বাংলা নিউজ > ঘরে বাইরে > একক অভিভাবক সরকারি পুরুষ কর্মীরাও এবার সন্তান পালনের জন্য ছুটি পাবেন
পুরুষ সরকারি কর্মীরাও এবার থেকে সন্তান প্রতিপালনের জন্য ছুটি পাবেন।
পুরুষ সরকারি কর্মীরাও এবার থেকে সন্তান প্রতিপালনের জন্য ছুটি পাবেন।

একক অভিভাবক সরকারি পুরুষ কর্মীরাও এবার সন্তান পালনের জন্য ছুটি পাবেন

  • যে সমস্ত বাবা বা মা বিবাহ বিচ্ছেদ অথবা স্বামী বা স্ত্রীর মৃত্যুর কারণে একা সন্তান প্রতিপালন করেন, তাঁরাই এই ছুটির জন্য বিবেচিত হবেন।

সন্তানের একক দায়িত্ব পালনে থাকা পুরুষ সরকারি কর্মীরাও এবার থেকে সন্তান প্রতিপালনের জন্য ছুটি পাবেন। সোমবার এই ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। 

মন্ত্রী জানিয়েছেন, যে সমস্ত বাবা বা মা বিবাহ বিচ্ছেদ অথবা স্বামী বা স্ত্রীর মৃত্যুর কারণে একা সন্তান প্রতিপালন করেন, তাঁরাই এই ছুটির জন্য বিবেচিত হবেন। সেই সঙ্গে সুবিধা পাবেন অবিবাহিত বাবা ও মায়েরাও।

তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এই মর্মে আগে সিদ্ধান্ত নিলেও বিবিধ কারণে তা বাস্তবায়িত করতে সময় লেগে গিয়েছে। প্রশাসনের তরফে এ এক প্রগতিশীল পদক্ষেপ বলে বর্ণনা করে মন্ত্রী বলেন, সরকারি কর্মীরা এই ছুটি তাঁদের প্রয়োজন অনুযায়ী নিতে পারবেন। কর্মীদের প্রাপ্য ছুটির আশি শতাংশ সন্তান পালন খাতে ব্যবহার করা যাবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

কর্মীদের সুবিধার্থে মন্ত্রী আরও জানান যে, সন্তান প্রতিপালনের জন্য ছুটি চাইলে ভ্রমণের জন্য ছুটি হিসেবেও নেওয়া যাবে। এমনকী, বিশেষ শারীরিক বা মানসিক ক্ষমতা সম্পন্ন সন্তানের যত্ন নেওয়ার উদ্দেশেও ছুটি মঞ্জুর করা হবে বলে জানিয়েছেন জিতেন্দ্র সিং। এ ক্ষেত্রে সন্তানের বয়সসীমা ২২ বছর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে আগেই।

মন্ত্রীর দাবি, সরকারি কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির উদ্দেশেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন