বাংলা নিউজ > ঘরে বাইরে > UPI transactions: অচেনা মানুষকে UPI-তে চটজলদি মোটা টাকা পাঠানো যাবে না, প্রতারণা এড়াতে চিন্তাভাবনা কেন্দ্রের- রিপোর্ট

UPI transactions: অচেনা মানুষকে UPI-তে চটজলদি মোটা টাকা পাঠানো যাবে না, প্রতারণা এড়াতে চিন্তাভাবনা কেন্দ্রের- রিপোর্ট

অনলাইনে লেনদেনের ক্ষেত্রে নয়া নিয়ম চালুর বিষয়ে ভাবনাচিন্তা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

অনলাইনে বেড়েছে জালিয়াতির ঘটনা। সেই পরিস্থিতিতে সুরক্ষার জন্য নয়া নিয়ম চালু করার বিষয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্রীয় সরকার। রিপোর্ট অনুযায়ী, অচেনা কাউকে প্রথমবার ২,০০০ টাকার বেশি পাঠাতে চার ঘণ্টা অপেক্ষা করতে হবে।

অনলাইনে নতুন কাউকে ২,০০০ টাকার বেশি ট্রান্সফার করবেন? তাহলে এবার থেকে চার ঘণ্টা অপেক্ষা করতে হতে পারে। অর্থাৎ যখন টাকা পাঠাবেন, তখনই টাকা পাবেন না অপরজন। চার ঘণ্টা পরে টাকা পাবেন তিনি। এমনই নিয়ম চালু করার বিষয়ে কেন্দ্রীয় সরকার ভাবনাচিন্তা করছে বলে সূত্র উদ্ধৃত করে জানানো হল একটি প্রতিবেদনে। ওই প্রতিবেদন অনুযায়ী, নাম গোপন রাখার শর্তে আধিকারিকরা জানিয়েছেন যে অনলাইনে জালিয়াতির ঘটনা যেভাবে বেড়েছে, তাতে রাশ টানতেই সেরকম একটা ‘উইন্ডো’ চালু করার বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। বিষয়টি নিয়ে মঙ্গলবার কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই), বিভিন্ন ব্যাঙ্ক-সহ বিভিন্ন পক্ষের বৈঠকে আলোচনা করা হবে বলেও ওই প্রতিবেদনে জানানো হয়েছে। যদি সেই সিদ্ধান্ত চূড়ান্ত হয়, তাহলে ইউপিআই (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস), আইএমপিএস (ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস), আরটিজিএসের (রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট) মতো অনলাইনে লেনদেনের সমস্ত ক্ষেত্রেই নয়া নিয়ম চালু করা হবে।

কীভাবে সেটা কাজ করবে? সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, আধিকারিকরা জানিয়েছেন যে যাঁদের সঙ্গে আগে কখনও অনলাইনে লেনদেন হয়নি, তাঁদের সঙ্গে প্রথম লেনদেনের ক্ষেত্রে সেই চার ঘণ্টার ‘উইন্ডো’ থাকবে। নাম গোপন রাখার শর্তে এক কেন্দ্রীয় সরকারি আধিকারিক জানিয়েছেন, যাঁর সঙ্গে প্রথমবার অনলাইনে লেনদেন করছেন, তাঁকে টাকা পাঠানোর চার ঘণ্টা পর্যন্ত সেই সেটা ফিরিয়ে নেওয়ার সুযোগ পাবেন। অর্থাৎ টাকা পাঠানোর পর যদি মনে হয় যে লেনদেন করবেন না, তাহলে সেটা ফিরিয়ে নিতে পারবেন। আবার যদি বেশি টাকা বা কম টাকা পাঠিয়ে ফেলেন, সেটাও পালটানোর সুযোগ পাবেন গ্রাহকরা।

আরও পড়ুন: UPI Wrong payment: ভুল ইউপিআই-তে টাকা চলে গিয়েছে? কীভাবে নিজের পকেটে ফেরাবেন জেনে নিন

বিষয়টি আরও ব্যাখ্যা করে ওই আধিকারিক জানিয়েছেন যে NEFT-র (ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার) ক্ষেত্রে যে পন্থা ব্যবহার করা হয়, সেটার সঙ্গে সামঞ্জস্য রেখেই নয়া নিয়ম চালু করা যেতে পারে। যেক্ষেত্রে সঙ্গে-সঙ্গে টাকা চলে যায় না। ওই প্রতিবেদন অনুযায়ী, তিনি জানিয়েছেন যে প্রথমবার কারও সঙ্গে যে কোনও অঙ্কের টাকা লেনদেনের ক্ষেত্রেই সেই চার ঘণ্টার ‘উইন্ডো’ চালু করার পক্ষে ছিলেন তাঁরা। 

তবে বিভিন্ন পক্ষের যে অল্পবিস্তর আলোচনা হয়েছে, তাতে কোনও সীমা নির্ধারণ না করলে মুদিখানার দোকান বা অন্য কোনও দোকান থেকে খুচখাচ কেনাকাটি করার পর লেনদেনের জটিলতা তৈরি হতে পারে বলে ওই আধিকারিক জানিয়েছেন। ওই প্রতিবেদন অনুযায়ী, সেই পরিস্থিতিতে ২,০০০ টাকার নীচে লেনদেনের ক্ষেত্রে চার ঘণ্টার ‘উইন্ডো’ না রাখার বিষয়ে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

আরও পড়ুন: আর ফ্রি নয় Google Pay? এই UPI পেমেন্ট করলেই লাগতে পারে টাকা

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

হিটম্যানের ছক্কার দিকে তাকিয়ে ধরমশালার বাইশ গজ! ইতিহাসের সামনে দাঁড়িয়ে রোহিত নড্ডার সঙ্গে সাক্ষাৎ করলেন পবন সিং, প্রার্থীপদ থেকে সরে গিয়ে কথা দু’‌পক্ষের কেরিয়ারে পেতে চান সাফল্য? আগামিকাল বিজয়া একাদশীর টোটকা দেখে নিন মহাশিবরাত্রিতে ভোলেনাথ সম্পর্কিত ৫ শুভ জিনিস নিয়ে আসুন বাড়িতে, দূর হবে সব বাধা Mamata speech LIVE: ‘বাংলার শিল্পের হাওয়া বইছে, চাকরির অভাব হবে না’, বললেন মমতা মঙ্গলে কলকাতায় ফের সোনার দর চমক দিচ্ছে? রুপো আজ ফের ঊর্ধ্বমুখী ইনিংস শেষ ব্রুস অক্সেনফোর্ড-পল উইলসনের! ২ আম্পায়ারকে গার্ড অফ অনার দিয়ে সম্মান লোকসভা ভোটে তৃণমূলের টিকিটে রচনা! কোন আসন থেকে দাঁড়াবেন টিভির দিদি নম্বর ১ 'আমার গায়ের চামড়া পুড়ে যায়', 12th Failএর প্রস্তুতিতে কঠিন অভিজ্ঞতা বিক্রান্তের ‘অনেকে গদ্দারদের সঙ্গে যোগাযোগ রাখছে’‌, সভা থেকে নেতা–কর্মীদের সতর্ক করলেন মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.