বাংলা নিউজ > ছবিঘর > Happy Birthday Dimple: প্রথম ছবি মুক্তির আগেই সন্তানসম্ভবা হয়ে পড়েন ডিম্পল!

Happy Birthday Dimple: প্রথম ছবি মুক্তির আগেই সন্তানসম্ভবা হয়ে পড়েন ডিম্পল!

  • ওঠাপড়া দেখেছেন বহুবার। তবুও হার মানেননি। ৬৪ বছরে পা রাখলেন তিনি। দেখে নিন এই প্রবীন অভিনেত্রীর জীবনের নানা অজানা গল্প। 
মুম্বইয়ে জন্ম ও বেড়ে ওঠা। ছেলেবেলা থেকেই স্বপ্ন ছিল অভিনয়ের। মাত্র ১৬ বছর বয়সে ১৯৭৩ সালে ‘ববি’র জন্য শ্যুটিং শুরু করেন। কিন্তু, ছবি মুক্তি পওয়ার আগেই বিয়ে করে নেন রজেশ খান্নাকে। সঙ্গে বিদায় জানান ফিল্ম ইন্ডাস্ট্রিকে। যদিও ১৯৮৪ সালে রাজেশ খান্নার সঙ্গে বিচ্ছেদের দু' বছর পর ফের তাঁকে দেখা যায় রুপোলি জগতে। বলিউড অভিনেত্রীদের মধ্যে বরাবরই প্রথম সারিতে ছিলেন ডিম্পল। বেশ কিছু নারী-কেন্দ্রিক ছবিতে অভিনয় করেছেন তিনি। 
1/6মুম্বইয়ে জন্ম ও বেড়ে ওঠা। ছেলেবেলা থেকেই স্বপ্ন ছিল অভিনয়ের। মাত্র ১৬ বছর বয়সে ১৯৭৩ সালে ‘ববি’র জন্য শ্যুটিং শুরু করেন। কিন্তু, ছবি মুক্তি পওয়ার আগেই বিয়ে করে নেন রজেশ খান্নাকে। সঙ্গে বিদায় জানান ফিল্ম ইন্ডাস্ট্রিকে। যদিও ১৯৮৪ সালে রাজেশ খান্নার সঙ্গে বিচ্ছেদের দু' বছর পর ফের তাঁকে দেখা যায় রুপোলি জগতে। বলিউড অভিনেত্রীদের মধ্যে বরাবরই প্রথম সারিতে ছিলেন ডিম্পল। বেশ কিছু নারী-কেন্দ্রিক ছবিতে অভিনয় করেছেন তিনি। 
নিজের থেকে ১৫ বছরের বড় রাজেশ খান্নাকে বিয়ে করলেও ১১ বছরের বেশি একসঙ্গে থাকেননি তাঁরা। অভিনেতার সঙ্গে যখন ডিম্পল আলাদা হওয়ার সিদ্ধান্ত নেন, তখন তিনি ২ মেয়ের মা-- টুঙ্কল খান্না ও রিঙ্কি খান্না। 
2/6নিজের থেকে ১৫ বছরের বড় রাজেশ খান্নাকে বিয়ে করলেও ১১ বছরের বেশি একসঙ্গে থাকেননি তাঁরা। অভিনেতার সঙ্গে যখন ডিম্পল আলাদা হওয়ার সিদ্ধান্ত নেন, তখন তিনি ২ মেয়ের মা-- টুঙ্কল খান্না ও রিঙ্কি খান্না। 
বিচ্ছেদের পর ঋষি কাপুরের সঙ্গে জুটি বেধে ‘সাগর’ দিয়ে কামব্যাক করেন ডিম্পল কাপাডিয়া। ছবি সুপার ডুপার হিট। শোনা যায়, সেটে একে-অপরের প্রেমেও পড়েছিলেন। কিন্তু বাবা রাজ কাপুরের নির্দেশে সে সম্পর্ক থেকে পিছিয়ে আসেন ঋষি। 
3/6বিচ্ছেদের পর ঋষি কাপুরের সঙ্গে জুটি বেধে ‘সাগর’ দিয়ে কামব্যাক করেন ডিম্পল কাপাডিয়া। ছবি সুপার ডুপার হিট। শোনা যায়, সেটে একে-অপরের প্রেমেও পড়েছিলেন। কিন্তু বাবা রাজ কাপুরের নির্দেশে সে সম্পর্ক থেকে পিছিয়ে আসেন ঋষি। 
আটের দশকে ‘মনজিল মনজিল’ ছবির শ্যুটিং করার সময় ডিম্পল কাপাডিয়া আর সানি দেওলের মধ্যে ঘনিষ্ঠতা বাড়ে। বেশকিছু সময় একসঙ্গেও থাকতেনন তাঁরা। কিন্তু পরিণতি পায়নি এই সম্পর্কও। 
4/6আটের দশকে ‘মনজিল মনজিল’ ছবির শ্যুটিং করার সময় ডিম্পল কাপাডিয়া আর সানি দেওলের মধ্যে ঘনিষ্ঠতা বাড়ে। বেশকিছু সময় একসঙ্গেও থাকতেনন তাঁরা। কিন্তু পরিণতি পায়নি এই সম্পর্কও। 
প্রথম ছবি ‘ববি’ মুক্তি পাওয়ার আগেই বিয়ে করে নেওয়ার অন্যতম কারণ, সন্তানসম্ভবা হয়ে পড়েছিলেন ডিম্পল। বড় মেয়ে টুইঙ্কল খান্নার জন্ম হয় তার কিছুদিন পরেই। 
5/6প্রথম ছবি ‘ববি’ মুক্তি পাওয়ার আগেই বিয়ে করে নেওয়ার অন্যতম কারণ, সন্তানসম্ভবা হয়ে পড়েছিলেন ডিম্পল। বড় মেয়ে টুইঙ্কল খান্নার জন্ম হয় তার কিছুদিন পরেই। 
বিয়ের ১১ বছরের মধ্যে আলাদা হয়ে গেলেও কখনও একে-অপরের থেকে ডিভোর্স নেননি ডিম্পল ও রাজেশ। তাই তিনি সারাজীবন রাজেশ খান্নার স্ত্রী হিসেবেই পরিচিত ছিলেন। ২০০১ সালে ফারহান আখতার পরিচালিত ‘দিল চাহাতা হ্যায়’ বদলে দিয়েছিল তাঁর কেরিয়ার গ্রাফ। পরপর বেশ কিছু হিট ছবিতে কাজ করেছিলেন। প্রশংসিত হয়েছিল ইরফান খানের ছবি ‘আংরেজি মিডিয়াম’-এ তাঁর অভিনয়ও। শেষ ডিম্পলকে দেখা গিয়েছে আমাজন প্রাইমের ওয়েব সিরিজ ‘তান্ডব’-এ। 
6/6বিয়ের ১১ বছরের মধ্যে আলাদা হয়ে গেলেও কখনও একে-অপরের থেকে ডিভোর্স নেননি ডিম্পল ও রাজেশ। তাই তিনি সারাজীবন রাজেশ খান্নার স্ত্রী হিসেবেই পরিচিত ছিলেন। ২০০১ সালে ফারহান আখতার পরিচালিত ‘দিল চাহাতা হ্যায়’ বদলে দিয়েছিল তাঁর কেরিয়ার গ্রাফ। পরপর বেশ কিছু হিট ছবিতে কাজ করেছিলেন। প্রশংসিত হয়েছিল ইরফান খানের ছবি ‘আংরেজি মিডিয়াম’-এ তাঁর অভিনয়ও। শেষ ডিম্পলকে দেখা গিয়েছে আমাজন প্রাইমের ওয়েব সিরিজ ‘তান্ডব’-এ। 
অন্য গ্যালারিগুলি