HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Air Fare Update: নয়া বছরে ভারতীয় উড়ান সংস্থাগুলির ২০০ বিমান বসে যাবে, এর জেরে বাড়বে যাত্রীভাড়া?

Air Fare Update: নয়া বছরে ভারতীয় উড়ান সংস্থাগুলির ২০০ বিমান বসে যাবে, এর জেরে বাড়বে যাত্রীভাড়া?

চলতি অর্থবর্ষ শেষ হতে হতে ভারতীয় উড়ান সংস্থাগুলির ২০০টি বিমান বসে যেতে পারে বলে দাবি করা হল ক্যাপা ইন্ডিয়ার রিপোর্টে। উড়ান পরিষেবা পরামর্শদাতা সংস্থাটির বক্তব্য, ইন্ডিগোর সবচেয়ে বেশি বিমান 'গ্রাউন্ড' হবে ২০২৪ সালের মার্চের মধ্যে।

1/5 রিপোর্ট অনুযায়ী, ইন্ডিগোর ক্ষেত্রেই বসে পড়া বিমানের সংখ্যা ৯০ হতে পারে বলে অনুমান করা হচ্ছে। এদিকে এয়ার ইন্ডিয়ার ২৫ থেকে ৩০টি বিমানও বসে যেতে পারে। এই একই সংখ্যক বিমান বসতে পারে স্পাইসজেটেরও। এদিকে গো ফার্স্টের ৫৪টি বিমান বসে থাকতে পারে মার্চ আসতে আসতে। 
2/5 উল্লেখ্য, বর্তমানেই ভারতীয় উড়ান সংস্থাগুলির ১৬০টি বিমান বসে আছে। বর্তমানে ইন্ডিগোর ৫৫টি বিমান বসে আছে। ইন্ডিগোর আরও বিমান 'গ্রাউন্ড' হবে বলেই আশঙ্কা করা হচ্ছে। এই আবহে সামগ্রিক ভাবে ভারতে গ্রাউন্ড হওয়া বিমানের সংখ্যা বাড়তে চলেছে। 
3/5 এদিকে রিপোর্ট অনুযায়ী, মার্চ আসতে আসতে ভারতের সব উড়ান সংস্থার সম্মিলিত বিমান সংখ্যা ৭৯০ হতে পারে। এর মধ্যে ৫৮৮টি বিমান আকাশে উড়বে এই সময়ে। এদিকে ভারতের অন্যতম নয়া উড়ান সংস্থা আকাসা এয়ারের বিমানের ডেলিভারি বিলম্বিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছ ক্যাপা ইন্ডিয়ার তরফ থেকে।  
4/5 রিপোর্ট অনুযায়ী, এই আর্থিক বছর শেষ হতে হতে দেশের ঘরোয়া বিমানযাত্রীর সংখ্যা ১৫৫ মিলিয়ন হতে পারে। এদিকে আন্তর্জাতিক বিমানযাত্রীর সংখ্যা হতে পারে ৭০ মিলিয়ন। এদিকে ডিরেক্টোরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন এবং এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে ঘরোয়া বিমানযাত্রীর সংখ্যা ছিল ১৩৬ মিলিয়ন এবং আন্তর্জাতিক বিমানযাত্রীর সংখ্যা ছিল ৫৭ মিলিয়ন। সেই সংখ্যা চলতি অর্থবর্ষে অনেকটাই বাড়বে বলে ইঙ্গিত মিলেছে সদ্য প্রকাশিত রিপোর্টে।  
5/5 এদিকে বিমানযাত্রীর সংখ্যা বৃদ্ধি এবং বসে পড়া বিমানের সংখ্যা বৃদ্ধির জেরে বিমান ভাড়া বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও রিপোক্টে বলা হয়েছে, গতবছর জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের তুলনায় এবছর জুলাই-সেপ্টেম্বরে বিমান ভাড়া কমেছে ১২.৭ শতাংশ। আর গতবছরের তুলনায় এই অর্থবর্ষে হয়ত গড়ে বিমান ভাড়া কমতে পারে ৩ শতাংশ। এদিকে এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারার লোকসান বৃদ্ধি পেতে পারে।    

আরও ছবি