বাড়ি > ছবিঘর > জুরগেন ক্লপ: জার্মান ম্যানেজারের হাত ধরে লিভারপুলের স্বপ্নের উড়ান

জুরগেন ক্লপ: জার্মান ম্যানেজারের হাত ধরে লিভারপুলের স্বপ্নের উড়ান

  • ২০১৫-য় লিভারপুল ম্যানেজার হিসেবে দায়িত্ব নেন জুরগেন ক্লপ। ব্রিটিশ ফুটবলের ছন্দের সঙ্গে মানিয়ে নিতে একটু সময় নেন জার্মান কোচ। একবার সড়গড় হতেই আর পিছন ফিরে তাকাতে হয়নি ক্লপকে। শেষ দু'টি মরশুমে লিভারপুলকে যে সাফল্য এনে দিয়েছেন তিনি, তা রীতিমতো ঈর্ষনীয়। ছবির অ্যালবামে ক্লপের কোচিংয়ে লিভারপুলের খেতাব।
২০১৫ সালে বরুশিয়া ডর্টমুন্ডের দায়িত্ব ছেড়ে লিভারপুলের ম্যানেজার নিযুক্ত হন জুরগেন ক্লপ। তাঁর প্রশিক্ষণে ২০১৮-১৯ মরশুমে অল্পের জন্য প্রিমিয়র লিগ হাতছাড়া হয় লিভারপুলের। ২০১৮-য় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয় দ্য রেডসদের। অবশেষে ২০১৯ সালে লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ এনে দেন ক্লপ। শেষমেশ চলতি মরশুমে ক্লপ রেডসদের উপহার দেন বহু প্রতীক্ষীত প্রিমিয়র লিগ খেতাব।
1/5২০১৫ সালে বরুশিয়া ডর্টমুন্ডের দায়িত্ব ছেড়ে লিভারপুলের ম্যানেজার নিযুক্ত হন জুরগেন ক্লপ। তাঁর প্রশিক্ষণে ২০১৮-১৯ মরশুমে অল্পের জন্য প্রিমিয়র লিগ হাতছাড়া হয় লিভারপুলের। ২০১৮-য় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয় দ্য রেডসদের। অবশেষে ২০১৯ সালে লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ এনে দেন ক্লপ। শেষমেশ চলতি মরশুমে ক্লপ রেডসদের উপহার দেন বহু প্রতীক্ষীত প্রিমিয়র লিগ খেতাব।
প্রিমিয়র লিগ: ৩১ ম্যাচে ৮৬ পয়েন্ট সংগ্রহ করে ২০১৯-২০ মরশুমের প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করে লিভারপুল। দ্বিতীয় স্থানে থাকা ম্যাঞ্চেস্টার সিটির ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়ায় ৩০ বছর পর লিগ খেতাব ওঠে লিভারপুলের হাতে।
2/5প্রিমিয়র লিগ: ৩১ ম্যাচে ৮৬ পয়েন্ট সংগ্রহ করে ২০১৯-২০ মরশুমের প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করে লিভারপুল। দ্বিতীয় স্থানে থাকা ম্যাঞ্চেস্টার সিটির ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়ায় ৩০ বছর পর লিগ খেতাব ওঠে লিভারপুলের হাতে।
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ: মাদ্রিদে ২০১৯ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইংল্যান্ডেরই টটেনহ্যামকে ২-০ গোলে পরাজিত করে লিভারপুল।
3/5উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ: মাদ্রিদে ২০১৯ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইংল্যান্ডেরই টটেনহ্যামকে ২-০ গোলে পরাজিত করে লিভারপুল।
উয়েফা সুপার কাপ: ইস্তানবুলে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন চেলসিকে হারিয়ে ২০১৯ সুপার কাপ চ্যাম্পিয়ন হয় চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুল। নির্ধারিত সময়ে ম্যাচের ফলাফল ২-২ থাকার পর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। শেষে পেনাল্টি শুট-আউটে লিভারপুল সুপার কাপ জেতে ৫-৪ গোলের ব্যবধানে।
4/5উয়েফা সুপার কাপ: ইস্তানবুলে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন চেলসিকে হারিয়ে ২০১৯ সুপার কাপ চ্যাম্পিয়ন হয় চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুল। নির্ধারিত সময়ে ম্যাচের ফলাফল ২-২ থাকার পর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। শেষে পেনাল্টি শুট-আউটে লিভারপুল সুপার কাপ জেতে ৫-৪ গোলের ব্যবধানে।
ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ: কাতারে ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোকে ১-০ গোলে হারিয়ে ২০১৯ ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন হয় লিভারপুল।
5/5ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ: কাতারে ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোকে ১-০ গোলে হারিয়ে ২০১৯ ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন হয় লিভারপুল।
অন্য গ্যালারিগুলি