বাংলা নিউজ > ঘরে বাইরে > হিউম্যানিটিজ নিয়ে পড়ে চাষীর মেয়ে CBSE-র দ্বাদশে ৫ বিষয়ে পেলেন ১০০%, হতে চান IAS
অনুসূয়া কুশওয়াহা। ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস
অনুসূয়া কুশওয়াহা। ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস

হিউম্যানিটিজ নিয়ে পড়ে চাষীর মেয়ে CBSE-র দ্বাদশে ৫ বিষয়ে পেলেন ১০০%, হতে চান IAS

  • কৃষকের মেয়ে হয়েও বিষয়টিকে প্রতিবন্ধকতা হতে দেননি। হিউম্যানিটিজ নিয়ে পড়েই পেয়েছেন পার্ফেক্ট ৫০০!

কৃষকের মেয়ে হয়েও বিষয়টিকে প্রতিবন্ধকতা হতে দেননি। আর সবাইকে অবাক করে দিয়ে সিবিএসই-র দ্বাদশে অভাবনীয় রেজাল্ট করলেন অনুসূয়া কুশওয়াহা। সব ধরনের প্রতিবন্ধকতা দূরে সরিয়ে দ্বাদশের বোর্ডে পাঁচ বিষয়ে ১০০ শতাংশ পেলেন তিনি। পরীক্ষা না হলেও অভ্যন্তরীণ মূল্যায়নে পাওয়া এই মার্কস অভাবনীয়, কারণ অনুসূয়া কুশওয়াহা পড়েছেন হিউম্যানিটিজ নিয়ে।

এই অভাবনীয় মার্কস পাওয়ার পরেও অবশ্য মা-বাবার তাপ-উত্তাপ নেই। এই বিষয়ে অনুসুয়া বলেন, 'আমার মা-বাবা তো শিক্ষিত নন। তাঁরা ঠিক বুঝতে পারেননি। তবে তাঁদেরকে এটা নিয়ে কিছু বলতে পারব না। কারণ তাঁরা বুঝতেই পারছেন না পাঁচ বিষয়ে ১০০ শতাংশ পাওয়া ঠিক কী।' অনুসুয়া জানান তিনি আইএএস অফিসার হতে চান। তবে সেটা না হলে সাংবাদিক হতে চান তিনি।

অনুসূয়া বলেন, 'আমার মনে সাংবাদিকতার বিষয়ে বিশেষ স্থান রয়েছে। তাহলে আমি গরিবদের কষ্ট, দুর্দশার কথা তুলে ধরতে পারব। তাঁরা গ্রামীণ এলাকায় কত কষ্ট করে থাকেন, তা গোটা দেশকে দেখাব।' অনুসূয়ার বাস খড়া কবলিত মাহোবা জেলার বদেরা খুর্দ গ্রামে। উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড এলাকায় এই গ্রাম অবস্থিত। তাঁ বাবা লক্ষ্মী প্রসাদ একজন কৃষক। তাঁর মা রতী বাই গৃহবধূ। সাত ভাই-বোনের মধ্যে অনুসূয়া সবথেকে ছোট।

বন্ধ করুন