ভারত ছাড়ার আগে কলকাতা বিমানবন্দরে বিদেশি নাগরিকরা (ফাইল ছবি, সৌজন্য এএফপি)
ভারত ছাড়ার আগে কলকাতা বিমানবন্দরে বিদেশি নাগরিকরা (ফাইল ছবি, সৌজন্য এএফপি)

Vande Bharat Mission: ‘বন্দে ভারত মিশন’-এর বিমানে যেতে পারবেন বিদেশি-ভিসাধারীরা, শুরু বুকিং

১২ টি দেশের নাগরিক ও সংশ্লিষ্ট দেশের ভিসাধারীদের জন্য শুরু হয়েছে বুকিং।

বিদেশে আটকে পড়া ভারতীয়দের নিয়ে আসতে ১২ টি দেশে পাড়ি যাবে বিমান। সেই বিমানে করে যাওয়ার জন্য ওই দেশের নাগরিক এবং বৈধ ভিসাধারীদের বুকিং শুরু করল এয়ার ইন্ডিয়া। 

জাতীয় উড়ান সংস্থার তরফে জানানো হয়েছে, যে দেশগুলি থেকে ভারতীয়দের আনতে যাওয়া হবে, সেই দেশগুলির নাগরিক এবং বৈধ ভিসাধারীদের নিয়ে যাওয়া হবে। অর্থাৎ বাংলাদেশ, ব্রিটেন, আমেরিকা, সিঙ্গাপুর সৌদি আরব, কুয়েত, ফিলিপিন্স, সংযুক্ত আরব আমিরশাহী ও মালয়েশিয়া যেতে পারবেন যাত্রীরা। তবে শর্তসাপেক্ষেই টিকিট কাটা যাবে বলে জানানো হয়েছে।

ভারতীয়দের মতোই বিদেশি নাগরিক ও তিনটি দেশের বৈধ ভিসাধারীদের বিমান ভাড়া দিতে হবে। তবে ভারত-আমেরিকা উড়ানের যাত্রীদের মাথাপিছু এক লাখ টাকা ভাড়া পড়ছে। ভারত-ব্রিটেন উড়ানে যাত্রীপিছু টিকিটের ভাড়া নেওয়া হচ্ছে ৫০,০০০ টাকা। ভারত-সিঙ্গাপুর বিমানে যাত্রীপিছু ১৮,০০০-২০,০০০ টাকা ধার্য করা হচ্ছে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, 'বন্দে ভারত মিশন'-এর আওতায় যে উড়ানগুলি ভারত ছাড়ছে, তাতে ওআইসি কার্ডধারী বা বিদেশি নাগরিক বা সেই দেশের এক বছরের বেশি বৈধ ভিসাধারী বা সেই দেশের গ্রিনকার্ডধারী যাত্রীরা যেতে পারবেন।

তার আগে কেন্দ্রীয় অসামরিক পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী জানান, বিদেশে আটকে থাকা প্রায় ১৫,০০০ ভারতীয়কে দেশে ফেরাতে আজ, বৃহস্পতিবার থেকে ১৩ মে পর্যন্ত ৬৪ টি বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। তবে বিমান সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, কয়েকটি উড়ান দেরিতে ছাড়বে। সেজন্য ১৫ মে পর্যন্ত উড়ান পরিষেবা দেওয়া হবে।

বন্ধ করুন