বাংলা নিউজ > ঘরে বাইরে > বেশিরভাগ ছোটো ও মাঝারি বাজেটের গাড়ি এতটা অসুরক্ষিত কেন? উদ্বিগ্ন গডকড়ি
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

বেশিরভাগ ছোটো ও মাঝারি বাজেটের গাড়ি এতটা অসুরক্ষিত কেন? উদ্বিগ্ন গডকড়ি

মধ্যবিত্তরা সাধারণত কম ও মাঝারি দামের ছোট গাড়ি কিনে থাকেন। আর এই সেগমেন্টের বেশিরভাগ গাড়িতেই বড়জোর ২-৩টি এয়ার ব্যাগ থাকে।

আমজনতা ছোটো ও মাঝারি বাজেটের গাড়ি কেনেন। কিন্তু দেশে এই সেগমেন্টের বেশিরভাগ গাড়িই যথেষ্ট নিরাপদ নয় বলে উদ্বেগ প্রকাশ করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি।

তিনি বলেন, 'বড় ও দামি গাড়িগুলিতে আটটি করে এয়ারব্যাগ থাকে। কিন্তু সেগুলি শুধুমাত্র উচ্চবিত্ত শ্রেণীর মানুষই কেনেন। মধ্যবিত্তরা সাধারণত কম ও মাঝারি দামের ছোটো গাড়ি কিনে থাকেন। আর এই সেগমেন্টের বেশিরভাগ গাড়িতেই বড়জোর ২-৩টি এয়ার ব্যাগ থাকে।' 'আয় নির্বিশেষে সকলের সুরক্ষা সমান হওয়া উচিত্,' মত প্রকাশ করেন কেন্দ্রীয় মন্ত্রী।

গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলির উদ্দেশে তিনি প্রতি গাড়িতে অন্তত ছ'টি এয়ারব্যাগ প্রদানের অনুরোধ করেন। তবে একইসঙ্গে তিনি স্বীকার করেন যে এয়ারব্যাগ যোগ করলে গাড়ির দাম ৩-৪ হাজার টাকা করে বৃদ্ধি পাবে। ছ'টি থেকে আটটি এয়ারব্যাগের ক্ষেত্রে দাম অনেকটাই বেড়ে যাবে। কিন্তু তা সত্ত্বেও নিরাপত্তার কথা ভেবে এটি করা উচিত্ বলে তিনি মত প্রকাশ করেন। সম্প্রতি ভারতের অন্যতম জনপ্রিয় এক গাড়ি লাতিন এনক্যাপ টেস্টে নিরাপত্তায় শূন্য রেটিং পায়। তারপরেই দেশে লো এবং মিড সেগমেন্টে গাড়ির নিরাপত্তা নিয়ে উঠেছে।

বন্ধ করুন