বাংলা নিউজ > ঘরে বাইরে > ভিডিয়ো: মাটি কাটতেই মিলছে সোনা! কোদাল নিয়ে হুলুস্থুল গ্রামবাসীর
ভিডিয়োর স্ক্রিনগ্র্যাব (Twitter) (Twitter)
ভিডিয়োর স্ক্রিনগ্র্যাব (Twitter) (Twitter)

ভিডিয়ো: মাটি কাটতেই মিলছে সোনা! কোদাল নিয়ে হুলুস্থুল গ্রামবাসীর

কেউ কেউ আবার অন্যদের থেকে ছিনতাইয়ের ভয়ে মাটি কেটে নিয়ে বাড়ি চলে আসছেন। সেখানেই চলছে ধুয়ে সোনা বের করার কাজ।

টাকা মাটি মাটি টাকা। কিন্তু সেই মাটি থেকেই যদি টাকা মেলে? না হেঁয়ালি করছি না, কিছুটা এমনই হয়েছে কঙ্গোর এক গ্রামে। পাহাড়ের পাথুরে মাটিতে সোনা মেলার খবর মিলেছে সেখানে। আর তারপরেই ভয়ানক পরিস্থিতি হয়েছে গ্রামজুড়ে।

কঙ্গোর সাউথ কিভু এলাকায় একটি পাহাড়ে সম্প্রতি পাথুরে মাটি কেটে সোনা পান বেশ কিছু ব্যক্তি। এমন খবর ছড়িয়ে পড়তে বেশি সময় লাগেনি। আর সেই সোনা তুলে ধনী হওয়ার লোভে সেখানে পড়িমরি করে ছুট দিয়েছেন আশেপাশের গ্রামের হাজার হাজার গ্রামবাসী। বাড়িতে যা ছিল, সেই কোদাল, শাবল, গাঁইতি নিয়ে দলে দলে লোক উঠছে পাহাড়ে।

তুমুল কোলাহলের মধ্যে পাথুরে মাটি কেটে সোনা পাওয়ার মরিয়া চেষ্টার বেশ কিছু ভিডিয়োও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে প্রচন্ড ভিড়ের মধ্যে যে যার মতো গাঁইতি, কোদাল দিয়ে মাটি কেটে চলেছে। সেই সঙ্গে পাথুরে মাটি চালনিতে ধুয়ে হলুদ রঙের ধাতুও দেখা যাচ্ছে বেশ কিছু ভিডিয়োয়।

কেউ কেউ আবার অন্যদের থেকে ছিনতাইয়ের ভয়ে মাটি কেটে নিয়ে বাড়ি চলে আসছেন। সেখানেই চলছে ধুয়ে সোনা বের করার কাজ।

সাউথ কিভু-র খনি মন্ত্রী ভেনান্ত বুরুমে মুহিগিরওয়া জানিয়েছেন, হঠাত্ই সোনা ভর্তি এই পাহাড়ের হদিশ মিলেছে। আর তার ফলে হাজার হাজার মানুষ এসে ভিড় জমাচ্ছেন এই ছোট্ট গ্রামে।

'তবে এভাবে যে কেউ সোনা তুলতে পারেন না। সোমবার থেকে সরকারিভাবে সেখানে মাটি কাটা বন্ধ করা হবে। কেবল মাত্র সোনা সংগ্রহের পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের চিহ্নিত করবে সরকার। মাইনিং রেগুলেটরের রেজিস্ট্রেশন থাকা ব্যক্তিদেরই কেবলমাত্র এই অধিকার রয়েছে।'

তবে এটাই নতুন নয়, আফ্রিকা মহাদেশের বেশ কিছু অংশজুড়ে এভাবে দামি খনিজ সংগ্রহ করা হয়। সেই ঘিরে চলে হিংসা, হানাহানি এমনতি ক্রীতদাসত্ব। আফ্রিকার প্রত্যন্ত গ্রামে দামি খনিজ সংগ্রহ করে কীভাবে তা উন্নত দেশের ঝাঁ চকচকে শোরুম-এ পৌঁছনো হয়, তার হদিশ মিলবে লিওনার্দো দি ক্যাপ্রিও অভিনীত 'ব্লাড ডায়মন্ড' সিনেমাতে।

বন্ধ করুন