বাংলা নিউজ > ঘরে বাইরে > Mann Ki Baat 100th episode: 'মন কি বাত'-এর শততম পর্বে ইউনেসকো থেকে এল অভিনন্দন বার্তা, কী বললেন মোদী?

Mann Ki Baat 100th episode: 'মন কি বাত'-এর শততম পর্বে ইউনেসকো থেকে এল অভিনন্দন বার্তা, কী বললেন মোদী?

মন কি বাত অনুষ্ঠানের ১০০ পর্ব উপলক্ষ্যে বালুশিল্পী সুদর্শন পট্টনায়কের শিল্পকার্য।. (ANI Photo) (Sudarsan Pattnaik Twitter)

‘ইউনাইটেড নেশনস এডুকেশনাল, সায়ান্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন’ বা ইউনেকসোর তরফে ডিরেক্টর জেনারেল ভূয়সী প্রশংসা করেছেন ‘মন কি বাত’ অনুষ্ঠানের। রাষ্ট্রসংঘের এই ব্যক্তিত্ব, প্রধানমন্ত্রী মোদীর ‘মন কি বাত’ অনুষ্ঠান ১০০ তম পর্বে যেতেই অভিনন্দনও জানান।

দেশের প্রধানমন্ত্রীর সঞ্চালিত রেডিও শো ‘মন কি বাত’ আজ পড়ল ১০০ তম পর্বে। প্রতি মাসের শেষ রবিবার এই শো আয়োজিত হয়। সেখানে দেশের নানান ক্ষেত্র নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদী বসার পর থেকে অল ইন্ডিয়া রেডিওতে শুরু হয়েছে এই অনুষ্ঠান। আর ৩০ এপ্রিল সেই অনুষ্ঠান পা রাখল ১০০ তম পর্বে। শিক্ষা থেকে স্বাস্থ্য, কৃষি থেকে বিজ্ঞান সমেত বিভিন্ন বিষয়ে সেই ইস্যুতে আলোচনা হয়। এবার এই অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা উঠে এল রাষ্ট্রসংঘের তরফে।

( খুব কম তেলে চপ, পকোড়া ভাজতে চান? এই পদ্ধতিতে করুন কেল্লা ফতে! রইল টিপস)

‘ইউনাইটেড নেশনস এডুকেশনাল, সায়ান্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন’ বা ইউনেকসোর তরফে ডিরেক্টর জেনারেল অউড্রে অজুলে ভূয়সী প্রশংসা করেছেন ‘মন কি বাত’ অনুষ্ঠানের। রাষ্ট্রসংঘের এই ব্যক্তিত্ব, প্রধানমন্ত্রী মোদীর ‘মন কি বাত’ অনুষ্ঠান ১০০ তম পর্বে যেতেই অভিনন্দনও জানান। তিনি বলেন, বিশ্বের এই প্রতিষ্ঠান ও ভারতের দীর্ঘ ইতিহাস রয়েছে শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি ও তথ্যের ক্ষেত্রে। নিজের প্রশংসামূলক বক্তব্যে অউজুলে বলেন, ইউনেসকোর লক্ষ্য হচ্ছে, বিশ্বে সকলকে উন্নতমানের শিক্ষা ছড়িয়ে দেওয়া ২০৩০ সালের মধ্যে। তিনি প্রধানমন্ত্রী মোদীকে এই ইস্যুতে জিজ্ঞাসা করেছেন যে, কোন ভারতীয় উপায়ে তা করা সম্ভব? ইউনেসকোর প্রধানের ভূয়সী প্রশংসা পেয়ে প্রধানমন্ত্রী মোদী তার উত্তর দেন। তিনি রেডিও শোতে বেশ কিছু অংশ তুলে ধরে, কয়েকজন ব্যক্তিত্বের নাম করেন, যাঁরা ভারতে শিক্ষার প্রসারে সাহায্য করেছেন। তিনি ড. প্রকাশ রাও, সঞ্জয় কশ্যপদের কথা বলেন। উল্লেখ্য, ড. প্রকাশ রাও ছিলেন একজন চা বিক্রেতা, যিনি দরিদ্র শিশুদের পড়াশোনা নিয়ে উদ্যোগ নেন। এছাড়াও ঝাড়খণ্ডের এক গ্রামে লাইব্রেরি চালান সঞ্জয় কশ্যপ।

( এক ভাই কংগ্রেসে, অপরজন বিজেপিতে! সুপারস্টার পত্নী গীতা যোগ দিলেন কোন পার্টিতে?)

উল্লেখ্য, ভারত এই বছর জি ২০ সম্মেলনের সভাপতিত্ব করছে। অউজুলে সেই ইস্যুতে নরেন্দ্র মোদীকে আর্জি জানান, যাতে ভারত, এই সম্মেলনের মধ্য দিয়ে শিক্ষা ও সংস্কৃতিকে শীর্ষে স্থান দেয়। এই প্রসঙ্গে, নরেন্দ্র মোদী বলেন, তাঁর শো ‘মন কি বাত’ এ শিক্ষা ও সংস্কৃতি খুুবই উচ্চ স্থানে ছিল। সেই প্রসঙ্গে কর্ণাটকের ‘কলা চেতনা মঞ্চ’ ও লাক্ষা দ্বীপের ‘কুম্মেল ব্রাদার্থ চ্যালেঞ্জার্স ক্লাব’ এর প্রসঙ্গ তোলেন মোদী।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.