বাংলা নিউজ > ঘরে বাইরে > কবিগুরুর আঁকা ছবি নিলামে উঠল বিদেশে, ভারতীয় মুদ্রায় দাম উঠল ৫ কোটি
রবীন্দ্রনাথ ঠাকুর
রবীন্দ্রনাথ ঠাকুর

কবিগুরুর আঁকা ছবি নিলামে উঠল বিদেশে, ভারতীয় মুদ্রায় দাম উঠল ৫ কোটি

  • ছবিটি নিলাম হয়েছে পাঁচ লক্ষ পাউন্ডে। যা ভারতীয় টাকায় পাঁচ কোটি টাকা।

‘‌কে বলে গো সেই প্রভাতে নেই আমি’‌—গানের লাইনটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। আর সেটা যে কত বাস্তব তা আজও বোঝা গেল। কারণ তাঁর আঁকা একটি ছবি বড় অঙ্কের টাকায় নিলাম হল। এই নিলাম করেছে ক্রিস্টিজ সংস্থা। ছবিটি নিলাম হয়েছে পাঁচ লক্ষ পাউন্ডে। যা ভারতীয় টাকায় পাঁচ কোটি টাকা।

এই বাজারে এত বড় অঙ্কের টাকায় কবিগুরুর ছবি বিক্রি হওয়ায় তাঁর লেখা গানের লাইন প্রাসঙ্গিক হয়ে উঠেছে। নিলাম সংস্থার কমিশনও এই টাকার মধ্যে রয়েছে। তবে ছবিটির কোনও নাম ছিল না। কিন্তু নিলাম সংস্থা ক্রিস্টিজ তাঁদের ওয়েবসাইটে ছবিটির নাম দিয়েছেন ‘যুগল’। আর কে এই ছবিটি বড় অঙ্কের টাকা দিয়ে কিনেছে তা প্রকাশ্যে আনা হয়নি।

নিলাম সংস্থা সূত্রে খবর, ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা। ১৯৩০ বা তার আশেপাশে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। এই ছবিটিরেকটি অ্যান্টিক ভ্যালুও রয়েছে। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণ করার সময় বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে রেখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

সম্প্রতি প্যারিসের ‘গালেরি পিগাল’–এ সেই ছবিগুলি প্রদর্শিত করা হয়। তৎকালিন সময়ে রবীন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ আন্দ্রে। এখন কালের গতিতে সেসব অতীত। তাই এখন তাঁদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ নিউ ইয়র্ক শাখার ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’‌—এই বিভাগের নিলামে রাখা হয়েছিল ছবিটিকে। এখন যা নিয়ে চর্চা তুঙ্গে।

বন্ধ করুন