বাংলা নিউজ > ঘরে বাইরে > অতিমারিতে ক্ষতিগ্রস্ত শিশুর সুরক্ষা নিশ্চিত করতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের
কোভিডে ক্ষতিগ্রস্ত শিশুদের সুরক্ষিত রাখাটাই এখন সরকারের কাছে বড় চ্য়ালেঞ্জ (প্রতীকী ছবি)
কোভিডে ক্ষতিগ্রস্ত শিশুদের সুরক্ষিত রাখাটাই এখন সরকারের কাছে বড় চ্য়ালেঞ্জ (প্রতীকী ছবি)

অতিমারিতে ক্ষতিগ্রস্ত শিশুর সুরক্ষা নিশ্চিত করতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

 অতিমারি অনেক শিশু অনাথ হয়েছে।

কোভিড ১৯ অতিমারিতে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে শিশুরা। তাদের সুরক্ষা ও তাদের পাশে থাকার জন্য এবার রাজ্যগুলিকে বিশেষ নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে এব্যাপারে নির্দেশ পাঠানো হয়েছে। মূলত কোভিড অতিমারিতে ক্ষতিগ্রস্ত শিশুদের সুরক্ষিত রাখাটাই এখন কেন্দ্রীয় সরকারের কাছে বড় চ্য়ালেঞ্জ।

নারী ও শিশু উন্নয়ন মন্ত্রকের সচিব রাম মোহন মিশ্র রাজ্যগুলির কাছে নির্দেশ দিয়েছে যাতে এই ধরণের শিশুদের সরকারের বিভিন্ন স্কিমের আওতায় আনা যায়। সমস্ত সরকারি দফতর, সমস্ত স্তরের স্টেকহোল্ডারদের অসহায় শিশুদের পাশে থাকার জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। এই ধরণের কোনও শিশু যাতে সুরক্ষা বলয়ের বাইরে না চলে যায় সেটাও নিশ্চিত করতে বলা হয়েছে। 

সুপ্রিম কোর্টে দাখিল করা এফিডেবিটে ন্য়াশানাল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটস জানিয়েছে প্রায় ৯ হাজার ৩৪৬জন শিশু কোভিড অতিমারিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১ হাজার ৭৪২জন অনাথ হয়েছে। ৭ হাজার ৪৬৪জন একজন অভিভাবককে হারিয়েছে।

এই ধরণের বিপন্ন শিশুদের সনাক্ত করে তাদের উপর নজরদারি ও তাদের সুরক্ষার ব্যাপারে ও তাদের জরুরী ভিত্তিতে পুনর্বাসনের ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে। জেলা ভিত্তিক মালটি ডিপার্টমেন্টাল টাস্কফোর্স গঠনের ব্যাপারেও প্রস্তাব দেওয়া হয়েছে। অতিমারিতে অনাথ হয়ে যাওয়া সমস্ত শিশু যাতে বিনামূল্যে শিক্ষা পায় সরকারি ডে স্কুলে অথবা আবাসিক স্কুলে সেটা নিশ্চিত করার ব্যাপারেও প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কোনওভাবেই এই ধরণের শিশু যাতে পাচার না হয়ে যায় সেব্যাপারেও দেখতে বলা হয়েছে পুলিশকে।

 

বন্ধ করুন