HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > 2000 Note Deposit Latest Update: মেয়াদের মধ্যে জমা দিতে পারেননি ২০০০ টাকার নোট? এখন তাহলে কী হবে...

2000 Note Deposit Latest Update: মেয়াদের মধ্যে জমা দিতে পারেননি ২০০০ টাকার নোট? এখন তাহলে কী হবে...

গত ১৯ মে ভারতের রিজার্ভ ব্যাঙ্কের তরফে ঘোষণা করে জানিয়ে দেওয়া হয়েছিল, তুলে নেওয়া হচ্ছে ২০০০ টাকার নোট। জানানো হয়, ৩০ সেপ্টম্বেরের মধ্যে ব্যাঙ্কে জমা দিয়ে দিতে হবে যাবতীয় ২০০০ টাকার নোট। তবে সেই মেয়াদ শেষ হওয়ার পরও যদি কারও কাছে ২০০০ টাকার নোট থেকে যায়, তাহলে কী হবে?

1/5 ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২০০০ টাকা নোট ব্যাঙ্কে জমা করা যাবে বলে আগে জানিয়ে দিয়েছিল আরবিআই। গত ১৯ মে ভারতের রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই মর্মে জারি করা হয়েছিল বিজ্ঞপ্তি। পরে আর সেই সময়সীমা বাড়ানো হয়নি। তবে সেই মেয়াদ শেষ হওয়ার পরও যদি কারও কাছে ২০০০ টাকার নোট থেকে যায়, তাহলে কী হবে?  
2/5 গত মাসের শেষে আরবিআই জানিয়েছিল, ৯৩ শতাংশ ২০০০ টাকার নোট জমা পড়েছে ব্যাঙ্কে। তবে এই এক মাসে কি বাকি ৭ শতাংশ নোট জমা পড়েছে ব্যাঙ্কে? জবাব - না। সব নোট জমা পড়েনি। এখনও বাজারে কয়েক হাজার কোটির নোট রয়ে গিয়েছে। প্রশ্ন হল, এই বিপুল অঙ্কের নোট যেখানে বাজারে পড়ে রয়েছে, সেখানে আরবিআই কী ব্যবস্থা নেবে?  
3/5 আরবিআই-এর বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩০ সেপ্টেম্বরের মধ্যেই ২ হাজার টাকার নোট প্রত্যাহারের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তবে ৩০ সেপ্টেম্বরের পরও ২০০০ টাকার নোট 'অবৈধ' হচ্ছে না। আপাতত আরবিআই-এর তরফে এমন কিছু জানানো হয়নি। এই আবহে ৩০ সেপ্টেম্বরের পরও যদি কারও কাছে ২০০০ টাকার নোট থেকে যায়, তাহলেও তাকে 'অপরাধী' হিসেবে গণ্য করা হবে না।  
4/5 উল্লেখ্য, ২০১৬ সালের নভেম্বর মাসে ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। সে ক্ষেত্রেও বাতিল টাকা ব্যাঙ্কে জমা দেওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করা হয়েছিল  ৩১ ডিসেম্বর। তার মধ্যে টাকা জমা না করলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হয়েছিল সেই ক্ষেত্রে। তবে ২০০০ টাকার নোটের ক্ষেত্রে এমনটা করা হয়নি এখনও। 
5/5 ৫০০ বা হাজার টাকার ১০টির বেশি পুরনো নোট রাখার জন্য সর্বনিম্ন ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এই আইনে জেলেরও বিধান ছিল। তবে ২০০০ টাকার নোট কারও কাছে থেকে থাকলে সেগুলির কী হবে, তা নিয়ে কোনও স্পষ্ট বার্তা দেওয়া হয়নি আরবিআই-এর তরফ থেকে। তবে ২০১৭ সালে সংসদে ব্যাঙ্ক নোট আইন পাশ হয়। এই আইন অনুযায়ী ১০টি বেশি পুরনো নোট এবং গবেষণা বা শিক্ষা সংক্রান্ত কাজে ২৫টির বেশি বাতিল নোট রাখা যাবে না। রাখলে তা আইনত দণ্ডনীয় অপরাধ।  

Latest News

ধুলো-ঝড়ের দানবীয় তাণ্ডব মুম্বইতে! ভেঙে পড়ল বিশালাকার বিলবোর্ড, আহত বহু প্রবল ধুলোঝড়ের মধ্যে মুম্বইয়ে ১০০ ফুট বিলবোর্ড ভেঙে মৃত ৩, আহত ৫৯, আটকে অনেকে ‘৪৫ মিনিট CCTV বন্ধ…সন্দেহজনক’, EVMর নিরাপত্তা নিয়ে প্রশ্ন সুপ্রিয়া সুলের 'কী বলব ভেবে...' কেশপুরে গিয়ে স্থানীয়দের কাছে ট্রোল্ড হিরণ,দেখুন ভাইরাল ভিডিয়ো জমি দখল করে ২৬০ কোটি টাকার সম্পত্তি করেছে শেখ শাহজাহাঁ, আদালতে জানাল ইডি আগামিকাল আপনার কেমন কাটবে? আজ রাতেই জেনে নিন কাল ১৪ মে’র রাশিফল শ্রীনগরে ২৮ বছরে পড়ল সর্বোচ্চ ভোট! ৩৭০ ধারার জাদুতে ৫ বছরে ২.৫ গুণ হল ভোটদান? অমৃতার পাশের খুদেটি কিন্তু মোটেই তৈমুর নয়, তবে আছে নবাব পরিবারের যোগ,কে বলুন তো IPL 2024: কোহলির সঙ্গে কোথায় মন কষাকষি? দিব্যি হাসিমুখে হাত মেলালেন সৌরভ- ভিডিয়ো বৃষ্টিতে যথা সময়ে শুরু হয়নি ম্যাচ, খেলা ভেস্তে গেলেই বিরাট ক্ষতি শুভমন গিলদের

Latest IPL News

IPL 2024: কোহলির সঙ্গে কোথায় মন কষাকষি? দিব্যি হাসিমুখে হাত মেলালেন সৌরভ- ভিডিয়ো বৃষ্টিতে যথা সময়ে শুরু হয়নি ম্যাচ, খেলা ভেস্তে গেলেই বিরাট ক্ষতি শুভমন গিলদের দল হারল কী জিতল, তুমি তো ৪০০ কোটি আয় করছ! লোকেশের পাশে থেকে গোয়েঙ্কাকে তোপ বীরুর সূর্যকুমার যাদবকে নিয়ে এখনও আফসোস করেন KKR এর প্রাক্তন ক্যাপ্টেন গৌতম গম্ভীর ও কিন্তু সোজা দৌড়তে গিয়ে উইকেট আড়াল করেনি… জাদেজার পাশে দাঁড়ালেন CSK কোচ এখনও সিএসকে-র সদস্য রায়না, হাতে র‍্যাকেট তুলে দিয়ে বোঝালেন ধোনি, মুগ্ধ নেটপাড়া দুর্ভাগ্যজনক ভাবে ম্যাকগার্ক রানআউট হতেই,উন্মত্ত সেলিব্রেশনে মাতলেন কোহলি-ভিডিয়ো IPL প্লে-অফে একইসঙ্গে উঠতে পারে CSK ও RCB! কোন অঙ্কে ধোনি ও বিরাটের হাসি ফুটবে? T20 WC-এর দলে জায়গা পাওয়ার আশা হয়তো ম্যাকগার্ক নিজেও করেনি- দাবি পন্টিংয়ের IPL-এর পরেই কাউন্টি খেলতে যাবেন পৃথ্বী শ', ফিরছেন পুরনো দল নর্দাম্পটনশায়ারেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ