজকেও ইউক্রেনে হামলা জারি রেখেছে রাশিয়া। আজ আরও দু’টি ইউক্রেনিয়ান শহর তাদের দখলে গিয়েছে বলে দাবি করল ক্রেমলিন। মস্কো রবিবার দাবি করে যে রাশিয়ার সেনা দক্ষিণ ইউক্রেনের শহর খেরসন এবং দক্ষিণ-পূর্বের বারদিয়ানস্ক শহর ‘পুরোপুরি’ দখল করেছে। এর আগে আজ সকালে ইউক্রেনের রাজধানী কিয়েভের উপরও বোমা বর্ষণ করেছে রাশিয়ার সেনা। তবে কিয়েভের থেকে বেশ কিছুটা দূরেই আটকে পড়েছে রুশ সেনা। অপরদিকে খারকিভেও পিছু হটতে হল তাদের।

ঘরে বাইরে খবর

Latest News

Sri Lanka বনাম Netherlands ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? শাহজাহানের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের, খুনের চেষ্টার ধারা, নাম রয়েছে কাদের? শাহরুখের জন্য বিশেষ পরামর্শ সেহওয়াগের, বাবাকে সেই কথা জানিয়েছিলেন আরিয়ান? অনন্যা থেকে আলিয়া: ‘বার্গার ডে’-তে দেখে নেওয়া যাক ৫ বলি বার্গার লাভারদের ‘‌শাহজাহানদের বিরুদ্ধে প্রতিবাদ করলেই চুপ করিয়েছে তৃণমূল’‌, মোদীর তোপে উষারানি ‘দ্য ফ্যামিলি ম্যান ৩'-তে এবার বিরাট চমক! জানালেন পর্দার জেকে শরীব হাশমি প্রতিভা একা নন 'হীরামান্ডি'তে ছিলেন তাঁর বোনও! সঞ্জয়ের সিরিজ নিয়ে কী বললেন? ২০২৪ এর সেরা ১০ ট্রেন্ডিং আই মেকাপ যা বলিউড সেলেবদের থেকে অনুপ্রাণিত বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ পুলিশি হানায় উদ্ধার হল প্রচুর ATM কার্ড, পিছনে কারা? কী ছিল উদ্দেশ? তদন্তে পুলিশ

Latest IPL News

বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.