বাংলা নিউজ > ঘরে বাইরে > US Presidential election results 2020-জয়ের দোড়গোড়ায় ঐক্যের বার্তা বাইডেনের
মিশিগানের চিত্র (REUTERS)
মিশিগানের চিত্র (REUTERS)

US Presidential election results 2020-জয়ের দোড়গোড়ায় ঐক্যের বার্তা বাইডেনের

  • ২৭০ ইলেকটরাল কলেজ ভোট দরকার জেতার জন্য। 

ফের কি মার্কিন রাষ্ট্রপতির তখতে বসবেন ডোনাল্ড ট্রাম্প। নাকি চার বছর আগে হিলারি ক্লিন্টনের হারের শোধ তুলবেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। ভোট পূর্ববর্তী সমীক্ষায় অনেকটাই এগিয়ে ছিলেন প্রাক্তন মার্কিন উপরাষ্ট্রপতি বাইডেন। কিন্তু বাস্তবে দেখা গেল যে হাড্ডাহাড্ডি লড়াই হল। এক দিন অতিক্রান্ত হওয়ার পর এই মুহূর্তে ম্যাজিক ফিগার ২৭০-র খুব কাছাকাছি জো বাইডেন। কারচুপির অভিযোগ করে আদালতে গিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা। 

05 Nov 2020, 07:53:49 AM IST

ঐক্যের বার্তা জো বাইডেনের

ফের ভাষণ দিলেন জো বাইডেন। জয় ঘোষণা না করলেও বাইডেন স্পষ্ট করে দিলেন তাঁরা আশা করছেন যে শেষ পর্যন্ত হোয়াইট হাউস তাদের হাতেই থাকবে। লাল ও নীল রাজ্য নয়, তিনি সকলের রাষ্ট্রপতি হিসাবে কাজ করবেন বলে জানালেন জো বাইডেন। ডেমোক্র্যাট হিসেবে লড়লেও এবার তিনি সকলের রাষ্ট্রপতি হতে চান বলে দাবি বাইডেনের। 

05 Nov 2020, 07:47:39 AM IST

বিভিন্ন গুরুত্বপূর্ণ রাজ্যে মামলা ঠুকলেন ট্রাম্প

নির্বাচনী প্রক্রিয়ায় বিভিন্ন ত্রুটির অভিযোগ তুলে মিশিগান, জর্জিয়া ও পেনসেলভ্যানিয়ায় মামলা ঠুকেছেন ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা। উইসকনসিনেও একই পথে যাওয়ার কথা ভাবছেন তাঁরা। তবে এতে কোনও কাজের কাজ হবে, সেই সম্ভাবনা খুবই ক্ষীণ। 

05 Nov 2020, 07:44:27 AM IST

ট্রাম্পের লিড কমছে জর্জিয়া ও পেনসেলভ্যানিয়ায়

পেনসেলভ্যানিয়ায় এই মুহূর্তে ট্রাম্প এগিয়ে ৩ শতাংশ ভোটে। একসময় তিনি প্রায় ১০ শতাংশ ভোটে এগিয়ে ছিলেন। আরো ১২ শতাংশ ভোট গোনা বাকি, কিন্তু অধিকাংশই খুব ডেমোক্র্যাটিক অঞ্চল থেকে। তাই পেনসেলভ্যানিয়া জিতবেন ট্রাম্প এমন কোনও ভরসা নেই। 

জর্জিয়ায় এক শতাংশ ভোটে এগিয়ে তিনি। এখানেও আর দুই শতাংশ ভোট গোনা বাকি। বাইডেন ট্রাম্পকে টেক্কা দিয়ে যাবেন, সেরকম সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

05 Nov 2020, 07:40:47 AM IST

উইসকনসিন ও মিশিগানে জিতলেন বাইডেন

উইসকনসিনে ২০ হাজারের বেশি ভোটে জিতেছেন বাইডেন। অন্যদিকে মিশিগানে এখনও গোনা ভোট অনুযায়ী, তাঁর লিড ৬৭ হাজারের কিছু বেশি। এই মুহূর্তে জো বাইডেন ২৬৪ আসনে এগিয়ে। ডোনাল্ড ট্রাম্প আছেন ২১৪ আসনে। নেভাডায় অল্প হলেও এগিয়ে বাইডেন। সেখানে শেষ পর্যন্ত জয়যুক্ত হলেই ২৭০ আসন পেয়ে যাবেন তিনি। 

04 Nov 2020, 11:23:49 PM IST

এক নজরে আজকের বড় আপডেট

১. প্রত্যাশার চেয়ে ভালো ফল করলেন ডোনাল্ড ট্রাম্প। 

২. ফ্লোরিডায় ল্যাটিনো ভোট পেয়ে সব অঙ্ককে মাটি করলেন ট্রাম্প। 

৩. অ্যারিজোনায় বহু যুগ বাদে জিতলেন ডেমোক্র্যাট রাষ্ট্রপতি পদপ্রার্থী। 

৪. ১২০ বছরের মধ্যে এত ভোট শতাংশ পড়েনি মার্কিন যুক্তরাষ্ট্র। 

৫. এখনও সাত রাজ্যের ফলাফল আসেনি। 

৬. হাউসের দখল সম্ভবত রাখতে চলেছেন ডেমোক্র্যাটরা। 

৭. সেনেটে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। খুব সম্ভবত নিজেদের ক্ষমতা ধরে রাখবেন রিপাবলিকানরা। 

৮. চারজন ভারতীয় আমেরিকান জিতেছেন। আরেকজন এগিয়ে আছেন। সবাই ডেমোক্র্যাটিক পার্টির সদস্য। 

৯. মেইল-ইন ভোটিংয়ে কারচুপি হচ্ছে অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে যেতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। যদিও আদৌ কোনও ভাবে তিনি সরাসরি শীর্ষ আদালতে যেতে পারেন কিনা, সেটা স্পষ্ট নয়। 

১০. জো বাইডেন জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী। তবে তিনি এটিও বলছেন নির্বাচনের ফলাফল তখনই আসবে যখন সব ভোট গোনা হয়ে যাবে। 

04 Nov 2020, 11:17:04 PM IST

উইসকনসিনে জয় কার্যত নিশ্চিত বাইডেনের

আর হাজার খানেক ভোট গোনা বাকি, উইসকনসিনে প্রায় কুড়ি হাজার ভোটে এগিয়ে জো বাইডেন। তাই সেখানে জিতলে অনেকটাই ২৭০ আসনের কাছাকাছি চলে যাবেন ডেমোক্র্যাট রাষ্ট্রপতি পদপ্রার্থী। অন্যদিকে মিশিগানে সারা দিন এগিয়ে থাকার পর শেষ কয়েক ঘণ্টায় ০.৭ শতাংশ ভোটে পিছিয়ে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনও সেখানে খেলা ঘুরতে পারে। সব মিলিয়ে এই মুহূর্তে নেভাডা সহ যে তিনটি রাজ্যে এগিয়ে বাইডেন, সেই দিয়েই তিনি জিততে পারেন হোয়াইট হাউজের দখল। পেনসেলভ্যানিয়ায় হারলেও তাঁর সমস্যা নেই। 

04 Nov 2020, 09:06:40 PM IST

ডাক ব্যালট এলেই লিড কমে কেন, ট্রাম্পের প্রশ্ন

অধিকাংশ যারা মেইল-ইন ব্যালট ব্যবহার করেন তারা ডেমোক্র্যাট দলের সমর্থক বলে উঠে আসছে। এর কারণ কি, সেটা নিয়ে প্রশ্ন তুলছেন মার্কিন রাষ্ট্রপতি। আগেই তিনি ভোটে কারচুপির কথা বলেছিলেন, তারই আরেক অধ্যায় এটি। 

04 Nov 2020, 09:04:32 PM IST

নির্বাচনের ফলাফল মানবেন না, কার্যত ইঙ্গিত ট্রাম্পের

ট্রাম্প বলছেন যে গত রাতে এগিয়েছিলাম এতগুলি গুরুত্বপূর্ণ রাজ্যে যেগুলি ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে আছে। তারপর হঠাখ করে বস্তা বস্তা ব্যালট আসতে শুরু করল আর আমার লিড উধাও হয়ে গেল। একই সঙ্গে যারা সমীক্ষা করেন, তাদেরও তোপ দেগেছেন ট্রাম্প। 

04 Nov 2020, 08:41:30 PM IST

মিশিগান ও উইসকনসিনে লিড ধরে রাখছেন বাইডেন

মিশিগানে নয় হাজার ভোটে এগিয়ে বাইডেন। অন্যদিকে উইসকনসিনে তিনি এগিয়ে কুড়ি হাজার ভোট। সব মিলিয়ে হাড্ডাহাড্ডি ভোট, কিন্তু জয়ের সম্ভাবনা অনেকাংশে বেশি প্রাক্তন উপরাষ্ট্রপতি। পেনসেলভ্যানিয়ায় এখনও পর্যন্ত এগিয়ে ট্রাম্প। 

04 Nov 2020, 07:51:06 PM IST

মিশিগানে এগিয়ে গেলেন বাইডেন

এপির হিসেব অনুযায়ী, মিশিগানে এগিয়ে গেলেন জো বাইডেন। ৯৪ শতাংশ ভোট গণনার পর তিনি ০.৪ শতাংশ ভোটে এগিয়ে। মিশিগানে আছে ১৬ ইলেকটরাল কলেজ ভোট। মিশিগান ও উইসকনসিন বাইডেন জিতলে তাঁর পেনসেলভ্যানিয়া না জিতলেও চলবে। ক্রমশই ক্ষীণ হচ্ছে ট্রাম্পের জয়ের সম্ভাবনা। 

04 Nov 2020, 07:22:42 PM IST

এখনও অমীমাংসিত সাতটি রাজ্য 

এপি-র হিসেব অনুযায়ী সাতটি রাজ্যে এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না কে জিতবে বা হারবে। এগুলি হল নেভাডা, উইসকনসিন, পেনসেলভ্যানিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, মিশিগান, আলাস্কা। এর মধ্যে নেভাডা ও উনসকনসিনে এগিয়ে বাইডেন। বাকিগুলিতে এগিয়ে ট্রাম্প। কিন্তু সব ভোট গোনা হলে জর্জিয়া, মিশিগান ও পেনসেলভ্যানিয়ায় তিনি হেরে যাবেন বলে অনেক বিশেষজ্ঞ দাবি করছেন। 

04 Nov 2020, 07:18:21 PM IST

আমেরিকায় নির্বাচনী রাতে জানা গেল না জয়ী

বাইডেন এগিয়ে নিশ্চিত ভাবেই কিন্তু এখনও ভোট গণনা করা বাকি। ট্রাম্প নিশ্চিত ভাবেই লড়াইয়ে আছেন। নেভাডায় মাত্র হাজার দশেক ভোটে পিছিয়ে ট্রাম্প। উইস্কনসিনে ধীরে ধীরে ব্যবধান বৃদ্ধি করছেন বাইডেন। এখন এক শতাংশ ভোটে তিনি এগিয়ে। 

04 Nov 2020, 03:49:49 PM IST

উইসকন্সিনে লিড নিলেন বাইডেন

০.২ শতাংশ ভোটে উইকন্সিনে এগিয়ে গেলেন বাইডেন। এখনও পর্যন্ত এখানে পিছিয়ে ছিলেন তিনি। এখানে দশটি আসন পেলে আর মাত্র ২২ আসন দূরে থাকবেন তিনি হোয়াইট হাউসের মসনদ থেকে। তবে এখনও অনেকটা পথ বাকি। 

04 Nov 2020, 03:33:43 PM IST

৩২টি আসন চাই বাইডেনের

জয়ের জন্য চাই ২৭০ ইলেকটরাল কলেজ ভোট। এই মুহূর্তে বাইডেন জিতেছেন ২৩৮, ট্রাম্প জিতেছেন ২১৩। তবে বাইডেন শুধু আর এগিয়ে নেভাডায়, যেখান থেকে তিনি ছয়টি আসন পাবেন। ট্রাম্প এগিয়ে আছেন উইসকন্সিন(১০ আসন), মিশিগান( ১৬ আসন), পেনসেলভেনিয়া (২০ আসন), নর্থ ক্যারোলিনা (১৫ আসন), জর্জিয়া (১৬ আসন)।  এর মধ্যে জর্জিয়ায় যদি বাইডেন জেতেন তারপর আর তাঁর আটটি আসন দরকার হবে। নিজের রাজ্য পেনসেলভেনিয়ায় জেতার বিষয়ে আত্মবিশ্বাসী তিনি। তবে ট্রাম্পও মনে করছেন তিনি এই পাঁচ রাজ্যে নিজের লিড ধরে রাখতে পারবেন। সব মিলিয়ে আরও বেশ কিছু ঘণ্টা বা হয়তো এক-দুই দিন লাগবে ফয়সলা আসতে। 

04 Nov 2020, 01:55:32 PM IST

অ্যারিজোনা জিতলেন বাইডেন

গত বার ট্রাম্প জিতলেও এবার অ্যারিজোনা জিতলেন জো বাইডেন। আশি শতাংশ ভোট গণনা হয়ে গিয়েছে ও এপি পূর্বাভাস অনুযায়ী বাইডেন সেখানে জিতে গিয়েছেন। ট্রাম্প অবশ্য সেটা মানতে নন। নিজের ভাষণে সেই কথা বলেনও তিনি, যে অনেক ভোট গোনা বাকি, কিভাবে অ্যারিজোনার ঘোষণা হয়ে গেল! 

04 Nov 2020, 01:20:25 PM IST

আদালতে যাবেন, হুমকি ট্রাম্পের

ভোটে জিতে গিয়েছেন দাবি করে ট্রাম্প প্রশ্ন তুললেন কেন এখনও বহু রাজ্যে ফলাফল ঘোষণা করা হয়নি। তিনি বললেন যে তারা সুপ্রিম কোর্টে যাবেন গণনা বন্ধ করার জন্য। হঠাৎ করে ভোর চারটের সময় যাতে কিছু ভোট না গোনা হয়, তার জন্যেই এই ব্যবস্থা বলে তিনি জানান। ট্রাম্প বলেন যে ভোটে জিতে গেছেন, কিন্তু তাদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। 

04 Nov 2020, 01:15:59 PM IST

ট্রাম্পের টুইটকে বিতর্কিত বলল টুইটার

04 Nov 2020, 11:30:14 AM IST

ভোট চুরি হতে দেব না- ট্রাম্প

বাইডেনের বক্তব্যের পরেই ট্রাম্প টুইট করে বলেছেন যে তিনিও বিবৃতি দেবেন। মাথায় রাখতে হবে আমেরিকায় এখন গভীর রাত। তিনি জানান যে তারা জিতছেন ও কোনও ভাবেই তাঁরা ভোট চুরি হতে দেবেন না। 

04 Nov 2020, 11:26:22 AM IST

জেতার বিষয়ে আশাবাদী-বাইডেন

জো বাইডেন ডেলাওয়্যার থেকে বক্তব্য রাখলেন। তিনি বললেন যে জেতার বিষয়ে আশাবাদী তাঁরা। অ্যারিজোনা, উইসকনন্সিন ও মিশিগান তারা জিতবেন বলে জানালেন তিনি। পেনসেলভ্যানিয়া ও জর্জিয়াও তারা জিতবেন বলে আশাবাদী প্রাক্তন উপরাষ্ট্রপতি। 

04 Nov 2020, 10:53:53 AM IST

২২৩ বাইডেন

এই মুহূর্তে বাইডেন ২২৩ আসন পেয়েছেন, ট্রাম্প পেয়েছেন ১৪৫। ২৭০ পেতে হবে জিততে। এখনও বেশ কিছু গুরুত্বপূর্ণ রাজ্যে ফলাফল আসেনি। 

04 Nov 2020, 10:04:07 AM IST

অ্যারিজোনায় এগিয়ে বাইডেন

গতবার জিতেছিলেন ট্রাম্প, এবার এগিয়ে বাইডেন। বাইডেনের আশা অ্যারিজোনার সঙ্গে মিশিগান, উইসকন্সিন জিতলে তিনি রাষ্ট্রপতি হবেন ফ্লোরিডা ও পেনসেলভ্যানিয়ায় না জিতেই। 

04 Nov 2020, 09:57:28 AM IST

১৮ রাজ্যে জয়ী ট্রাম্প

এই মুহূর্তে ১৮ রাজ্যে জয়ী ট্রাম্প। বাইডেন জিতেছেন ১৭ রাজ্যে। অ্যারিজোনা, মিনেসোটা ও মেইনে এগিয়ে বাইডেন। অন্যদিকে ট্রাম্প এগিয়ে মন্টানা, আইওয়া, টেক্সাস, জর্জিয়া, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, ওহাইও, মিশিগান, পেনসেলভ্যানিয়া, উইসকনসিন, আইওয়ায় এগিয়ে ট্রাম্প। তবে খেয়াল রাখার যেটা, সেটা হল অনেক স্থানেই সবে ভোটিং শুরু হয়েছে। আজ হয়তো ফলাফলও জানা যাবে না। 

04 Nov 2020, 09:46:43 AM IST

এগিয়ে বাইডেন

এই মুহূর্তে বাইডেন পেয়েছেন ২০৯ আসন, ট্রাম্প পেয়েছেন ১১৮। এখনও ফলাফল আসেনি পেনসেলভেনিয়া, মিশিগান থেকে যেখানে নির্ধারিত হতে পারে এই ভোটের ফলাফল। 

04 Nov 2020, 09:44:32 AM IST

সেনেটে প্রত্যাশার থেকে খারাপ ফল ডেমোক্র্যাটদের

যেভাবে বাইডেন প্রত্যাশার থেকে খারাপ করছেন, সেভাবেই সেনেটে ডেমোক্র্যাটরা যতটা ভালো করার কথা ছিল তেমন হচ্ছে না। ১০০ আসনের সেনেটে এই মুহূর্তে কে জিতবে, তা অনিশ্চিত। বর্তমানে রিপাবলিকানদের দখলে সেনেট, কিন্তু ডেমরা দখল নিলেও খুব অল্প আসনের সংখ্যাগরিষ্ঠতা পাবে তারা। 

04 Nov 2020, 08:41:10 AM IST

বাইডেন ১৩১, ট্রাম্প ৯৮

এগিয়ে বাইডেন, কিন্তু খুব পিছিয়ে নেই ট্রাম্প। গুরুত্বপূর্ণ রাজ্যগুলিতে অধিকাংশ ক্ষেত্রেই এখনও ফলাফল আসেনি। 

04 Nov 2020, 08:25:41 AM IST

টেক্সাস ও নর্থ ক্যারোলিনায় কড়া প্রতিদ্বন্দ্বীতা

প্রাথমিক ভাবে পিছিয়ে থাকার পর টেক্সাসে এবার এগিয়ে গেলেন ট্রাম্প। অন্যদিকে নর্থ ক্যারোলিনায় ০.২ শতাংশ ভোটে এগিয়ে বাইডেন। 

04 Nov 2020, 08:17:36 AM IST

হাড্ডাহাড্ডি লড়াই

অনেকে মনে করছিলেন সহজেই জো বাইডেন জিতবেন। কিন্তু প্রাথমিক ট্রেন্ড অনুযায়ী, যথেষ্ট ভালো লড়াই করছেন ট্রাম্প। এখনও পর্যন্ত গোনা ভোট অনুযায়ী, ৫০.২৩ শতাংশ ভোট এসেছে ট্রাম্পের কাছে। যদিও ইলেকটরাল ভোটের হিসেবে, ট্রাম্প কিছুটা পিছিয়ে। কিন্তু এখনও বিভিন্ন গুরুত্বপূর্ণ রাজ্যে ভোটিং শুরু হয়নি। 

04 Nov 2020, 08:15:09 AM IST

ইলেকটোরাল কলেজ কী?

প্রতিটি রাজ্যে যে কটি ইলেকটরাল আসন আছে, যে সেই রাজ্যে জিতবেন, তারা পুরোটাই পাবেন। যেমন নিউ ইয়র্কে ২৯টি আসন আছে, পুরোটাই গেল বাইডেনের খাতায়। সব মিলিয়ে ন্যূনতম ২৭০ আসন পেতে হবে জয়ীকে। 

04 Nov 2020, 08:10:40 AM IST

কলোরাডোতে জিতলেন বাইডেন, এগিয়ে ওহাইওতে

কলোরাডোতে জিতে ৯টি ইলেকটোরাল কলেজ আসন পেলেন বাইডেন। অন্যদিকে ওহাইওতেে তিনি এগিয়ে, ০.১ শতাংশ বেশি ভোট পেয়ে। ১৮টি আসন পাওয়া যাবে সেখান থেকে। সবমিলিয়ে বাইডেন ১১৯, ট্রাম্প ৯২। 

04 Nov 2020, 08:02:37 AM IST

সেনেট ও হাউসের ফলাফলও আজ

শুধু রাষ্ট্রপতি নির্বাচন নয়, সেনেট ও হাউসের ফলাফলও আসবে। ৫৩৮ ওয়েবসাইটের মতে ৭২ শতাংশ সুযোগ আছে ডেমোক্র্যাটরা রাষ্ট্রপতি, সেনেট ও হাউস, তিনটি জায়গাতেই জিতবে। বর্তমানে হাউস ডেমোক্র্যাটদের দখলে, সেনেট রিপাবলিকানদের হাতে। হাউস, সেনেট ও প্রেসিডেন্ট একই দলের হাতে থাকলে গুরুত্বপূর্ণ বিল পাস করা খুবই সহজ। 

04 Nov 2020, 07:59:39 AM IST

১৪ রাজ্যে জয়ী ট্রাম্প

৫০টি রাজ্যের মধ্যে ইতিমধ্যেই ১৪ রাজ্যে জয়ী ট্রাম্প। বাইডেন জিতেছেন ১১টি রাজ্য। ট্রাম্প এগিয়ে পাঁচ রাজ্যে, বাইডেন এগিয়ে ৯ রাজ্যে। টেক্সাসের মতো রিপাবলিকান রাজ্যে এগিয়ে ডেমোক্র্যাটরা। যা নিশ্চিত ভাবেই স্বস্তিতে রাখবে তাদের। 

04 Nov 2020, 07:53:59 AM IST

৩ নভেম্বরের আগেই ১০ কোটি ভোট!

ভারতীয় নির্বাচনের মতো নয়, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে আগে থেকেই ভোট করা যায়। ১০ কোটি ভোট আগেই পড়ে গিয়েছে। সব মিলিয়ে রেকর্ড ১৬ কোটি ভোট পড়তে পারে। সব রাজ্যে আজ ভোট গণনা শেষ হবে না। পেনসেলভেনিয়াতে আজ ভোটের ফল আসবে না। বাইডেন যদি পেনসেলভেনিয়াতে জেতেন, তাহলে তার জয় কার্যত পাকা। 

04 Nov 2020, 07:36:29 AM IST

ফ্লোরিডায় জিতছেন ট্রাম্প

গুরুত্বপূর্ণ সুইং স্টেট ফ্লোরিডায় এগিয়ে ডোনাল্ড ট্রাম্প। ল্যাটিনো ভোটারদের মধ্যে ভালো ফলাফল করছেন তিনি। 

04 Nov 2020, 07:35:32 AM IST

এগিয়ে বাইডেন

এপি ফলাফল অনুযায়ী, এই মুহূর্তে বাইডেন ১১৯, ট্রাম্প ৯১। প্রত্যাশিত ভাবেই নিউ ইয়র্ক সহ সমগ্র লেক অঞ্চলে জয়ী বাইডেন। 

04 Nov 2020, 07:33:51 AM IST

২৭০ ম্যাজিক ফিগার

২৭০ ইলেকটরাল কলেজ ভোট দরকার রাষ্ট্রপতি নির্বাচন জেতার জন্য। 

বন্ধ করুন