বাংলা নিউজ > ছবিঘর > প্রণাম! ১০৪ বছর বয়সে পরীক্ষা দিয়ে ১০০-এ ৮৯ পেলেন ঠাকুমা

প্রণাম! ১০৪ বছর বয়সে পরীক্ষা দিয়ে ১০০-এ ৮৯ পেলেন ঠাকুমা

  • চাইলে ১০০ বছর বয়সেও মন দিয়ে পড়াশোনা করা যায়। সেটাই প্রমাণ করলেন কেরলের এক বৃদ্ধা।
স্কুল-কলেজ শেষ। কর্মজীবনে প্রবেশ করলেই আমরা ভাবি পড়াশোনাও শেষ। কিন্তু সত্যি বলতে, শিক্ষার কোনও বয়স হয় না। চাইলে ১০০ বছর বয়সেও মন দিয়ে পড়াশোনা করা যায়। সেটাই প্রমাণ করলেন কেরলের এক বৃদ্ধা। শুধু পড়াশোনাই নয়। ১০৪ বছর বয়সে পরীক্ষা দিয়ে ১০০-এ ৮৯ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিলেন তিনি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)
1/5স্কুল-কলেজ শেষ। কর্মজীবনে প্রবেশ করলেই আমরা ভাবি পড়াশোনাও শেষ। কিন্তু সত্যি বলতে, শিক্ষার কোনও বয়স হয় না। চাইলে ১০০ বছর বয়সেও মন দিয়ে পড়াশোনা করা যায়। সেটাই প্রমাণ করলেন কেরলের এক বৃদ্ধা। শুধু পড়াশোনাই নয়। ১০৪ বছর বয়সে পরীক্ষা দিয়ে ১০০-এ ৮৯ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিলেন তিনি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)
শুধু কেরল নয়। গোটা দেশ, পৃথিবীর সামনে এক অনন্য নজির স্থাপন করলেন কুট্টিয়াম্মা। কেরলের রাজ্য সাক্ষরতা অভিযানের পরীক্ষায় সকলের জন্য অনুপ্রেরণার জন্ম দিলেন তিনি। ছবি : টুইটার (Twitter)
2/5শুধু কেরল নয়। গোটা দেশ, পৃথিবীর সামনে এক অনন্য নজির স্থাপন করলেন কুট্টিয়াম্মা। কেরলের রাজ্য সাক্ষরতা অভিযানের পরীক্ষায় সকলের জন্য অনুপ্রেরণার জন্ম দিলেন তিনি। ছবি : টুইটার (Twitter)
তাঁর এই সাফল্যের কথা টুইটে শেয়ার করলেন রাজ্যের শিক্ষা ও শ্রম মন্ত্রী বাসুদেবন শিবনকুট্টি।  প্রতীকী ছবি: এএনআই (ANI)
3/5তাঁর এই সাফল্যের কথা টুইটে শেয়ার করলেন রাজ্যের শিক্ষা ও শ্রম মন্ত্রী বাসুদেবন শিবনকুট্টি।  প্রতীকী ছবি: এএনআই (ANI)
পরীক্ষায় দুর্দান্ত স্কোর করার জন্য আন্তরিক অভিনন্দন জানান তিনি। ছবি : টুইটার (Twitter)
4/5পরীক্ষায় দুর্দান্ত স্কোর করার জন্য আন্তরিক অভিনন্দন জানান তিনি। ছবি : টুইটার (Twitter)
কেরল সরকারের সাক্ষরতা প্রসারের প্রচেষ্টা কারও অজানা নয়। সেই মুকুটেই নতুন পালক যোগ করলেন কুট্টিয়াম্মা। সর্বস্তরে সাক্ষরতার প্রসারের জন্য কেরল সরকার নিয়মিত পরীক্ষার আয়োজন করে। এই পরীক্ষায় স্কুল স্তরীয় বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়। তাতেই এই বয়সে বাজিমাত করেছেন ওই বৃদ্ধা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)
5/5কেরল সরকারের সাক্ষরতা প্রসারের প্রচেষ্টা কারও অজানা নয়। সেই মুকুটেই নতুন পালক যোগ করলেন কুট্টিয়াম্মা। সর্বস্তরে সাক্ষরতার প্রসারের জন্য কেরল সরকার নিয়মিত পরীক্ষার আয়োজন করে। এই পরীক্ষায় স্কুল স্তরীয় বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়। তাতেই এই বয়সে বাজিমাত করেছেন ওই বৃদ্ধা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) (PTI)
অন্য গ্যালারিগুলি